শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা অন্যান্য দল

গণঅধিকার পরিষদের একাংশের কাউন্সিল: সভাপতি নুর, সম্পাদক রাশেদ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১০ জুলাই, ২০২৩ ১১:১৫ : অপরাহ্ণ
সভাপতি নুরুল হক নুর ও সাধারণ সম্পাদক রাশেদ খান
Rajnitisangbad Facebook Page

অবশেষে ভেঙে গেল গণঅধিকার পরিষদ। সংগঠনটির এখন থেকে একটি অংশের নেতৃত্বে থাকছেন ড. রেজা কিবরিয়া ও আরেক অংশের নেতৃত্বে নুরুল হক নুর।

আজ সোমবার একাংশের ডাকে রাজধানী পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে কাউন্সিল হয়। এতে সভাপতি নুরুল হক নুর ও সাধারণ সম্পাদক মো. রাশেদ খান নির্বাচিত হন।

তবে ড. রেজা কিবরিয়া নেতৃত্বাধীন পক্ষ এ কাউন্সিলকে অবৈধ বলে দাবি করেছেন।

নানা নাটকীয়তার মধ্য দিয়ে গণঅধিকার পরিষদের একাংশের প্রথম কাউন্সিল আজ দুপুর ১টায় শুরু হয়, যা চলে বিকেল ৫টা পর্যন্ত।

ভোট গণনা শেষে রাত সাড়ে দশটার দিকে ফলাফল ঘোষণা করা হয়। এতে সভাপতি পদে নুরুল হক নুর ১৩৫ ভোট পেয়ে নির্বাচিত হন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী নাজমুল উস সাকিব পান ১৩ ভোট। এ পদে মোট তিনজন প্রতিদ্বন্দ্বিতা করেন।

সাধারণ সম্পাদক পদে মো. রাশেদ খান ১০৯ ভোট পেয়ে নির্বাচিত হন। তার প্রধান প্রতিদ্বন্দ্বী হাসান আল মামুন পান ৪৩ ভোট। এ পদেও চারজন প্রতিদ্বন্দ্বিতা করেন। এ পদে ভোট পড়েছে ১৬৩টি।

এছাড়াও উচ্চতর পরিষদের আটজন নির্বাচিতরা হলেন-আবু হানিফ , শাকিল উজ্জামান, হানিফ খান সজীব, শহিদুল ইসলাম ফাহিম , ফাতেমা তাসনীম, আব্দুজ জাহের, সরকার নুরে এরশাদ সিদ্দিকী ও জসিম উদ্দিন আকাশ ।

এই নির্বাচনে মোট ভোটারের সংখ্যা ছিল ২১৬ জন। এর মধ্যে উচ্চতর পরিষদের ভোটারের সংখ্যা ১২৬। বাকিরা জেলা প্রতিনিধি হিসেবে ভোটার তালিকায় স্থান পেয়েছেন।

নুরুল হকের সমর্থকদের ঘোষিত এই কাউন্সিলে অংশ না নেওয়ার ঘোষণা দিয়েছিলেন রেজা কিবরিয়ার অনুসারীরা। তবে রেজা কিবরিয়ার ঘোষিত সদস্যসচিব হাসান আল মামুন শেষ সময়ে সাধারণ সম্পাদক পদে প্রার্থী হন।

২০২১ সালে গণঅধিকার পরিষদ প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পর থেকেই আহ্বায়ক কমিটি দিয়ে চলছে দলটি। আর পূর্ণাঙ্গ কমিটি হওয়ার আগেই দলে দেখা দিয়েছে ভাঙন। বেশ কিছুদিন ধরে গণঅধিকার পরিষদের শীর্ষ দুই নেতা রেজা কিবরিয়া ও নুরুল হককে ঘিরে দলটিতে অস্থিরতা চলছে। এর মধ্যেই দলটির একাংশের কাউন্সিল অনুষ্ঠিত হলো।

এদিকে গণঅধিকার পরিষদের আরেকটি অংশ ড. রেজা কিবরিয়ার নেতৃত্বে ঐক্যবদ্ধ আছে। এই অংশের ১৩ সদস্যের প্রতিনিধি দল বিএনপির লিয়াঁজো কমিটির সঙ্গে সোমবার সন্ধ্যায় বৈঠক করেছে। এই অংশের যুগ্ম আহ্বায়ক ফারুক হাসানের নেতৃত্বে এ বৈঠক হয়।

আগামী ১২ জুলাই বিএনপির কর্মসূচিতে যুগপৎ আন্দোলনে শামিল থাকবে গণঅধিকার পরিষদের ড. রেজা কিবরিয়ার অংশ। ওই দিন বিকেল ৩টায় জাতীয় প্রেস ক্লাবের সামনে বিক্ষোভ সমাবেশ করবেন দলটির নেতা-কর্মীরা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর