শুক্রবার, ৩ মে, ২০২৪ | ২০ বৈশাখ, ১৪৩১ | ২৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা রাজধানী

রেললাইন অবরোধ শ্রমিকদের, সারাদেশে রেল যোগাযোগ বন্ধ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৬ জুলাই, ২০২৩ ১২:১৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চাকরি স্থায়ীকরণের দাবি ও আউটসোর্সিংয়ের মাধ্যমে জনবল নেয়ার প্রতিবাদে রাজধানীর তেজগাঁওয়ে এফডিসি সিগন্যালে রেললাইন অবরোধ করে রেখেছেন রেলওয়ের অস্থায়ী শ্রমিকেরা। এর ফলে ঢাকার সঙ্গে সারাদেশের রেল যোগাযোগ বন্ধ রয়েছে।

আজ রোববার সকাল ১০টার দিকে ‘বাংলাদেশ রেলওয়ে অস্থায়ী শ্রমিকবৃন্দ’ ব্যানারে এফডিসি রেলগেট এলাকায় রেললাইনের ওপর অবস্থান শুরু করেন রেলওয়ের অস্থায়ী শ্রমিকরা। এসময় তিতাস কমিউটার ট্রেন আটকে দেন শ্রমিকরা।

বাংলাদেশ রেলওয়েতে অস্থায়ী শ্রমিকদের (টিএলআর) চাকরি ফেরত দেওয়া, স্থায়ীকরণ, আউটসোর্সিং প্রথা বাতিল করাসহ নিয়োগবিধি ২০২০ সংশোধন করে আগের মতো ৪র্থ শ্রেণির কর্মচারীদের ৮ম শ্রেণি পাশ বহাল রাখার দাবিতে ট্রেন আটকে অবস্থান কর্মসূচি পালন করছেন শ্রমিকেরা।

রেলওয়ে শ্রমিকরা বলেন, গত ১ জুলাই থেকে অস্থায়ী শ্রমিকদের চাকরি থাকছে না বলে জানিয়ে দিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

এছাড়া জুলাই ও আগস্ট এ দুই মাস বিনা বেতনে চাকরি করতে হবে। বিনা বেতনে চাকরি না করলে চলে যাওয়ার নির্দেশনা দিয়েছে রেলওয়ের ডিআরএমরা (বিভাগীয় রেলওয়ে ম্যানেজার)।

দাবি না মানা পর্যন্ত আন্দোলন চালিয়ে যাবার ঘোষণা দিয়েছে রেলওয়ের অস্থায়ী শ্রমিকরা।

রেলওয়ের অস্থায়ী কর্মরত শ্রমিকদের পদগুলো হচ্ছে- মেকানিক্যাল, ইঞ্জিনিয়ারিং (গেটকিপার, ওয়েম্যান, লোকো খালাসী, ক্যারেজ খালাসী) সিগন্যালিং ইলেকট্রিক্যাল ও ট্রান্সপোর্টেশন (গেটকিপার, পোর্টার, পয়েন্টসম্যান) ইত্যাদি।

শ্রমিকরা বলেন, রেলের ইঞ্জিনিয়ারিংসহ বিভিন্ন পদে অস্থায়ীভাবে মোট ৭ হাজার শ্রমিক কর্মরত আছেন। আমাদের মধ্যে অনেকের চাকরির বয়স ৩-১০ বছর। বর্তমানে অনেকের বয়স ৩৫-৪০ বছরের মধ্যে। এমন পরিস্থিতিতে আমাদের অন্য কোথাও চাকরি করার বয়স নেই।

তারা বলেন, বাংলাদেশ রেলওয়েতে কখনোই আউটসোর্সিং পদ্ধতি ছিল না। বর্তমানে আমাদের অস্থায়ী শ্রমিকদের ভবিষ্যৎ অন্ধকার করার জন্য এটা চালু করা হয়েছে। যা আমাদের জীবন ধ্বংস করার পদ্ধতি বলে বিবেচিত। আমরা এই আউটসোর্সিং প্রথা বাতিল ও চাকরি ফেরত পাওয়ার দাবি জানাচ্ছি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর