মঙ্গলবার, ৭ মে, ২০২৪ | ২৪ বৈশাখ, ১৪৩১ | ২৭ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

ইউনিলিভারের ডাভসহ বিভিন্ন শ্যাম্পুতে ক্যানসারের উপাদান


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৭ অক্টোবর, ২০২২ ৬:২৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বহুজাতিক কোম্পানি ইউনিলিভারের ডাভ, নেক্সাস, সুঅভসহ ড্রাই শ্যাম্পুতে রাসায়নিক উপাদান বেনজিনের বিপজ্জনকমাত্রার উপস্থিতি পাওয়া গেছে। যা থেকে তৈরি হতে পারে ক্যানসার।

যুক্তরাষ্ট্রের বাজারে বিক্রি করা পণ্যে এই ক্যানসারের উপাদানের অস্তিত্ব পাওয়া গেছে।

এই খবর প্রকাশ্যে আসতেই বিশ্বের বিভিন্ন দেশ থেকে ইউনিলিভারের প্রসাধন সামগ্রী তুলে নেওয়ার হিড়িক শুরু হয়েছে।

ইতোমধ্যে মার্কিন যুক্তরাষ্ট্র ও মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের দুবাই পৌর কর্তৃপক্ষ স্থানীয় বাজারে ইউনিলিভারের এসব পণ্য বিক্রি নিষিদ্ধ করেছে।

ইউনিলিভারের ডাভ ও অ্যারোসল ড্রাই শ্যাম্পুসহ অন্যান্য প্রসাধনী সামগ্রী ব্যবহারে সতর্ক করে দিয়েছে মার্কিন খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। তারপরই বিশ্বের বিভিন্ন দেশের কর্তৃপক্ষ ইউনিলিভারের প্রসাধনী পণ্য বিক্রিতে নিষেধাজ্ঞা আরোপ করতে শুরু করছে।

শুক্রবার এফডিএর ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ইউনিলিভার ডাভ-সহ জনপ্রিয় ব্র্যান্ডের অ্যারোসল ড্রাই শ্যাম্পু প্রত্যাহার করে নিয়েছে।

এফডিএর পরীক্ষা-নিরীক্ষায় ইউনিলিভারের এই প্রসাধনী পণ্যে রাসায়নিক উপাদান বেনজিনের অস্তিত্ব পাওয়া গেছে; যা থেকে ক্যানসার হতে পারে।

দূষিত পণ্যগুলো ২০২১ সালের অক্টোবরের আগে উৎপাদিত এবং এসব পণ্য খুচরা বাজারে বিক্রির জন্য বাজারজাত করা হয়েছিল। এসব পণ্য এখনও বাজারে থাকলে তা প্রত্যাহার করে নিতে বলেছে ইউনিলিভার।

যুক্তরাষ্ট্রের বাজার থেকে ইউনিলিভারের বিক্রি করা অন্যান্য জনপ্রিয় ব্র্যান্ডের শ্যাম্পুও প্রত্যাহার করে নেওয়া হয়েছে। এফডিএ বলছে, বাজার থেকে প্রত্যাহার করে নেওয়া পণ্যের মধ্যে নেক্সাস, সুঅভ, ট্রেসেম্মা এবং টিগির মতো জনপ্রিয় ব্যান্ডের শ্যাম্পু ও অ্যারোসল ড্রাই শ্যাম্পুও রয়েছে।

এসব পণ্যের মধ্যে রয়েছে ডাভ ড্রাই শ্যাম্পু ভলিউম অ্যান্ড ফুলনেস, ডাভ ড্রাই শ্যাম্পু ফ্রেশ কোকোনাট, নেক্সাস ড্রাই শ্যাম্পু রিফ্রেশিং মিস্ট এবং সুঅভ প্রফেশনালস ড্রাই শ্যাম্পু রিফ্রেশ অ্যান্ড রিভাইভ।

সংযুক্ত আরব আমিরাতের ইংরেজি দৈনিক গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রে যেসব প্রসাধনী পণ্যে ক্যানসার সৃষ্টিকারী উপাদান পাওয়ার পর প্রত্যাহার করে নেওয়া হয়েছে, সেসব পণ্য আমিরাতের স্থানীয় বাজারেও বিক্রির জন্য আর পাওয়া যাবে না।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর