শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা ধর্ম

শুভ বুদ্ধ পূর্ণিমা আজ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৪ মে, ২০২৩ ৯:৩১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আজ শুভ বুদ্ধপূর্ণিমা। বৌদ্ধ ধর্মের প্রবর্তক মহামতি রাজকুমার সিদ্ধার্থ বা গৌতম বুদ্ধের জন্ম, বুদ্ধত্ব বা বোধি লাভ এবং মহাপরিনির্বাণের (মৃত্যু) ত্রিস্মৃতিবিজড়িত ও ঘটনাবহুল দিবস এটি।

বৈশাখী পূর্ণিমার সঙ্গে বুদ্ধ জীবনের মহান তিনটি প্রধান ঘটনা জড়িত বলে এর বহুল পরিচিত নাম বুদ্ধপূর্ণিমা। ধর্মীয় দৃষ্টিকোণ থেকে বুদ্ধপূর্ণিমা বৌদ্ধদের জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ ও পবিত্র দিন।

বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও বৌদ্ধ ধর্মাবলম্বীরা দিবসটিকে যথাযথ মর্যাদায় উদ্যাপন করবেন। জাতিসংঘ আজকের দিবসটিকে ‘বেশাখ ডে’ হিসাবে পালন করে। আজ শুরু হবে ২৫৬৭ বুদ্ধাব্দ।

বুদ্ধপূর্ণিমা বৌদ্ধদের ধর্মীয় জাতীয় উৎসবে পরিণত হয়েছে। দিবসটি বৌদ্ধ ধর্মাবলম্বীদের কাছে একই সঙ্গে শোক ও গৌরবের। দিনব্যাপী প্রার্থনা, বুদ্ধ জীবনের নানা দিক আলোচনা প্রভৃতির মধ্য দিয়ে বৌদ্ধ ধর্মাবলম্বীরা দিনটি কাটাবেন। আজ সরকারি ছুটির দিন।

আজ থেকে প্রায় সাড়ে ২৬শ বছর আগে মহামানব যিশু খ্রিষ্টের জন্মেরও সোয়া ৬শ বছর আগে জন্মগ্রহণ করেন গৌতম বুদ্ধ। ৬২৪ খ্রিষ্ট পূর্বাব্দে এক পরম পবিত্রতম তিথিতে কপিলাবস্তুর নিকটবর্তী লুম্বিনী উদ্যানে তার জন্ম।

বৌদ্ধ সাহিত্য থেকে জানা যায় যে, পূর্বজন্মে বোধিসত্ব সকল পারমি পূরণ করে সন্তোষকুমার নামে যখন স্বর্গে অবস্থান করছিলেন, তখন দেবগণ তাকে জগতের মুক্তি এবং দেবতা ও মানুষের নির্বাণ পথের সন্ধান দানের জন্য মনুষ্যকুলে জন্ম নিতে অনুরোধ করেন।

দেবতাদের অনুরোধে বোধিসত্ব সর্বদিক বিবেচনাপূর্বক এক আষাঢ়ী পূর্ণিমায় স্বপ্নযোগে মাতৃকুক্ষিতে প্রতিসন্ধি গ্রহণ করেন এবং পরবর্তী এক শুভ বৈশাখী পূর্ণিমায় জন্ম লাভ করেন। তার জন্ম হয়েছিল লুম্বিনী কাননের শালবৃক্ষ ছায়ায় উন্মুক্ত আকাশতলে। তার নিকট জাতি, শ্রেণি ও গোত্রের কোনও ভেদাভেদ ছিল না।

তিনি মানুষকে মানুষ এবং প্রাণিকে প্রাণিরূপেই জানতেন এবং এর প্রাণসত্তার মধ্যেই যে কষ্টবোধ আছে তা তিনি মর্মে মর্মে উপলব্ধি করতেন। তাই তিনি বলেছিলেন, ‘সবেব সত্তা ভবন্তু সুখীতত্তা’ জগতের সব প্রাণী সুখী হোক।

দিবসটি উদ্যাপন উপলক্ষ্যে বৌদ্ধ ধর্মাবলম্বীদের বিভিন্ন উপাসনালয় ‘প্যাগোডা’য় বিশেষ প্রার্থনা সভার আয়োজন করা হয়েছে। ঢাকা ও ঢাকার বাইরে বিশেষ করে তিন পার্বত্য এলাকায় নানা কর্মসূচি পালিত হবে। ওইসব এলাকা আজ উৎসবমুখর থাকবে।

এর বাইরে বিভিন্ন সামাজিক, ধর্মীয় ও স্বেচ্ছাসেবী সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করেছে। বাংলাদেশ বুদ্ধিস্ট ফেডারেশন ঢাকার মেরুল বাড্ডার আন্তর্জাতিক বৌদ্ধবিহারে দিনব্যাপী কর্মসূচি পালন করবে।

দিবসটি সামনে রেখে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বাণী দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। এসব বাণীতে বৌদ্ধ জীবনদর্শনের নানা দিক তুলে ধরে সমাজ ও রাষ্ট্রীয় জীবনে তা অনুকরণ ও অনুসরণের প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করা হয়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর