বুধবার, ৮ মে, ২০২৪ | ২৫ বৈশাখ, ১৪৩১ | ২৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বাণিজ্য

দেশের রিজার্ভ আরও কমলো


রাজনীতি সংবাদ প্রতিবেদন প্রকাশের সময় :৭ নভেম্বর, ২০২২ ১১:০৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ কমে ৩৪ দশমিক ৪৭ বিলিয়ন ডলারে নেমেছে।

সোমবার এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নভুক্ত (আকু) দেশগুলোর ১ দশমিক ৩০ বিলিয়ন ডলার বিল পরিশোধ করা হয়।

সেই সঙ্গে আমদানি দায় মেটাতে ১৩১ মিলিয়ন ডলার বিক্রি করা হয়। এতে রিজার্ভ ৩৪ বিলিয়নের ঘরে নেমে আসে।

বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ পরিসংখ্যানে এ তথ্য জানা গেছে।

দিনের শুরুতে রিজার্ভ ছিল ৩৫ দশমিক ৭৭ বিলিয়ন ডলার।

যদিও আইএমএফের হিসাব মানলে সেখান থেকে রপ্তানি উন্নয়ন তহবিলের (ইডিএফ) ও কয়েকটি সরকারি প্রতিষ্ঠানকে দেওয়া ঋণের ৮ দশমিক ৪ বিলিয়ন ডলার বাদ গেলে প্রকৃত রিজার্ভ দাঁড়াবে ২৬ দশমিক শূন্য ৭ বিলিয়ন ডলার।

কেন্দ্রীয় ব্যাংকের মুখপাত্র জি এম আবুল কালাম আজাদ বলেন, বিদেশি মুদ্রার সঞ্চায়ন বা রিজার্ভ থেকে আকু বিল পরিশোধ করা হয়েছে। পাশাপাশি আমদানি দায় মেটাতে কিছু ডলার বিক্রি করা হয়েছে। তাতে রিজার্ভ কমেছে। তবে এর প্রকৃত সংখ্যা পাওয়া যাবে মঙ্গলবার।

উল্লেখ্য, আকু হলো একটি আন্তঃদেশীয় লেনদেন নিষ্পত্তি ব্যবস্থা। এর মাধ্যমে বাংলাদেশ, ভুটান, ভারত, ইরান, মালদ্বীপ, মিয়ানমার, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার মধ্যকার লেনদেনের দায় পরিশোধ করা হয়। ইরানের রাজধানী তেহরানে আকুর সদর দপ্তর। এ ব্যবস্থায় সংশ্নিষ্ট দেশগুলোর কেন্দ্রীয় ব্যাংক প্রতি দুই মাস অন্তর আমদানির অর্থ পরিশোধ করে।

বৈদেশিক মুদ্রার রিজার্ভের ধারাবাহিক পতন ঠেকাতে গত সপ্তাহে ডলার বিক্রি কমানোর সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় ব্যাংক। তবে রোববার নিত্যপ্রয়োজনীয় পণ্য, সারের মতো এলসি বাধাগ্রস্ত না করার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এর পরের দিন ডলার বিক্রির পরিমাণ বাড়িয়েছে বাংলাদেশ ব্যাংক।

উল্লেখ্য, গত অর্থবছরের পুরো সময়ে ৭৬২ কোটি ডলার বিক্রি করে কেন্দ্রীয় ব্যাংক।

বাজারে ডলার বিক্রির ফলে বৈদেশিক মুদ্রার রিজার্ভ ধারাবাহিকভাবে কমছে। সেই সঙ্গে বাংলাদেশ ব্যাংক সেপ্টেম্বর-অক্টোবর সময়ের জন্য এশিয়ান ক্লিয়ারিং ইউনিয়নে (আকু) ১৩৫ কোটি ৭০ লাখ ডলার পরিশোধ করেছে। যদিও গতকাল পর্যন্ত এ দায় সমন্বয় দেখানো হয়নি। যে কারণে গতকালও রিজার্ভ ছিল ৩৫ দশমিক ৭৭ বিলিয়ন বা ৩ হাজার ৫৭৭ কোটি ডলার।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর