শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ | ৬ বৈশাখ, ১৪৩১ | ৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচন

রুদ্ধশ্বাস লড়াইয়ে সিনেটের নিয়ন্ত্রণ পেলো বাইডেনের দল


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৩ নভেম্বর, ২০২২ ১০:১৬ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ডেমোক্রেটদের স্বপ্নকে বাস্তবে রূপ দিলেন রাজনীতিতে নবাগত ক্যাথেরিন কর্টেজ মাস্তো। স্থানীয় সময় শনিবার নেভাদা রাজ্যে ডেমোক্র্যাটিক সিনেটর ক্যাথরিন কর্টেজ মাস্তো প্রতিদ্বন্দ্বী রিপাবলিকান প্রার্থী এডাম ল্যাক্সাল্টকে হারিয়ে সিনেটর নির্বাচিত হয়েছেন।

নেভাদায় জয়ের মাধ্যমে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ধরে রাখলো প্রেসিডেন্ট জো বাইডেনের দল ডেমোক্র্যাট।

সিনেটে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজন ৫১টি আসন। সবশেষ ফলাফলে ডেমোক্র্যাটিক পার্টি ও রিপাবলিকান পার্টির নিয়ন্ত্রণে এসেছে যথাক্রমে ৫০ ও ৪৯টি আসন। এর মধ্যে জর্জিয়ায় আগামী ৬ ডিসেম্বর দ্বিতীয় দফায় ভোট হওয়ায় কথা রয়েছে। যদি সেখানে রিপাবলিকানরা জিতেও যায় তবে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসের ভোট নিয়ে সিনেট নিয়ন্ত্রণ করবে ডেমোক্র্যাটরা।

তবে কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে এগিয়ে রয়েছে রিপাবলিকানরা। প্রতিনিধি পরিষদে ৪৩৫ আসনের মধ্যে শেষ খবর পাওয়া পর্যন্ত রিপাবলিকানরা পেয়েছে ২১১টি আর ডেমোক্র্যাটরা ২০৪টি। প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য দরকার ২১৮টি আসন।

এরই মধ্যে প্রতিনিধি পরিষদে জয় পেয়ে স্পিকার পদে নিজেকে প্রার্থী ঘোষণা করেছেন রিপাবলিকান পার্টির নেতা কেভিন ম্যাকার্থি। তবে জয়ের আশা এখনও ছাড়ছে না বাইডেন শিবির।

যুক্তরাষ্ট্রে এবারের মধ্যবর্তী নির্বাচনে বাইডেন ও ট্রাম্পের ব্যালট নেই। এটি শুধু কংগ্রেসের নির্বাচন। যেটির দুটি অংশের মধ্যে একটি হলো হাউজ অব রিপ্রেজেনটেটিভ এবং অপরটি সিনেট। সংসদীয় এই ভোট প্রতি দুই বছর অন্তর অন্তর হয়।

প্রেসিডেন্টের ৪ বছরের মেয়াদের মাঝামাঝি সময়ে হয় বলে এটিকে মধ্যবর্তী মেয়াদের নির্বাচন বলা হয়।

গত দুই বছর ধরে ডেমোক্র্যাটরা রিপ্রেজেনটেটিভ হাউজ ও সিনেটে সংখ্যাগরিষ্ঠতা ধরে রেখে কাজ করছে। যেটি প্রেসিডেন্ট বাইডেনের জন্য যে কোনো আইন পাসে সহায়ক হয়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর