বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪ | ১৪ চৈত্র, ১৪৩০ | ১৭ রমজান, ১৪৪৫

মূলপাতা শিক্ষা

স্থগিত এসএসসি পরীক্ষার তারিখ ঘোষণা


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :১৬ মে, ২০২৩ ৪:০১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ঘূর্ণিঝড় মোখার কারণে স্থগিত হওয়া এসএসসি পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। ২৭ ও ২৮ মে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে মাদ্রাসা ও কারিগরি বোর্ডের স্থগিত পরীক্ষার তারিখ এখনো ঘোষণা করা হয়নি।

আজ মঙ্গলবার ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশারের সই করা এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কুমিল্লা, যশোর, চট্রগ্রাম ও বরিশাল বোর্ডের পদার্থ বিজ্ঞান, বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা, ফিন্যান্স ও ব্যাংকিং পরীক্ষা ২৭ মে সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে। ঢাকা, রাজশাহী, কুমিল্লা, যশোর, চট্রগ্রাম, সিলেট, বরিশাল, দিনাজপুর ও ময়মনসিংহ বোর্ডের গার্হস্থ্য বিজ্ঞান, কৃষি শিক্ষা, সঙ্গীত, আরবি, সংস্কৃত,পালি, শারীরিক শিক্ষা ও ত্রীড়া এবং চারু ও কারুকলা পরীক্ষা ২৮ মে সকাল ১০টা থেকে ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, সংগীতসহ সব বিষয়ের ব্যবহারিক পরীক্ষা আগামী ২৯ মে থেকে ৪ জুনের মধ্যে অবশ্যই সম্পন্ন করতে হবে।

একই সঙ্গে আগামী ১১ জুনের মধ্যে হাতে হাতে প্রিন্ট কপি এবং ব্যবহারিক উত্তরপত্র, স্বাক্ষরলিপি ও অন্যান্য আনুষঙ্গিক কাগজপত্রাদি রোল নম্বরের ক্রমানুসারে সাজিয়ে মাধ্যমিক শাখায় জমা দিতে হবে। প্রতিদিন সকাল ১০টা থেকে ব্যবহারিক পরীক্ষাগুলো স্ব স্ব পরীক্ষা কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

ঘূর্ণিঝড় মোখার কারণে স্থগিত হওয়া এসএসসি পরীক্ষা আগামী ২৭ ও ২৮ মে অনুষ্ঠিত হবে। এ ছাড়া ২৯ মে থেকে ৬ জুনের মধ্যে হবে সব ব্যবহারিক পরীক্ষা। তবে মাদ্রাসা ও কারিগরি বোর্ডের স্থগিত পরীক্ষার তারিখ এখনো ঘোষণা করা হয়নি।

মঙ্গলবার ঢাকা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মো. আবুল বাশার স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ১৪ মে স্থগিত হওয়া কুমিল্লা, যশোর, চট্টগ্রাম ও বরিশাল বোর্ডের পদার্থবিজ্ঞান, বাংলাদেশ ইতিহাস ও বিশ্বসভ্যতা এবং ফিন্যান্স ও ব্যাংকিং বিষয়ের পরীক্ষা আগামী ২৭ মে অনুষ্ঠিত হবে। এ ছাড়াও নয় সাধারণ শিক্ষা বোর্ডের গার্হস্থবিজ্ঞান, কৃষি শিক্ষা, সংগীত, আরবি, সংস্কৃত, পালি, শারীরিক শিক্ষা ও ক্রীড়া, চারু ও কারুকলা বিষয়ের তত্ত্বীয় পরীক্ষা আগামী ২৮ মে অনুষ্ঠিত হবে।

ঘূর্ণিঝড় মোখার কারণে গত ১৪ মে চট্টগ্রাম, কুমিল্লা, বরিশাল, যশোর, মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়। পরদিন ১৫ মে সব বোর্ডের পরীক্ষা স্থগিত করা হয়। স্থগিত হওয়া এসব পরীক্ষার তারিখ অবশেষে ঘোষণা করা হলো।

চলতি বছর এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হয় গত ৩০ এপ্রিল। আগামী ২৩ মে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের এসএসসির তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে। মাদ্রাসা শিক্ষা বোর্ডের দাখিল তত্ত্বীয় পরীক্ষা শেষ হবে ২৫ মে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর