বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩ | ২৫ মাঘ, ১৪২৯ | ১৬ রজব, ১৪৪৪

মূলপাতা জাতীয়

ঢাকায় ভয়ভীতি প্রদর্শন ও রাজনৈতিক সহিংসতায় উদ্বেগ মার্কিন রাষ্ট্রদূতের


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৮ ডিসেম্বর, ২০২২ ৬:১৫ : অপরাহ্ণ
ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস

রাজধানীতে গতকাল বুধবার সংঘটিত রাজনৈতিক সহিংসতা নিয়ে বিবৃতি দিয়েছেন ঢাকায় নিযুক্ত যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত পিটার ডি হাস।

আজ বৃহস্পতিবার ঢাকাস্থ মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে ইংরেজি এবং বাংলা উভয় ভাষাতেই এই বিবৃতিটি প্রকাশ করা হয়।

ঢাকায় সহিংসতার ঘটনায় নিহত ও আহতদের পরিবারবর্গের প্রতি সমবেদনা জানিয়ে বিবৃতিতে পিটার হাস বলেন, ‘যুক্তরাষ্ট্র দূতাবাস গতকাল ঢাকায় নিহত ও আহতদের পরিবারবর্গের প্রতি সমবেদনা জানাচ্ছে। আমরা ঢাকায় ভয়ভীতি প্রদর্শন ও রাজনৈতিক সহিংসতার খবরে উদ্বিগ্ন। আইনের শাসনকে সম্মান জানাতে এবং সহিংসতা, হয়রানি ও ভয় দেখানো থেকে বিরত থাকতে সবার প্রতি আহ্বান জানাচ্ছি।’

সরকারের প্রতি আহবান জানিয়ে মার্কিন রাষ্ট্রদূত বলেন, ‘সহিংসতার এই খবরগুলোর সুষ্ঠু তদন্ত করতে এবং মত প্রকাশ, সভা ও শান্তিপূর্ণ সমাবেশের মৌলিক স্বাধীনতা রক্ষা করতে আমরা সরকারি কর্তৃপক্ষকে উৎসাহিত করছি।’

আরও পড়ুন:

নয়াপল্টনে পুলিশ-বিএনপি সংঘর্ষ, টিয়ারশেল নিক্ষেপ, নিহত ১

পল্টনে সংঘর্ষের ঘটনায় পুলিশের মামলা, বিএনপির ২০০০ নেতাকর্মী আসামি

পুলিশ বাজারের ব্যাগে করে কার্যালয়ে বোমা নিয়ে গেছে: মির্জা ফখরুল

উল্লেখ্য, গতকাল বুধবার বিকাল ৩টার দিকে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এ সময় পুলিশের টিয়ার শেল ও রাবার বুলেটের আঘাতে একজন নিহত হন এবং কয়েকশ নেতাকর্মী আহত হন।

পরে নয়াপল্টন কার্যালয়ে অভিযান চালিয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, মহানগর উত্তরের সভাপতি আমানউল্লাহ আমান, দক্ষিণের সভাপতি আবদুস সালাম, যুগ্ম মহাসচিব ফজলুল হক মিলন, খায়রুল কবির খোকন, খালেদা জিয়ার ব্যক্তিগত সহকারী শিমুল বিশ্বাস প্রচার সম্পাদক শহীদউদ্দিন চৌধুরী এ্যানি, স্বেচ্ছাসেবক দলের সাবেক সাধারণ সম্পাদক আবদুল কাদের ভুইয়া জুয়েলসহ দুই শতাধিক নেতাকর্মীকে আটক করে পুলিশ।

প্রসঙ্গত, আগামী ১০ ডিসেম্বর বিএনপির সমাবেশ ঘিরে কয়েকদিন ধরেই উত্তেজনা বিরাজ করছে। বিএনপি পল্টনে দলের কার্যালয়ের সামনে এ সমাবেশ করতে চায়। অন্যদিকে সরকার পল্টনে সমাবেশ করতে দিতে নারাজ। সোহরাওয়ার্দী উদ্যানে বিএনপিকে এ সমাবেশের অনুমতি দেওয়া হয়েছে। তবে সেখানে সমাবেশ করতে চাইছে না বিএনপি।


আরও খবর