বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪ | ২৬ বৈশাখ, ১৪৩১ | ২৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আওয়ামী লীগ

আ.লীগের রাষ্ট্রপতি প্রার্থী নির্ধারণ করবেন শেখ হাসিনা


রাজনীতি সংবাদ প্রতিবেদক, ঢাকা প্রকাশের সময় :৭ ফেব্রুয়ারি, ২০২৩ ৯:২৪ : অপরাহ্ণ
প্রধানমন্ত্রী শেখ হাসিনা
Rajnitisangbad Facebook Page

রাষ্ট্রপতি প্রার্থী নির্বাচনে দলের প্রার্থী মনোনীত করার ক্ষমতা দলের সভাপতি শেখ হাসিনাকে দিয়েছে আওয়ামী লীগের সংসদীয় দল।

আজ মঙ্গলবার রাতে জাতীয় সংসদ ভবনে অনুষ্ঠিত ক্ষমতাসীন আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠক শেষে দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের এ তথ্য জানান।

তিনি বলেন, আওয়ামী লীগের সংসদীয় দলের বৈঠকে কে রাষ্ট্রপতি হবেন তাদের নাম আলোচনা করা হয়নি। বরং বিষয়টি দলের সভাপতি শেখ হাসিনার উপর ন্যস্ত করা হয়েছে। তিনি নাম প্রস্তাব করবেন।

উল্লেখ্য, আগামী ২৪ এপ্রিল রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের মেয়াদ শেষ হবে। এজন্য ১৯ ফেব্রুয়ারি দেশের ২২তম রাষ্ট্রপতি নির্বাচন অনুষ্ঠিত হবে।

এ লক্ষ্যে ১২ ফেব্রুয়ারি রাষ্ট্রপতি পদে নির্বাচন কমিশনে মনোনয়নপত্র জমা দিতে হবে। পরদিন ১৩ ফেব্রুয়ারি মনোনয়নপত্র যাচাই-বাছাই করা হবে।

একাধিক প্রার্থী থাকলে আগামী ১৯ ফেব্রুয়ারি ভোট হবে। সংসদ সদস্যরা ভোট দিয়ে রাষ্ট্রপতি নির্বাচন করবেন।

সংবিধান অনুযায়ী, সংসদ সদস্যরা রাষ্ট্রপতি নির্বাচনের জন্য প্রার্থীকে ভোট দেবেন। আর রাষ্ট্রপতি পদে প্রার্থীর সমর্থক ও প্রস্তাবক হতে হয় সংসদ সদস্যদের।

বিরোধী দল জাতীয় পার্টি প্রার্থী দেবে না বলে এরই মধ্যে জানিয়েছে। সংসদে একক সংখ্যাগরিষ্ঠ থাকায় আওয়ামী লীগ মনোনীত প্রার্থীই নির্বাচিত হবেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর