বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪ | ১২ বৈশাখ, ১৪৩১ | ১৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

মার্কিন আকাশে চীনা গোয়েন্দা বেলুন গুলি করে ভূপাতিত


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৫ ফেব্রুয়ারি, ২০২৩ ৯:০৬ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

যুক্তরাষ্ট্রের আকাশে উড়তে থাকা চীনা গোয়েন্দা বেলুন গুলি করে ভূপাতিত করেছে দেশটির সেনাবাহিনী। গত কয়েকদিন ধরে বেলুনটি মার্কিন আকাশে উড়তে থাকে। খবর আল জাজিরা।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আদেশের পরই স্থানীয় সময় শনিবার এটি গুলি করে ভূপাতিত করা হয়। সফলভাবে এটি গুলি করে সমুদ্রে ফেলে দেওয়া হয় বলে জানিয়েছে দেশটির সামরিক বাহিনী।

মার্কিন সরকারের নির্দেশনার পর যুদ্ধ বিমান দিয়ে বেলুনটিকে গুলি করা হয়। এ সময় ওই স্থানে জাতীয় সুরক্ষার জন্য সব ধরনের ফ্লাইট বন্ধ রাখা হয়।

চীনা গুপ্তচর ওই বেলুনটি স্থল থেকে ৬০ হাজার ফুট উপরে ছিল। যুক্তরাষ্ট্রের অভ্যন্তরে আটলান্টিক মহাসাগরের উপরে বেলুনটি উড়ছিল।

টেলিভিশনের ফুটেজে দেখা গেছে, একটি ছোট বিস্ফোরণের পর বেলুনটি পানির দিকে নেমে আসে। এ সময় মার্কিন সামরিক জেটগুলোকে আশপাশে উড়তে দেখা যায়। পুনরুদ্ধার অভিযানের জন্য জাহাজগুলোকে ব্যবহার করা হয়েছিল।

খবরে বলা হয়, বেলুনটি সমুদ্রে ডুবে যাওয়ার আগে যতটা সম্ভব ধ্বংসাবশেষ উদ্ধার করার লক্ষ্য ছিল।

মার্কিন প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বলেন, চীন মার্কিন যুক্তরাষ্ট্রের কৌশলগত স্থানগুলো পর্যবেক্ষণ করার জন্য বেলুনটি ব্যবহার করে।

এর আগে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে ওড়া সন্দেহভাজন চীনা গোয়েন্দা বেলুনের ওপর বিশেষ নজর রাখা হবে বলে জানিয়েছিলেন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি এ বিষয়ে বিস্তারিত কিছু জানাননি।

তবে বেলুনে গুলি চালানোর জন্য তিনি অভ্যন্তরীণভাবে তীব্র চাপের সম্মুখীন হচ্ছেন বলে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে উল্লেখ করা হয়।

গত বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন জানায়, যুক্তরাষ্ট্রের আকাশে সন্দেহভাজন চীনা গোয়েন্দা বেলুন শনাক্ত করা হয়েছে। বেলুনটিকে উত্তর-পশ্চিম আমেরিকায় উড়তে দেখা গেছে।

ওই অঞ্চলে মার্কিন বাহিনীর বিমানঘাঁটি, ভূগর্ভস্থ কৌশলগত ক্ষেপণাস্ত্র কেন্দ্র রয়েছে। বেলুনটির গতিবিধি ও কার্যক্রম যাচাই করতে যুদ্ধবিমান পাঠানো হয়।

যুক্তরাষ্ট্রের ‘অত্যন্ত সংবেদনশীল’ সামরিক ও পারমাণবিক স্থাপনার ওপর দিয়ে উড়ে যাওয়া বেলুন নিয়ে ওয়াশিংটন ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা সৃষ্টি হয়।

চীনের দাবি, এটি আবহাওয়া সংক্রান্ত বিষয়ে গবেষণার বেলুন। যুক্তরাষ্ট্রের আকাশসীমায় প্রবেশ করায় দুঃখ প্রকাশ করেছে দেশটি। এ প্রেক্ষাপটে নির্ধারিত চীন সফর স্থগিত করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন।

আরও পড়ুন: ‘নজরদারি’ বেলুনের জেরে ব্লিংকেনের চীন সফর স্থগিত

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর