বুধবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৩ | ২৫ মাঘ, ১৪২৯ | ১৬ রজব, ১৪৪৪

মূলপাতা ব্যবসা-বাণিজ্য

দাম বেড়ে রেকর্ড গড়লো স্বর্ণ, ভরি ৮৭ হাজার টাকার বেশি


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৩ ডিসেম্বর, ২০২২ ৯:০১ : অপরাহ্ণ

দেশের বাজারে অতীতের সব রেকর্ড ভেঙে নতুন উচ্চতায় উঠেছে স্বর্ণের দাম। ভালো মা‌নের অর্থাৎ ২২ ক্যারেটের স্বর্ণের দাম ভরিতে ৩ হাজার ৩৩ টাকা বেড়েছে।

ফলে এখন একজন ক্রেতাকে ২২ ক্যারেটের এক ভরি স্বর্ণের অলঙ্কার কিনতে ৮৭ হাজার ২৪৭ টাকা টাকা ব্যয় করতে হবে। এটাই দেশের ইতিহাসে স্বর্ণের সর্বোচ্চ দাম। এর আগে কখনো দেশের বাজারে স্বর্ণের এতো দাম হয়নি।

শনিবার পর্যন্ত স্বর্ণের ভরি ছিল ৮৪ হাজার ২১৪ টাকা।

আজ শনিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) মূল্য নির্ধারণ ও মূল্য পর্যবেক্ষণ স্থায়ী কমিটির চেয়ারম্যান এম এ হান্নান আজাদ স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, রোববার থেকে সারাদেশে স্বর্ণের এই নতুন দর কার্যকর হবে।

এর আগে গত ১৭ নভেম্বর ভালো মানের স্বর্ণের দাম ভরিতে এক হাজার ৭৫০ টাকা বাড়ানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, স্থানীয় বাজারে তেজাবি সোনার (পিওর গোল্ড) দাম বেড়েছে। সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে দেশের বাজারে স্বর্ণের নতুন দাম নির্ধারণ করা হয়েছে।

ভালো মানের স্বর্ণের পাশাপাশি বাড়ানো হয়েছে সব ধরনের স্বর্ণের দাম। মান অনুযায়ী প্রতি ভরি সোনার দাম বাড়ানো হয়েছে ২ হাজার ৪৫০ টাকা থেকে ৩ হাজার ৩৩ টাকা পর্যন্ত।

নতুন দাম অনুযায়ী, প্রতি ভরি ২১ ক্যারেট স্বর্ণের দাম ২ হাজার ৯১৬ টাকা বাড়ানো হয়েছে। নতুন দর নির্ধারণ করা হয়েছে ৮৩ হাজার ২৮১ টাকা।

ভরিপ্রতি ১৮ ক্যারেট স্বর্ণের মূল্য বেড়েছে ২ হাজার ৪৫০ টাকা। নতুন দাম ধার্য করা হয়েছে ৭১ হাজার ৩৮৪ টাকা।

এছাড়া সনাতন স্বর্ণের মূল্য ভরিতে বৃদ্ধি পেয়েছে ২ হাজার ৭৯৯ টাকা। ধাতুটির দর ঠিক করা হয়েছে ৫৯ হাজার ৪৮৬ টাকা।

পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত সব জুয়েলারি ব্যবসায়ীকে নির্ধারিত মূল্য তালিকায় স্বর্ণ বিক্রির অনুরোধ জানিয়েছে বাজুস।

রুপার দাম অপরিবর্তিত

২২ ক্যারেটের প্রতি ভরি রুপা বিক্রি হচ্ছে ১ হাজার ৫১৬ টাকায়, ২১ ক্যারেট ১ হাজার ৪৩৫ টাকায়, ১৮ ক্যারেট ১ হাজার ২১৫ টাকা ও সনাতন পদ্ধতিতে প্রতি ভরি বিক্রি হচ্ছে ৯৩৩ টাকায়।


আরও খবর