মঙ্গলবার, ২১ মে, ২০২৪ | ৭ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১২ জিলকদ, ১৪৪৫

মূলপাতা রাজধানী

সুষ্ঠু নির্বাচনের কথা বলায় মুক্তিযোদ্ধা ইনামুল হককে চড় (ভিডিও)


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :২৬ ডিসেম্বর, ২০২২ ১২:৩১ : পূর্বাহ্ণ
মুক্তিযোদ্ধা ইনামুল হককে লাঞ্ছনাকারী ব্যক্তি (ডানে)
Rajnitisangbad Facebook Page

সুষ্ঠু নির্বাচনের দাবিতে লিফলেট বিতরণের সময় মুক্তিযোদ্ধা প্রকৌশলী ইনামুল হককে প্রকাশ্যে লাঞ্ছিত করা হয়েছে।

গত শনিবার বিকেলে রাজধানীর শাহবাগে জাতীয় জাদুঘরের সামনে এ ঘটনা ঘটে। এই ঘটনার একটি ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়েছে।

জানা গেছে, ভোটডাকাতি, লুটপাট, অত্যাচার ও অনাচারের প্রতিবাদে আগামী ২৭ ডিসেম্বর অর্ধদিবস হরতাল ডেকেছে সর্বজন বিপ্লবী দল নামে একটি সংগঠন। সেই সংগঠনের হয়েই এই লিফলেট বিতরণ করছিলেন পানি উন্নয়ন বোর্ডের সাবেক প্রধান প্রকৌশলী ইনামুল হক। তিনিই এই দলটির আহ্বায়ক। আর এ জন্যই তাকে লাঞ্চিত করা হয়।

ফেসবুকে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, কর্মসূচির সময় ইনামুল হক কোথাও সাক্ষাৎকার দিচ্ছিলেন।

তিনি বলছিলেন, ‘নির্বাচন ব্যবস্থাটা হয়ে গেছে ভোটকেন্দ্র দখল। কেউ স্বতন্ত্রভাবে নির্বাচন করবে-এটা আইন করে বাধা দেয়া হচ্ছে।’

এ সময় ফিরোজা রঙের শার্ট এবং খয়েরি রঙের কোট পরিহিত এক ব্যক্তি ইনামুল হকের বাঁ গালে সজোরে থাপ্পড় দিয়ে বলতে থাকেন- ‘কিসের দেশ ধ্বংস হচ্ছে হা… দেশ ধ্বংস হচ্ছে…।’

লাঞ্ছনাকারী ওই ব্যক্তি হলেন কৃষক লীগের নেতা। তার নাম বানি আমিন। তিনি মেহেরপুরের গাংনী উপজেলার কাজিপুর ইউনিয়নের কৃষক লীগের সভাপতি। ইউনিয়নের বেতবাড়িয়া গ্রামের বাসিন্দা বানি।

বানি আমিন সাংবাদিকদের জানান, আওয়ামী লীগের কাউন্সিলে কৃষক লীগের পক্ষ থেকে তিনি অনুষ্ঠানে যোগ দিতে যাচ্ছিলেন। পথে এক প্রবীণ ব্যক্তি আওয়ামী লীগের সভাপতির বিরুদ্ধে বিষোদ্‌গার করছিলেন দেখে রাগে তিনি তাকে লাঞ্ছিত করেন।

প্রবীণ প্রকৌশলী ইনামুল হক গণমাধ্যমকে বলেন, ‘জনগণের দাবি নিয়ে কথা বলায় ক্ষমতাসীন দলের কর্মীদের দ্বারা আক্রান্ত হয়েছেন। এভাবে হামলা করে তাদের আন্দোলন বন্ধ করা যাবে না।’

জানা গেছে, ইনামুল হক মুক্তিযুদ্ধে অংশ নেওয়ায় তার বাবা সে সময় হানাদার বাহিনীর দ্বারা নির্যাতনের শিকার হন ও জেল খাটেন। ইনামুল হক ১৯৭৫ সালে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ডের সহকারী প্রকৌশলী পদে যোগদান করেন। ইংল্যান্ডের নিউক্যাসল বিশ্ববিদ্যালয় থেকে ওয়াটার রিসোর্সেস সিস্টেম ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার্স অব সায়েন্স ডিগ্রি লাভ করেন ১৯৮৫-৮৬ সালে।

তিনি হাওর ও জলাভূমি উন্নয়ন বোর্ড, নদী গবেষণা ইনস্টিটিউট ও পানি সম্পদ পরিকল্পনা সংস্থার বিভিন্ন পদে কর্মরত ছিলেন। ২০০৮ সালে সরকারি চাকরি থেকে অবসর গ্রহণ করেন। ইনামুল হক একজন লেখক, কবি, গবেষক ও সংগঠক। বর্তমানে কাজ করছেন জল পরিবেশ ইনস্টিটিউটের চেয়ারম্যান ও সর্বজন বিপ্লবী দলের আহ্বায়ক হিসেবে।

https://www.youtube.com/watch?v=cjYPRh3ylB8

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর