রবিবার, ৫ মে, ২০২৪ | ২২ বৈশাখ, ১৪৩১ | ২৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

ভয়ভীতি ছাড়া শান্তিপূর্ণ সমাবেশের পরিবেশ তৈরির আহ্বান যুক্তরাষ্ট্রের


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৮ নভেম্বর, ২০২২ ২:৩১ : অপরাহ্ণ
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস
Rajnitisangbad Facebook Page

বাংলাদেশের আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে ভয়ভীতি ছাড়া শান্তিপূর্ণ সমাবেশের উপযুক্ত পরিবেশ সৃষ্টির আহ্বান জানিয়েছে যুক্তরাষ্ট্র।

স্থানীয় সময় সোমবার নিয়মিত বিফ্রিং চলাকালে দেশটির পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র নেড প্রাইস এ আহ্বান জানান।

গত ৩ নভেম্বর জেল হত্যা দিবস উপলক্ষে আওয়ামী লীগ আয়োজিত এক স্মরণসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিএনপিকে সতর্ক করে দিয়ে বলেছেন, সরকারবিরোধী আন্দোলনের নামে বিএনপি বাড়াবাড়ি করলে দলটির চেয়ারপারসন খালেদা জিয়াকে জেলে পাঠানো হবে।

আরও পড়ুন: বেশি বাড়াবাড়ি করলে খালেদাকে আবার জেলে পাঠাবো, বিএনপিকে প্রধানমন্ত্রী

যুক্তরাষ্ট্র অবিলম্বে খালেদা জিয়ার মুক্তির দাবি জানাবে কি না-এমন প্রশ্নের উত্তরে মার্কিন পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র বলেন, বিশ্বজুড়ে যুক্তরাষ্ট্রের সম্পর্কসহ পররাষ্ট্রনীতির কেন্দ্রবিন্দুতে রয়েছে গণতন্ত্র ও মানবাধিকার। বাংলাদেশসহ বিশ্বের সব দেশের সঙ্গেই তারা নিয়মিতভাবে বিষয়গুলো আলোচনা তুলে থাকে। তারা বিষয়গুলো যেমন ব্রিফিং রুম থেকে প্রকাশ্যে বলে, তেমনি ব্যক্তিগত আলোচনায়ও নিয়ে আসে। এটা করার মধ্য দিয়ে তারা গণতান্ত্রিক প্রক্রিয়া, রাজনৈতিক প্রতিষ্ঠানকে শক্তিশালী করার পাশাপাশি সব বাংলাদেশির স্বার্থে আইনের শাসন, মানবাধিকারের সুরক্ষা ও মৌলিক মানবাধিকারের প্রতি শ্রদ্ধা জানানোর আহ্বান জানান।

ব্রিফিংয়ে নেড প্রাইস আরও বলেন, বাংলাদেশের আগামী নির্বাচন ও রাজনৈতিক প্রক্রিয়ার প্রতি আমাদের শ্রদ্ধা রয়েছে। আমরা আশা করি, নাগরিক সমাজের সক্রিয় অংশগ্রহণের মধ্য দিয়ে জনগণ একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচনের মধ্য দিয়ে তাদের সরকার বেছে নিতে পারবেন। এটাই আমাদের প্রত্যাশা। এই লক্ষ্যের প্রতি আমাদের সমর্থন অব্যাহত থাকবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর