শনিবার, ২০ এপ্রিল, ২০২৪ | ৭ বৈশাখ, ১৪৩১ | ১০ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আইন-আদালত

যে শর্তে যুক্তরাষ্ট্রের ভিসা পেলেন আইজিপি বেনজীর


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২৫ আগস্ট, ২০২২ ১০:১৯ : অপরাহ্ণ
আইজিপি বেনজীর আহমেদ
Rajnitisangbad Facebook Page

জাতিসংঘের পুলিশপ্রধান সম্মেলনে অংশ নিতে নানা শর্তে যুক্তরাষ্ট্রের ভিসা পেয়েছেন আইজিপি বেনজীর আহমেদ।

গণমাধ্যমের খবর বলছে, জাতিসংঘের নির্ধারিত কর্মসূচি ছাড়া অন্য কোনো কার্যক্রমে অংশ নিতে পারবেন না আইজিপি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন শীর্ষস্থানীয় কর্মকর্তা জানান, জাতিসংঘের সফরে গিয়ে আইজিপি নিউইয়র্কের বাইরে যেতে পারবেন না এমন শর্তে দেয়া হয়েছে ভিসায়। আবার নিউইয়র্ক সিটিতেও তার কর্মকাণ্ড সীমিত থাকবে।

তিনি জানান, আইজিপি বেনজীর জাতিসংঘ সম্মেলন ছাড়া সামাজিক, রাষ্ট্রীয় বা সরকারি-বেসরকারি কোনো অনুষ্ঠানে যোগ দিতে পারবেন না।

এছাড়া শর্ত ভঙ্গের সঙ্গে সঙ্গে তার ভিসা বাতিল হবে বলেও জানিয়ে দেয়া হয়েছে।

আগামী ৩১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর দুদিনের জাতিসংঘের পুলিশপ্রধান সম্মেলনে অংশ নেবেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খানের নেতৃত্বে ৬ সদস্যের প্রতিনিধি দল।

আইজিপি ছাড়া অন্য সদস্যরা হলেন- স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের যুগ্ম সচিব আবু হেনা মোস্তফা জামান, মন্ত্রীর একান্ত সচিব (উপসচিব) মু. আসাদুজ্জামান, অতিরিক্ত পুলিশ মহাপরিদর্শক (অতিরিক্ত ডিআইজি) নাশিয়ান ওয়াজেদ ও সহকারী পুলিশ মহাপরিদর্শক (এআইজি) মোহাম্মদ মাসুদ আলম।

আইজিপির ভিসা বিষয়ে জানতে চাইলে ঢাকায় যুক্তরাষ্ট্রের দূতাবাস জানায়, কোনো ব্যক্তির ভিসা সংক্রান্ত তথ্য দেয়া যুক্তরাষ্ট্রের আইনে নিষিদ্ধ।

উল্লেখ্য, গত বছরের ১০ ডিসেম্বর বেনজীর আহমেদসহ র‍্যাবের সাবেক ও বর্তমান সাত কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা দেয় মার্কিন পররাষ্ট্র ও রাজস্ব বিভাগ। বেনজীর আহমেদ আগে র‌্যাবেই ছিলেন। বাহিনীটির সাবেক প্রধান হিসেবে তিনি নিষেধাজ্ঞায় পড়েন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর