সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আঞ্চলিক রাজনীতি

আজ চট্টগ্রামে শুরু হচ্ছে বিএনপির তারুণ্যের সমাবেশ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৪ জুন, ২০২৩ ১০:০১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

চট্টগ্রামে আজ বুধবার বিএনপির তিন অঙ্গ ও সহযোগী সংগঠন ভিন্নধর্মী ‘তারুণ্যের সমাবেশ’ আয়োজন করছে। দেশের ছয় বিভাগে তিন সহযোগী সংগঠন যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলকে নিয়ে এই কর্মসূচি আয়োজনের উদ্যোগ নেয় বিএনপি। আজ চট্টগ্রামে এর সূচনা হতে যাচ্ছে।

চট্টগ্রাম নগরীর কাজীর দেউড়ি আউটার স্টেডিয়ামে দুপুর ২টা থেকে ‘দেশ বাঁচাতে তারুণ্যের সমাবেশ’ শিরোনামে বিভাগীয় এই সমাবেশ শুরু হবে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। প্রধান বক্তা থাকবেন দলটির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরী।

খালেদা জিয়ার মুক্তি, নির্দলীয়-নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনসহ নানা দাবিতে গত বছরের অক্টোবর মাস থেকে ধারাবাহিক আন্দোলন করে আসছে বিএনপি। কখনো সমাবেশ, কখনো মানববন্ধন, আবার কখনো পদযাত্রার মাধ্যমে বিক্ষোভ দেখানো হয়েছে। তবে এবার একেবারেই ভিন্নধর্মী এই কর্মসূচির উদ্যোগ নিলো দলটি।

দলীয় সূত্রে জানা গেছে, ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালের নির্বাচনে ভোটাধিকার থেকে বঞ্চিত হয়েছেন অনেক তরুণ। অনুকূল পরিস্থিতি সৃষ্টি না হওয়ায় তারা এই তিন নির্বাচনে ভোটকেন্দ্রে যেতে পারেননি। তাদের অনেকেই এ নিয়ে অসন্তুষ্ট। তরুণদের মনে ভোট দিতে না পারার ক্ষোভ রয়েছে। তারা তা প্রকাশের পথ খুঁজছে। তরুণদের আন্দোলনে সম্পৃক্ত করে ভোটাধিকার প্রতিষ্ঠা করাই এই কর্মসূচির মূল লক্ষ্য।

চট্টগ্রামে তারুণ্যের এই সমাবেশ নিয়ে গতকাল মঙ্গলবার দুপুরে চট্টগ্রাম প্রেস ক্লাবে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।
এতে যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু বলেন, ‘তরুণ সমাজের অধিকার আদায়ের জন্য আমরা তিন সংগঠন মাঠে নেমেছি। তারুণ্যের এই সমাবেশে ১৫ বছরে ‘ভোট দিতে না পারা’ তরুণরা অংশ নেবেন বলে আশাবাদ ব্যক্ত করেন তিনি।

চট্টগ্রাম মহানগর যুবদল, ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দলের নেতারা জানিয়েছেন, চট্টগ্রামে তারুণ্যের সমাবেশটি হবে স্মরণকালের বৃহত্তম সমাবেশ। এতে লাখো মানুষের জমায়েত হবে বলে তারা আশাবাদী। চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা, কক্সবাজার, রাঙ্গামাটি, বান্দরবান, খাগড়াছড়ি, ব্রাক্ষ্মণবাড়িয়া, কুমিল্লা, চাঁদপুর, লক্ষ্মীপুর, নোয়াখালী ও ফেনী জেলা থেকে হাজারো নেতাকর্মী এই সমাবেশে অংশ নেবেন।

এ বিষয়ে জানতে চাইলে চট্টগ্রাম নগর স্বেচ্ছাসেবক দলের সভাপতি এইচ এম রাশেদ খান বলেন, ‘‘চট্টগ্রামে তারুণ্যের সমাবেশটি হবে স্মরণকালের বৃহত্তম সমাবেশ। তরুণদের ভোটাধিকার নিশ্চিত করতে আমাদের এই উদ্যোগ। আমাদের স্লোগান হচ্ছে-‘দেশ বাঁচাতে তারুণ্যের সমাবেশ’। স্লোগান দেখেই বোঝা যায়, দেশকে বাঁচানোর জন্য তরুণদের ডাকছি আমরা। দেশে যে অব্যবস্থাপনা, দুর্নীতি, লুটপাট, অন্যায়, অবিচার, ভোটাধিকার হরণ-এর বিরুদ্ধে রুখে দাঁড়াবে তরুণ প্রজন্ম।’

জানা গেছে, এরপর ১৭ জুন বগুড়ায়, ৭ জুলাই খুলনায়, ১৫ জুলাই বরিশালে ও ২২ জুলাই সিলেটে এবং সর্বশেষ ২৯ জুলাই ঢাকার নয়াপল্টনে তারুণ্যের সমাবেশ হবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর