শুক্রবার, ২১ জুন, ২০২৪ | ৭ আষাঢ়, ১৪৩১ | ১৪ জিলহজ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

পাকিস্তান-আফগানিস্তানে শক্তিশালী ভূমিকম্প, ১১ জনের মৃত্যু


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২২ মার্চ, ২০২৩ ১০:০১ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

পাকিস্তান ও আফগানিস্তানের সীমান্তবর্তী বাদাকসানের জুর্ম শহরে ৬ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প আঘাত হেনেছে। এ ঘটনায় এখন পর্যন্ত পাকিস্তানে ৯ জন এবং আফগানিস্তানে দুজনের মৃত্যু হয়েছে। পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশে আহত হয়েছেন শতাধিক মানুষ।

গতকাল মঙ্গলবার সন্ধ্যার পর আফগানিস্তানের ফয়জাবাদের দক্ষিণাঞ্চল, ভারতের রাজধানী নয়া দিল্লি ও পাকিস্তানের উত্তরাঞ্চলে এ ভূমিকম্প আঘাত হানে।

পাকিস্তানের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, ভূমিকম্পের উৎপত্তিস্থল আফগানিস্তানের বাদাখশান প্রদেশের হিন্দুকুশ পার্বত্য এলাকায়।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, আফগানিস্তানের রাজধানী কাবুল, পাকিস্তানের ইসলামাবাদ, লাহোরসহ বেশ কয়েকটি শহর এবং ভারতের রাজধানী নয়াদিল্লি ও কাশ্মীরে এ ভূমিকম্প অনুভূত হয়েছে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি জানায়, ভূমিকম্পের পর উত্তর ভারতের বেশ কয়েকটি প্রদেশে প্রায় দুই মিনিটের মতো কম্পন অনুভূত হয়।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা যায়, মানুষজন রাস্তায় খোলা আকাশের নিচে জড়ো হচ্ছেন। ভূমিকম্পের কারণে তাদের ঘরের ভেতরে জিনিসপত্র পড়ে গেছে বলেও জানান তারা।

এদিকে পাকিস্তানের সংবাদমাধ্যম ডন জানিয়েছে, মঙ্গলবারের ভূমিকম্পে পাকিস্তানে প্রায় ৩০ সেকেন্ডের মতো স্থায়ী হয়।

রাওয়ালপিন্ডিতে থাকা বার্তা সংস্থা এএফপির এক সাংবাদিক জানান, ভূমিকম্পের সময় মানুষ তাদের বাড়ি থেকে দৌড়ে বের হয়ে যাচ্ছিলেন। এ সময় তারা কোরআন তেলওয়াত করতে থাকেন।

এ ছাড়া ইসলামাবাদ, লাহোর ও দেশের অন্যান্য অঞ্চল থেকেও একই ধরনের খবর আসছে বলে জানায় সংবাদমাধ্যমটি।

পাকিস্তানের উদ্ধারকারী দল রেসকিউ ১১২২ এর ডিজি ডা. খাতের আহমেদ জানান, তারা স্বাবি ও লোয়ার দির এলাকা থেকে উদ্ধারের ডাক পেয়ে ঘটনাস্থলে টিম পাঠিয়েছেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর