শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

বাংলাদেশে সাংবাদিক হয়রানি ও আটকের ঘটনায় যুক্তরাষ্ট্রসহ ১২ দেশের উদ্বেগ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৩০ মার্চ, ২০২৩ ১২:১৭ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশে সাংবাদিকদের ভয়ভীতি দেখানো, হয়রানি ও আটকসহ তাঁদের উপর সহিংসতার ঘটনায় যুক্তরাষ্ট্রসহ ১২টি দেশ উদ্বেগ জানিয়েছে।

আজ বৃহস্পতিবার মিডিয়া ফ্রিডম কোয়ালিশন (এমএফসি) বাংলাদেশের পক্ষে ওই ১২ দেশের ঢাকা মিশন এক বিবৃতিতে এ উদ্বেগ জানায়।

বিবৃতি বলা হয়েছে, ‘আমরা বাংলাদেশে মিডিয়া ফ্রিডম কোয়ালিশন (MFC)-এর নিম্নস্বাক্ষরকারী সদস্যদেশসমূহ সাংবাদিকদের বিরুদ্ধে সহিংসতা ও ভয়ভীতি প্রদর্শনের সাম্প্রতিক ঘটনাবলির বিষয়ে উদ্বিগ্ন। এর মধ্যে রয়েছে সুপ্রিম কোর্টের নির্বাচনের সংবাদ সংগ্রহকারী সাংবাদিকদের ওপর সহিংসতা, আল জাজিরার লন্ডনভিত্তিক সাংবাদিকের ভাইয়ের ওপর হামলা, ঢাকা ট্রিবিউনের আলোকচিত্র সাংবাদিকের ওপর হামলা এবং সম্প্রতি প্রথম আলোর সাংবাদিক আটকের খবর। আমরা সংশ্লিষ্ট সকল কর্তৃপক্ষকে এর প্রতিটি ঘটনার দ্রুত ও নিরপেক্ষ তদন্তের অনুরোধ জানাচ্ছি।’

বিবৃতিতে স্বাক্ষর করা দেশগুলো হলো-অস্ট্রেলিয়া, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, ইতালি, নেদারল্যান্ডস, নরওয়ে, সুইডেন, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্র।

বিবৃতিটি ঢাকাস্থ যুক্তরাষ্ট্র দূতাবাসের ওয়েবসাইট, বৃটিশ হাইকমিশননের ফেসবুক পেইজ সহ অন্যান্য দূতাবাস সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশ করেছে।

উল্লেখ্য, গত ৯ ফেব্রুয়ারি বিশ্বজুড়ে সংবাদমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা দেশগুলোর জোট মিডিয়া ফ্রিডম কোয়ালিশনের (এমএফসি) ডিপ্লোম্যাটিক নেটওয়ার্ক ইনিশিয়েটিভ বাংলাদেশে কার্যক্রম শুরু করে।

২০১৯ সালের জুলাই মাসে গঠিত এমএফসির বর্তমান সদস্য দেশের সংখ্যা ৫০ এরও বেশি।

শুরুতে এমএফসি জোটের সদস্য ৯ দেশের কূটনীতিকেরা বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা সংক্রান্ত বিষয়ে যৌথ বিবৃতি দিলেও ইউরোপের প্রভাবশালী তিনটি দেশ এবার নতুন করে তাদের সাথে যুক্ত হয়েছে। দেশগুলো হলো: ফ্রান্স, জার্মানি এবং ইতালি।

আরও পড়ুন: 

সাংবাদিক শামসুজ্জামানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

প্রথম আলো সম্পাদকের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর