শনিবার, ২৫ মে, ২০২৪ | ১১ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১৬ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আইন-আদালত

সুপ্রিম কোর্টে আইনজীবীদের ইফতার মাহফিলে হট্টগোল-চেয়ার ছোড়াছুড়ি


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৬ এপ্রিল, ২০২৩ ১০:২১ : অপরাহ্ণ
সুপ্রিম কোর্টে আইনজীবী সমিতির ইফতার মাহফিলকে কেন্দ্র করে হট্টগোল-চেয়ার ছোড়াছুড়ির ঘটনা ঘটে। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির ইফতার মাহফিলকে কেন্দ্র করে বিএনপি ও আওয়ামীপন্থি আইনজীবীদের মধ্যে হাতাহাতি, পাল্টাপাল্টি ধাওয়া ও বিক্ষোভের ঘটনা ঘটেছে। এ ছাড়া ছোড়াছুড়ির ঘটনাও ঘটেছে।

আজ বৃহস্পতিবার বিকাল ৪টার দিকে সুপ্রিম কোর্ট বার ভবনের দোতলায় এ ঘটনা ঘটে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সুপ্রিম কোর্ট বারের ইফতার মাহফিলের প্রধান অতিথি ছিলেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। তবে তিনি সেখানে যাননি। হাইকোর্ট ও আপিল বিভাগের কোনো বিচারপতিও ইফতার মাহফিলে যাননি। বিকাল সাড়ে ৪টা দিকে সমিতির অন্তর্বর্তীকালীন কমিটি (অ্যাডহক কমিটি) সমিতির ২ নম্বর হল রুমে তাদের ব্যানার টানাতে গেলে আওয়ামীপন্থী আইনজীবীরা ব্যানার কেড়ে নেন।

এ সময় দুপক্ষের আইনজীবীদের মধ্যে হাতাহাতি ও পাল্টাপাল্টি ধাওয়ার ঘটনা ঘটে।

একই সময় বিএনপি সমর্থিত আইনজীবীরা কালো পতাকা মিছিল নিয়ে হল রুমে প্রবেশ করেন। এতে দুপক্ষের আইনজীবীদের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে। একপর্যায়ে চেয়ার-টেবিল-প্লেট ফেলে ভাঙচুর করা হয়।

এরপর সমিতির ১ নম্বর হল রুমে দুপক্ষের আইনজীবীদের ধাওয়া-পাল্টা ধাওয়ার মধ্যে সেখানেও চেয়ার-টেবিল তছনছ করা হয়। পরে দুপক্ষের আইনজীবীরা সমিতি ভবনে বিক্ষোভ করেন।

প্রত্যক্ষদর্শী সূত্রে আরও জানা গেছে, বিকেল সোয়া ৫টার দিকে বিএনপি সমর্থক আইনজীবীরা সমিতি ভবনের সামনে অবস্থান নেন। তারা সেখানেই ফ্লোরে বসে ইফতার করেন। আর আওয়ামীপন্থী আইনজীবীরা দোতলায় অবস্থান নেন। তারা হল রুমে ইফতার করেন।

সরকারপন্থী আইনজীবীরা এ ঘটনায় বিএনপিপন্থী আইনজীবীদের দায়ী করেন। তবে বিএনপিপন্থী আইনজীবীরা অভিযোগ অস্বীকার করেছেন।

মধ্য মার্চ থেকে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি (সুপ্রিম কোর্ট বার) নির্বাচনকে কেন্দ্র করে সরকারপন্থী ও বিএনপিপন্থী আইনজীবীরা মুখোমুখি অবস্থানে আছেন। ইতিমধ্যে উচ্চ আদালতের একাধিক কর্মদিবসে আইনজীবীরা হট্টগোল, হাতাহাতি, ডিম ছোড়াছুড়িতে লিপ্ত ছিলেন।

বিএনপিপন্থীদের আক্রমণের মুখে শামসুদ্দিন মানিক
সুপ্রিম কোর্ট বারের ইফতারে আমন্ত্রিত অতিথি হিসেবে সন্ধ্যা ৬টার দিকে বার ভবনে নিচে আসেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের অবসরপ্রাপ্ত বিচারপতি শামসুদ্দিন চৌধুরী মানিক। বার ভবনের করিডর দিয়ে যাওয়ার সময় বিএনপিপন্থী আইনজীবীদের হেনস্তা ও আক্রমণের শিকার হন তিনি।

কয়েকজন আইনজীবী তার দিকে তেড়ে যান। সিঁড়ি দিয়ে দোতলায় ওঠার সময় তার দিকে কয়েকটি বোতল ছুড়ে মারেন আইনজীবীরা। এ সময় তার বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যায় বিএনপিপন্থী আইনজীবীদের। একপর্যায়ে পুলিশি নিরাপত্তায় শামসুদ্দিন মানিক ইফতার আয়োজনে পৌঁছান।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর