সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা দেশজুড়ে

৫ দফা দাবিতে সিলেটে পরিবহন শ্রমিকদের কর্মবিরতি, যাত্রীদের ভোগান্তি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৩ সেপ্টেম্বর, ২০২২ ১১:২৪ : পূর্বাহ্ণ
ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

পূর্বঘোষিত ৫ দফা দাবিতে সিলেট জেলায় পরিবহন শ্রমিকরা অনির্দিষ্টকালের কর্মবিরতি পালন করছেন।

আজ মঙ্গলবার ভোর ৬টা থেকে সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদের ডাকে এই কর্মবিরতি শুরু হয়।

কর্মবিরতি সফল করতে নগরীর প্রবেশমুখ দক্ষিণ সুরমার সবক’টি পয়েন্টে অবস্থান নিয়েছে পরিবহন শ্রমিকরা। তারা সড়কের মোড়ে মোড়ে অবস্থান করছিলেন।

কর্মবিরতির কারণে আজ ভোর থেকে সিলেট কদমতলী বাস টার্মিনাল থেকে বাস ছাড়েনি। নগরীতে চলছে না অটোরিকশা ও হিউম্যানহলারসহ কোনো পরিবহন। সকাল থেকে বিভিন্নস্থানে যাত্রীদের ভোগান্তিতে পড়তে দেখা যাচ্ছে।

আগামীকাল বুধবার থেকে পুরো সিলেট বিভাগ ও ব্রাহ্মণবাড়িয়া জেলায় এ কর্মবিরতি পালিত হবে।

সিলেট জেলা বাস মিনিবাস কোচ মাইক্রোবাস শ্রমিক ইউনিয়নের যুগ্ম সাধারণ সম্পাদক আলী আকবর রাজন বলেন, দীর্ঘদিন ধরে আমরা এই ৫ দাবি জানিয়ে আসলেও নানা টালবাহানা করে আমাদের কোনো দাবি মানা হয়নি। গত ৮ সেপ্টেম্বর মানববন্ধন করেছি ও স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপিও দিয়েছি’ উল্লেখ করে তিনি আরও বলেন, ‘তারপরও দাবি মানা না হওয়ায় আমরা কর্মবিরতি পালন করছি।

সিলেট জেলা সড়ক পরিবহন শ্রমিক সমন্বয় পরিষদের সাধারণ সম্পাদক জাকারিয়া আহমদ বলেন, এ আন্দোলনে একাত্মতা পোষণ করেছেন নিবন্ধিত পরিবহন শ্রমিকদের ৬ সংগঠন। দাবি না মানা পর্যন্ত আন্দোলন কর্মসূচি চলবে।

শ্রমিকদের ৫ দফা দাবি

১. ট্রাফিক পুলিশের হয়রানি, রেকারিং বাণিজ্য ও মাত্রাতিরিক্ত জরিমানা আদায় বন্ধ, মহানগর পুলিশ কমিশনার, পুলিশের ট্রাফিক বিভাগের উপকমিশনার ও অতিরিক্ত উপকমিশনারকে প্রত্যাহার

২. গাড়ি ফিটনেস মামলা সঠিকভাবে করা, সিলেট শ্রম আদালতে শ্রমিক ইউনিয়নগুলোকে হয়রানি বন্ধ এবং আদালত থেকে শ্রমিক প্রতিনিধি নাজমুল আলম রোমেনকে প্রত্যাহার

৩. হাইকোর্ট, সুপ্রিম কোর্টের নির্দেশনার পরিপ্রেক্ষিতে বন্ধ পাথর কোয়ারি খুলে দিতে হবে

৪. সিলেটের সব ভাঙা সড়ক সংস্কার করতে হবে

৫. সিএনজিচালিত অটোরিকশা বিক্রি বন্ধ করতে হবে। অটোবাইক, ব্যাটারিচালিত রিকশা, ডাম্পিং করা গাড়ি ও অন্য জেলা থেকে আগত গাড়ি চলাচল বন্ধ করতে হবে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর