মঙ্গলবার, ১৬ এপ্রিল, ২০২৪ | ৩ বৈশাখ, ১৪৩১ | ৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা ধর্ম

পবিত্র ঈদুল ফিতর আজ


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২২ এপ্রিল, ২০২৩ ২:০৫ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

শেষ হলো সিয়াম সাধনার পবিত্র রমজান মাস। আজ শনিবার মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় আনন্দ উৎসবের দিন পবিত্র ঈদুল ফিতর।

সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে এবার ২৯ দিন রোজা পালন শেষে গতকাল শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করেছে। বাংলাদেশেও ২৯ রোজা শেষে আজ ঈদুল ফিতর উদযাপিত হচ্ছে।

ঈদের দিনটি ধনী-গরিব আশরাফ-আতরাফনির্বিশেষে সবাইকে এক কাতারে দাঁড় করায়। এ দিক থেকে ঈদ কেবল আনন্দের বার্তাই নিয়ে আসে না, ইসলামের সাম্যের এক বড় পরিচয় উদ্ভাসিত হয় এই আনন্দঘন উৎসবের মধ্য দিয়ে।

ধর্ম পরিচয় পেছনে ফেলে মুসলমানদের এ উৎসবের আবেশ অন্য ধর্মাবলম্বীদের মধ্যেও ছড়াবে। আনন্দময় হয়ে উঠবে সারা দেশ। সব ভেদাভেদ, হিংসা-বিদ্বেষ ভুলে ঈদগাহর জামাতে এক কাতারে শামিল হবেন সবাই। নামাজ শেষে একে অপরকে ‘ঈদ মোবারক’ বলে বুকে জড়িয়ে ধরবেন।

আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধবদের মিলনমেলা, হৈ-হুল্লোড়, ঘুরে বেড়ানো, খাওয়া-দাওয়া আর আড্ডায় মেতে উঠবেন সবাই। তাই রাজধানীসহ দেশের বিভিন্ন বিনোদন কেন্দ্রগুলো নামবে মানুষের ঢল।

আরও পড়ুন: 

রাজধানীতে ঈদ জামাত কোথায়, কখন

চট্টগ্রাম নগরীতে ঈদ জামাত কোথায়, কখন

ঈদ মুসলমানদের জাতীয় সম্মেলন ও ঐক্যের প্রতীক। ঈদের সূচনা হয় হিজরি দ্বিতীয় সন অর্থাৎ ৬২৩ খ্রিস্টাব্দ থেকে।

অন্ধকার যুগে আরবের মক্কায় ‘উকাজ মেলা’ এবং মদিনায় ‘নীরোজ’ ও ‘মিহিরগান’ অনুষ্ঠানের মাধ্যমে অশ্লীল আনন্দ-উল্লাস করা হতো।

ইসলামের নবী হজরত মুহাম্মদ (সা.) মদিনায় আগমনের পর মুসলমানদের জন্য ক্ষতিকর ও অশ্লীলতামুক্ত স্বতন্ত্র আনন্দ-উৎসবের প্রয়োজনীয়তা উপলব্ধি করেন।

এজন্য তিনি মুসলমানদের নির্মল আনন্দ উৎসব করতে বছরে দুটি ‘ঈদ’ উৎসবের প্রর্বতন করেন। এর একটি হলো ঈদুল ফিতর, অন্যটি হলো ঈদুল আজহা।

ইসলাম ধর্মের দুই ঈদের মধ্যে এক মাসের দীর্ঘ সিয়াম সাধনার কারণে ঈদুল ফিতরের জন্য প্রস্তুতি আয়োজন থাকে একটু বেশি। শুধু পোশাকে ঈদের আনন্দ সীমাবদ্ধ নয়, ঘরে ঘরে সাধ্যমতো নানা উপাদেয় খাবারের আয়োজন করেন সবাই।

‘সেমাইয়ের ঈদ’ নামে প্রচলিত এই ঈদে সেমাইয়ের সঙ্গে থাকবে ফিরনি, পিঠা, পায়েস, হালিম, পোলাও, কোর্মাসহ মুখরোচক রকমারি খাবারের আয়োজন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণীতে দেশবাসীকে পবিত্র ঈদুল ফিতরের শুভেচ্ছা জানিয়েছেন।

রাষ্ট্রপতি বঙ্গভবনে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত এবং প্রধানমন্ত্রী সকাল ১০টায় গণভবনে সর্বস্তরের মানুষের সঙ্গে ঈদের শুভেচ্ছা বিনিময় করবেন।

আরও পড়ুন: ঈদের দিন সারাদেশে বৃষ্টির সম্ভাবনা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর