বুধবার, ১ মে, ২০২৪ | ১৮ বৈশাখ, ১৪৩১ | ২১ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

বিশ্বে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১২তম


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৩১ জানুয়ারি, ২০২৩ ১২:৫১ : অপরাহ্ণ
আজ সকালে রাজধানীর ধানমন্ডিতে মাইডাস সেন্টারে এক সংবাদ সম্মেলনে দুর্নীতির ধারণা সূচক প্রকাশ করে টিআইবি। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশে দুর্নীতি বেড়েছে। বিশ্বের সবচেয়ে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশের অবস্থান এখন ১২তম। আগের বছর যা ছিল ১৩তম।

অর্থাৎ দুর্নীতিতে এক ধাপ অবনমন হয়েছে বাংলাদেশের।

দুর্নীতির ধারনাসূচক ২০২২-এ এই তথ্য উঠে এসেছে।

আজ মঙ্গলবার সকাল ১১টায় রাজধানীতে ধানমন্ডির মাইডাস সেন্টারে এক সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক এ তালিকা প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)।

সংবাদ সম্মেলনে দুর্নীতির ধারণাসূচক প্রতিবেদনের বিষয়ে নানা তথ্য-উপাত্ত তুলে ধরেন টিআইবির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান।

ড. ইফতেখারুজ্জামান বলেন, সিপিআই অনুযায়ী বাংলাদেশের অবস্থান হতাশাজনক। এবছর সূচকে নিচের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১২ এবং ওপরের দিক থেকে ১৪৭। এবার বাংলাদেশ ১০০ স্কোরের মধ্যে ২৫ অর্জন করেছে। দক্ষিণ এশিয়ার ৮টি দেশের মধ্যে এবারও বাংলাদেশের অবস্থান ও স্কোর যথারীতি বিব্রতকরভাবে আফগানিস্তানের পর দ্বিতীয় সর্বনিম্ন। এবার আফগানিস্তানের স্কোর ১৬ থেকে বেড়ে ২৪ হয়েছে। অথচ বাংলাদেশের স্কোর ঘুরেফিরে ২৫ থেকে ২৮ এর মধ্যে রয়েছে।

টিআইবির নির্বাহী পরিচালক বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স ঘোষণা করলেও ক্ষমতাসীন দল ও প্রশাসনের নানা ব্যক্তি-প্রতিষ্ঠান দুর্নীতিতে জড়িত। ২০০১-২০০৫ সাল পর্যন্ত দুর্নীতির ধারণা সূচকে বাংলাদেশের অবস্থান ছিল সর্বনিম্ন। এরপর পরিস্থিতি কিছুটা উন্নতি হলেও ২০১৭ থেকে স্থবির অবস্থায় আছে। সর্বোপরি বিষয়টি হতাশাব্যাঞ্জক।

এ সময় টিআইবির চেয়ারম্যান সুলতানা কামাল, উপদেষ্টা (নির্বাহী ব্যবস্থাপনা) সুমাইয়া খায়ের, পরিচালক (আউটরিচ কমিউনিকেশন) শেখ মঞ্জুর-ই আলম প্রমুখ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর