বৃহস্পতিবার, ২ মে, ২০২৪ | ১৯ বৈশাখ, ১৪৩১ | ২২ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

নির্বাচনী বাজেট আজ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১ জুন, ২০২৩ ৯:১৪ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বাজেট প্রতিবারই হয়, তবে কোনো কোনো বছর নানা কারণে তা হয়ে ওঠে কিছুটা ভিন্নমাত্রিক। যেমন এবার দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে ভোটারের মন জয়ে নানান বন্দোবস্ত মাথায় রেখে ঘোষিত হতে যাচ্ছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট।

আজ বৃহস্পতিবার জাতীয় সংসদে আগামী অর্থবছরের জন্য (২০২৩-২৪) প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল । এটি হবে তার পঞ্চম বাজেট ঘোষণা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের শেষ বাজেট।

বাংলাদেশের প্রতিষ্ঠার পর এখন পর্যন্ত বিভিন্ন রাজনৈতিক দলের সরকার ৫১টি বাজেট ঘোষণা করেছে। তবে ক্ষমতায় থেকে একমাত্র আওয়ামী লীগ সরকারই টানা ১৫টি বাজেট ঘোষণা করতে যাচ্ছে। আগামী এক বছর দেশ পরিচালনার সার্বিক ব্যয়ের হিসাব থাকবে এই বাজেটে।

আগামী অর্থবছরের জন্য (২০২৩-২৪) প্রস্তাবিত বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল । এটি হবে তার পঞ্চম বাজেট ঘোষণা এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকারের টানা তৃতীয় মেয়াদের শেষ বাজেট।

এবারের বাজেট বক্তব্যের শিরোনাম ‘উন্নয়ন অগ্রযাত্রায় দেড় দশক পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে।’ ডিজিটাল বাংলাদেশের আরেক ধাপ ওপরে হচ্ছে স্মার্ট বাংলাদেশ। বর্তমান নানা ধরনের সংকটের মধ্যেও স্মার্ট বাংলাদেশ ভিশন ২০৪১-এর স্বপ্ন দেখাবেন অর্থমন্ত্রী।

অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা গণমাধ্যমকে জানিয়েছেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং উচ্চ জিডিপি প্রবৃদ্ধির গতি বজায় রাখার লক্ষ্যে সম্ভাব্য বাজেটের আকার হবে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা। যা হবে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ বাজেট।

সরকারের আগামী অর্থবছরে ৭ দশমিক ৫ শতাংশ প্রবৃদ্ধির হার অর্জনের লক্ষ্য রয়েছে, যেখানে প্রায় ৬ দশমিক ৫ শতাংশ মূল্যস্ফীতি। আগামী বছরে মোট বিনিয়োগের লক্ষ্যমাত্রা হবে জিডিপির ৩৩ দশমিক ৮ শতাংশ।

বিশ্লেষকদের মতে, ডলার সংকট, উচ্চ মূল্যস্ফীতি, ঘাটতি অর্থায়ন এবং জিডিপির তুলনায় কর আদায় বাড়ানো-এই চার ধরনের চাপ বিশেষভাবে সামাল দিতে হবে অর্থমন্ত্রীকে।

সেই সঙ্গে প্রচ্ছন্ন চাপ হিসেবে থাকবে ২০২৬ সালে উন্নয়নশীল দেশের কাতারে যেতে বিভিন্ন পণ্যের ওপর শুল্ক ছাড়ের বিষয়টিও। সামষ্টিক এই চাপ সঠিকভাবে নিয়ন্ত্রণ করা না গেলে সংকটে পড়ে যেতে পারে দেশের অর্থনীতি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর