রবিবার, ২৮ এপ্রিল, ২০২৪ | ১৫ বৈশাখ, ১৪৩১ | ১৮ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা জাতীয়

শুধু ভোট দেওয়া গণতন্ত্র নয়: চীনের রাষ্ট্রদূত


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৫ নভেম্বর, ২০২২ ৮:৩৬ : অপরাহ্ণ
ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং
Rajnitisangbad Facebook Page

ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং বলেছেন, চীন গণতন্ত্রকে মূল্য দেয়। তবে শুধু ভোট দেয়াটাই গণতন্ত্র নয়। আমরাও গণতন্ত্র চর্চা করি।

আজ শনিবার রাজধানীতে হোটেল সোনারগাঁওয়ে চীনের কমিউনিস্ট পার্টির ২০তম কংগ্রেস উপলক্ষে আয়োজিত সেমিনারে তিনি এ মন্তব্য করেন।

লি জিমিং বলেন, চীন বাংলাদেশের অভ্যন্তরীণ ইস্যুতে হস্তক্ষেপ করবে না এবং অন্য কোনো দেশের অভ্যন্তরীণ বিষয়েও নাক গলায় না। চীন বাংলাদেশের কৌশলগত বন্ধু হিসেবে এখানে সামাজিক উন্নয়নে স্থিতিশীলতা চায়। এ লক্ষ্যে আমরা যে কোনো ধরনের সহযোগিতা করতে প্রস্তুত।

চীনা রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশ সরকারের সদিচ্ছাই তিস্তা ব্যারেজ প্রকল্পকে এগিয়ে নিতে পারে। বাংলাদেশ সরকারের সদিচ্ছাই তিস্তা সংকট সমাধান করতে পারে। বাংলাদেশ সরকার যদি এটি করতে চায়, চীন সব ধরনের সহায়তা দিতে প্রস্তুত।

বাংলাদেশে পানি সমস্যা সমাধানে তিস্তা ব্যারেজ প্রকল্প খুব গুরুত্বপূর্ণ উল্লেখ করে লি জিমিং বলেন, তিস্তা প্রকল্প নিয়ে বাংলাদেশ সরকার আমাদের প্রস্তাব দিয়েছে। আমরা গ্রহণ করেছি। এখন এটা নিয়ে সমীক্ষা চলছে। তিস্তা প্রকল্প নিয়ে যে বাইরের চাপ আছে সেটি আমরা বুঝতে পারি। কেননা এ প্রকল্প ভূরাজনৈতিকভাবে স্পর্শকাতর।

রোহিঙ্গা ইস্যুতে এক প্রশ্নের জবাবে লি জিমিং বলেন, রোহিঙ্গা সংকট একটি আঞ্চলিক ইস্যু। এ সঙ্কটের মধ্যস্থতা করছে চীন। তবে এখানে অনেক পক্ষ জড়িয়ে গেছে। কোনো কোনো পক্ষ গঠনমূলকভাবে রোহিঙ্গা প্রত্যাবাসন চায় না। আর চীনের প্রধান লক্ষ্যই রোহিঙ্গা প্রত্যাবাসন।

ইউক্রেন ও রাশিয়ার যুদ্ধ প্রসঙ্গে চীনা রাষ্ট্রদূত বলেন, বিশ্বে শান্তি বজায় রাখতে আগ্রহী চীন। এই যুদ্ধের ফলে এশিয়ানরাও দুর্ভোগের শিকার হচ্ছেন। কেননা দ্রব্যমূল্যের ওপর প্রভাব পড়ছে। তবে চীন কোনো যুদ্ধ চায় না। শান্তি চায়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর