বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪ | ১১ বৈশাখ, ১৪৩১ | ১৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা শিক্ষা

এইচএসসিতে কোন বোর্ডে পাসের হার ও জিপিএ-৫ কত


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৮ ফেব্রুয়ারি, ২০২৩ ১:৩৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

২০২২ সালে অনুষ্ঠিত এইচএসসি, আলিম, এইচএসসি ভোকেশনাল, এইচএসসি ব্যবসা ব্যবস্থাপনা (বিএম) ও ডিপ্লোমা-ইন-কমার্স পরীক্ষার ফল প্রকাশ হয়েছে।

আজ বুধবার বেলা পৌনে ১২টার দিকে প্রধানমন্ত্রী এই পরীক্ষার ফল প্রকাশ করেন।

নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদ্রাসা ও কারিগরি বোর্ড মিলে সার্বিক পাসের হার ৮৫ দশমিক ৯৫ শতাংশ। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীন এইচএসসিতে পাসের হার ৮৪ দশমিক ৩১ শতাংশ।

এইচএসসিতে এবারও দেশের ভিন্ন ভিন্ন শিক্ষা বোর্ডে পাসের হারে ভিন্নতা দেখা গেছে। এর মধ্যে পাসের হারে সবচেয়ে বেশি এগিয়ে রয়েছে কুমিল্লা শিক্ষা বোর্ড। আর সবচেয়ে বেশি জিপিএ ৫ পেয়েছেন ঢাকা বোর্ডের শিক্ষার্থীরা।

প্রাপ্ত ফলাফলে দেখা যায়, এবার ঢাকা বোর্ডে পাসের হার ৮৭ দশমিক ৮৩ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ৬২ হাজার ৪২১ জন শিক্ষার্থী। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৯৬.২০ শতাংশ; জিপিএ–৫ পেয়েছিলেন ৫৯ হাজার ২৯৯ জন।

চট্টগ্রাম বোর্ডে পাসের হার ৭৮ দশমিক ৭৬ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ১২ হাজার ৬৭০ জন শিক্ষার্থী। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৮৯ দশমিক ৩৯ শতাংশ, জিপিএ-৫ পেয়েছিলেন ১৩ হাজার ৭২০ জন।

কুমিল্লা বোর্ডে পাসের হার ৯০ দশমিক ৭ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ১৪ হাজার ৯৯১ জন শিক্ষার্থী। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৯৭ দশমিক ৪৯ শতাংশ; জিপিএ- ৫ পেয়েছিলেন ১৪ হাজার ১৫৩ জন।

রাজশাহী বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৫৯ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ২১ হাজার ৮৫৫ জন। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৯৭ দশমিক ২৯ শতাংশ; জিপিএ- ৫ পেয়েছিলেন ৩২ হাজার ৮০০ জন।

বরিশাল বোর্ডে পাসের হার ৮৬ দশমিক ৯৫ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ৭ হাজার ৩৮৬ জন শিক্ষার্থী। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল
৯৫ দশমিক ৭৬ শতাংশ; জিপিএ- ৫ পেয়েছিলেন ৯ হাজার ৯৭১ জন।

যশোর বোর্ডে পাসের হার ৮৩ দশমিক ৯ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ১৮ হাজার ৭০৬ জন। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৯৮ দশমিক ১১ শতাংশ; জিপিএ- ৫ পেয়েছিলেন ২০ হাজার ৮৭৮ জন।

সিলেট বোর্ডে পাসের হার ৮১ দশমিক ৪ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ৪ হাজার ৮৭১ জন। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৯৪ দশমিক ৮০ শতাংশ; জিপিএ- ৫ পেয়েছিলেন ৪ হাজার ৭৩১ জন।

দিনাজপুর বোর্ডে পাসের হার ৭৯ দশমিক ০৬ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ১১ হাজার ৮৩০ জন। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৯২ দশমিক ৪৩ শতাংশ; জিপিএ-৫ পেয়েছিলেন ১৫ হাজার ৩৫৯ জন।

ময়মনসিংহ বোর্ডে পাসের হার ৭৭ দশমিক ০৩ শতাংশ, জিপিএ ৫ পেয়েছেন ৭ হাজার ১৭৯ জন। গত বছর এই বোর্ডে পাসের হার ছিল ৯৫ দশমিক ৭১ শতাংশ; জিপিএ-৫ পেয়েছিলেন ৭ হাজার ৬৮৭ জন।

যেভাবে জানা যাবে ফলাফল
মোবাইল ফোনে এসএমএসের মাধ্যমে ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে শিক্ষা বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে। ফিরতি এসএমএসেই ফল পাওয়া যাবে।

আলিমের ফল পেতে ALIM লিখে স্পেস দিয়ে Mad লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখে ১৬২২২ নম্বরে পাঠাতে হবে।

কারিগরি বোর্ডের ক্ষেত্রে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০২১ লিখে ১৬২২২ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে ফল জানানো হবে।

আরও পড়ুন: এইচএসসি-সমমান পরীক্ষার ফল প্রকাশ, গড় পাসের হার ৮৫.৯৫

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর