শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা ধর্ম

২৯ জুলাই পবিত্র আশুরা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৮ জুলাই, ২০২৩ ৯:৩৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশের আকাশে আজ কোথাও ১৪৪৫ হিজরি সনের পবিত্র মহররম মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আগামী বৃহস্পতিবার মহররম মাস শুরু হবে। এই প্রেক্ষিতে আগামী ২৯ জুলাই পবিত্র আশুরা পালিত হবে।

আজ মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

ইসলামিক ফাউন্ডেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, বাংলাদেশের আকাশে কোথাও হিজরি ১৪৪৫ সনের মহররম মাসের চাঁদ দেখা যায়নি। আগামীকাল বুধবার জিলহজ মাসের ৩০ দিন পূর্ণ হবে। পরদিন বৃহস্পতিবার থেকে মহররম মাস গণনা শুরু হবে। আগামী ২৯ জুলাই (১০ মহররম) সারাদেশে পবিত্র আশুরা পালিত হবে।

আরও পড়ুন: চট্টগ্রামের ঐতিহ্যবাহী শাহাদাতে কারবালা মাহফিলের ৩৮ বছরে পদার্পন

হিজরি সালের প্রথম মাস হচ্ছে মহররম। আশুরার দিন দেশে নির্বাহী আদেশে সরকারি ছুটি থাকে। বিহারী সম্প্রদায়ের লোকেরা বিশেষভাবে আশুরা পালন করে থাকেন। কারবালা প্রান্তরে হযরত ইমাম হোসাইন (রা.) এর শাহাদতবরণের শোকাবহ ঘটনাকে কেন্দ্র করে মূলত পালিত হয় আশুরা।

তবে ইসলামের ইতিহাসে পবিত্র আশুরা অসংখ্য তাৎপর্যময় ঘটনায় উজ্জ্বল হয়ে আছে। এই দুনিয়া সৃষ্টি, হযরত আইয়ুব (আ.) এর কঠিন পীড়া থেকে মুক্তি, হযরত ঈসা (আ.) এর আসমানে জীবিত অবস্থায় উঠে যাওয়াসহ অসংখ্য ঐতিহাসিক ঘটনার সঙ্গে মহররমের ১০ তারিখ অবিস্মরণীয় ও মহিমান্বিত।

এই পৃথিবীর মহাপ্রলয় বা কিয়ামত মহররমের ১০ তারিখে ঘটবে বলে বিভিন্ন হাদীসে উল্লেখ রয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর