শনিবার, ১৮ মে, ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৯ জিলকদ, ১৪৪৫

মূলপাতা বিএনপি

স্টেট ডিপার্টমেন্টের আমন্ত্রণে আমেরিকায় বিএনপি নেত্রী নিপুণ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৯ এপ্রিল, ২০২৩ ১০:৪৫ : পূর্বাহ্ণ
বিএনপি নেত্রী অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরী। ফাইল ছবি
Rajnitisangbad Facebook Page

স্টেট ডিপার্টমেন্টের আমন্ত্রণে ‘ইন্টারন্যাশনাল ভিজিটরস লিডারশিপ প্রোগ্রাম’-এ (আইভিএলপি) অংশ নিতে যুক্তরাষ্ট্রে গেছেন বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য অ্যাডভোকেট নিপুণ রায় চৌধুরী।

গতকাল শুক্রবার দিবাগত রাত সাড়ে ৩টায় ওয়াশিংটনের উদ্দেশে হযরত শাহজালাল (রা.) আন্তর্জাতিক বিমানবন্দর ছাড়েন তিনি।

নিপুণ রায়ের পরিবারের সদস্যরা এ তথ্য নিশ্চিত করেছেন।

‘জনসাধারণের নীতিনির্ধারণে নারীর অগ্রগতির প্রভাব: নারী আইনপ্রণেতা এবং স্টাফ’ শীর্ষক বিনিময় অনুষ্ঠানে যোগ দিবেন নারী ও শিশু অধিকার ফোরামের সদস্য সচিব নিপুণ রায়। ওয়াশিংটন ডিসিতে আগামী ১ থেকে ১৯ মে পর্যন্ত এই অনুষ্ঠান চলবে।

ঢাকা ত্যাগের আগে বিএনপির জাতীয় নির্বাহী কমিটির সদস্য নিপুণ রায় বলেন, ‘এ অনুষ্ঠানের মাধ্যমে বাংলাদেশের সংস্কৃতি তুলে ধরা হবে। তাছাড়া বহু দিন ধরে বাংলাদেশের রাজনীতিতে নারী নেতৃত্ব চলছে, তারপরও সার্বিকভাবে রাজনীতিতে নারীর অংশগ্রহণ সুখকর নয়।’

তিনি বলেন, ‘নারী ও পুরুষের সমান অধিকার প্রতিষ্ঠা করতে গেলে নারীকে সিদ্ধান্ত গ্রহণ পর্যায়ে থাকতে হবে। সেজন্য রাজনীতিতে নারীর সক্রিয় ভূমিকা থাকতে হবে। অন্যদিকে দেশে ঢালাওভাবে আইন প্রণয়ন করা হয়, কিন্তু আইনটি নারীবান্ধব কি না, সে বিষয়ে লক্ষ্য রাখা হয় না।’

অনুষ্ঠানে বাংলাদেশে নারী অধিকার, রাজনীতিতে এবং আইন প্রণয়ন প্রক্রিয়ায় নারী অংশগ্রহণ প্রভৃতি তুলে ধরা হবে বলেও জানান তিনি।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর