মঙ্গলবার, ২৩ এপ্রিল, ২০২৪ | ১০ বৈশাখ, ১৪৩১ | ১৩ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচনে এরদোয়ান জয়ী


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৮ মে, ২০২৩ ১১:২৯ : অপরাহ্ণ
তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান
Rajnitisangbad Facebook Page

আবারও তুরস্কের প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন রিসেপ তাইয়েপ এরদোয়ান। দেশটির দ্বিতীয় দফার প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দ্বী কেমাল কিলিচদারোগলুকে হারিয়ে তিনি জয়ী হয়েছেন।

আজ রোববার তুরস্কের রাষ্ট্রায়ত্ত বার্তা সংস্থা আনাদোলু ও বিরোধীদের সমর্থিত সংবাদ সংস্থা আনকার প্রকাশিত প্রাথমিক ফলে দেখা গেছে, প্রায় ৯৩ শতাংশ ব্যালট বাক্স গণনায় এগিয়ে আছেন এরদোয়ান।

তুরস্কের নির্বাচন কমিশনের বুথফেরত ফলের ভিত্তিতে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যম জানায়, ইতোমধ্যে প্রায় ৯৮ দশমিক ৫২ শতাংশ ভোট গণনা শেষে হয়েছে। এতে এরদোয়ান পেয়েছেন প্রায় ৫২ দশমিক ১১ শতাংশ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী কামাল কিলিকদারোগলু পেয়েছেন প্রায় ৪৭ দশমিক ৫ শতাংশ।

৯ বছর প্রেসিডেন্ট আর ১১ বছর প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করা এরদোয়ানের নেতৃত্বে ক্রমাগত কর্তৃত্ববাদী শাসনের পথে হাঁটা তুরস্কে স্মরণকালের ভয়াবহ অর্থনৈতিক সংকট চলছে।

এরদোয়ানের পেশিবহুল পররাষ্ট্র নীতি আর অপ্রচলিত উপায়ে দেশের অর্থনীতি পরিচালনার ফলে রেকর্ড মূল্যস্ফীতির মুখোমুখি হয়েছে দেশটি।

এর আগে গত ১৪ মে অনুষ্ঠিত হয় তুরস্কের প্রথম দফা নির্বাচন। সেই নির্বাচনে এরদোগান পেয়েছিলেন ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট। অল্পের জন্য ঝুলে যায় তার ভাগ্য। অন্যদিকে, ওই নির্বাচনে তার প্রধান প্রতিপক্ষ কামাল পেয়েছিলেন ৪৪ দশমিক ৮৮ শতাংশ ভোট।

ফলে দেশটির নিয়ম অনুযায়ী রোববার আবার প্রেসিডেন্ট নির্বাচন হয়। ওই একই ভোটে তৃতীয় স্থান পেয়েছিলেন সিনান ওগান। তিনি পেয়েছিলেন ৫ দশমিক ২০ ভাগ ভোট।

দ্বিতীয় দফায় এরদোয়ানের জয়ের সম্ভাবনা বেড়ে গিয়েছিল। কারণ প্রথম দফায় ৫ শতাংশ ভোট নিয়ে তৃতীয় স্থানে থাকা সিনান ওগান গত সপ্তাহে এরদোয়ানকে সমর্থন দেয়।

অর্থাৎ দ্বিতীয় দফার নির্বাচনী লড়াই থেকে বিরত থাকেন ওগান। আর নিজের সমর্থকদের এরদোয়ানকে ভোট দেওয়ার জন্য আহবান জানান রক্ষণশীল ঘরনার এই নেতা।

এবারের প্রেসিডেন্ট নির্বাচনে ক্ষমতাসীন এরদোয়ানকে অনেকটা কঠিন পরীক্ষায় মুখোমুখি হতে হয়েছে। দেশটির মুদ্রার ধারাবাহিক দরপতন, মুদ্রাস্ফীতি, দ্রব্যসামগ্রীর চড়া দাম, অর্থনৈতিক সংকট এবং সর্বশেষ দেশটিতে ঘটে যাওয়া স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পে ৬০ হাজারের বেশি মানুষ প্রাণ হারানোয় তার জনপ্রিয়তায় কিছুটা ভাটা পড়ে। যার প্রভাব পড়েছিল ভোটের ময়দানে।

তবে শেষ হাসি হাসলেন এরদোয়ানই।

২০০৩ সালে সর্ব প্রথম তুরস্কের প্রধানমন্ত্রী নির্বাচিত হন এরদোয়ান। এরপর ১০১৪ সাল পর্যন্ত তিনি প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করেন। তারপর থেকে তিনি দেশটির প্রেসিডেন্টের দায়িত্ব পালন করছেন। এবার নিয়ে তিনবার ভূরাজনৈতিকভাবে গুরুত্বপূর্ণ দেশটির প্রেসিডেন্ট নির্বাচিত হলেন এরদোয়ান।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর