শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বিজ্ঞান ও প্রযুক্তি

আকাশে উড়বে বিশ্বের প্রথম উড়ন্ত গাড়ি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩০ জুন, ২০২৩ ৮:০৭ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বিশ্বে প্রথমবারের মতো আমেরিকার আকাশে উড়বে উড়ন্ত গাড়ি। আলেফ অ্যারোনটিক্সের ফ্লায়িং কারকে অনুমতি দিয়েছে মার্কিন সরকার।

ক্যালিফোর্নিয়ার স্যান ম্যাটিওতে তৈরি করা হয়েছে এই উড়ন্ত গাড়িটি, যা পুরোদস্তুর ইলেকট্রিক। ভেতরে দুজনকে বসিয়ে উড়তে পারে গাড়িটি।

ফক্স নিউজের রিপোর্ট অনুযায়ী, গাড়িটির দাম ৩ লাখ মার্কিন ডলার।

উড়ন্ত গাড়িটি শহুরে এবং গ্রামীণ রাস্তাতেও চলতে পারবে। সাধারণত বাড়িতে যে ধরনের গ্যারাজ থাকে এবং রাস্তাঘাটের রেগুলার পার্কিং স্পেসে গাড়িটি পার্ক করা যাবে।

খুবই কম গতিতে পথে দৌড়তে পারবে গাড়িটি, ঘণ্টায় ২৫ মাইলের বেশি হবে না এর গতিবেগ।

আলেফের ওয়েবসাইটে বলা হয়েছে, একজন চালককে যদি দ্রুত গন্তব্যে পৌঁছতে হয়, তাহলে আলেফের ফ্লাইট ক্ষমতা ব্যবহার করে উড়ে যেতে পারবেন।

সার্টিফিকেশন এভিয়েশন আইন সংস্থা অ্যারো ল সেন্টার ঘোষণা করেছে, মার্কিন ফেডারেল এভিয়েশন অ্যাডমিনিস্ট্রেশন (FAA) থেকে একটি বিশেষ এয়ারওয়ার্থিনেস সার্টিফিকেশন পেয়েছে তারা।

আলেফ অ্যারোনটিক্সের পক্ষ থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, ইলেকট্রিক্যাল ভার্টিকল এবং ল্যান্ডিং (eVTOL) যানবাহনের জন্য নীতি নিয়ে অত্যন্ত সক্রিয়ভাবে কাজ করছে FAA। সেই সঙ্গে eVTOL এবং ইনফ্রাস্ট্রাকচার নিয়ে গভার্নিং ইন্টার্যাকশনও চলছে। আলেফের বিশেষ এয়ারওয়ার্থিনেস সার্টিফিকেটে বিশেষ কিছু স্থানকে সীমিত রেখে ওড়ার অনুমোদন দেওয়া হয়েছে।

২০২২ সালের অক্টোবরে সংস্থাটি একটি ফুল সাইজ় স্পোর্টস কারের পর্দা উন্মোচন করেছিল। পাশাপাশি দুটি ফুল-সাইজ় টেকনোলজি ডেমোনস্ট্রেটর গাড়ি নিয়েও কাজ করছে তারা।

জানুয়ারি মাসে সংস্থাটি জানিয়েছিল, কর্পোরেট কনজ়িউমার থেকে শুরু করে ব্যক্তিরাও সবপক্ষ থেকে এর মধ্যেই ৪৪০টি উড়ন্ত গাড়ির অর্ডার এসেছে তাদের কাছে।

একটি রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০২৫ সালের শেষ থেকেই সংস্থাটি নিজেদের ফ্লায়িং কারের ডেলিভারি করবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর