শনিবার, ৪ মে, ২০২৪ | ২১ বৈশাখ, ১৪৩১ | ২৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা খেলা

রাজার সামনে অসহায়, সিরিজ হারলো বাংলাদেশ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৭ আগস্ট, ২০২২ ৯:২৪ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

রাজার আঘাতে ক্ষতবিক্ষত হলো বাংলাদেশ দল। বল হাতে নিয়েছেন তিন উইকেট। এরপর হার না মানা ১৩৫ রানের রাজকীয় ইনিংস খেলে জেতালেন দলকে।

সেকান্দর রাজা ও চাকাভার সেঞ্চুরিতে দীর্ঘ ৯ বছর পর বাংলাদেশের বিপক্ষে এক ম্যাচ হাতে রেখেই ২-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ জয়ের স্বাদ পেলো জিম্বাবুয়ে।

আজ রোববার হারারে স্পোর্টস ক্লাব মাঠে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে ৯ উইকেট হারিয়ে ২৯০ রান করে বাংলাদেশ। জবাব দিতে নেমে ১৫ বল হাতে রেখে জয় তুলে নিয়েছে জিম্বাবুয়ে।

২৯০ রানের লক্ষ্যে খেলতে নেমে সিকান্দার রাজার পঞ্চম ও রেগিস চাকাভার প্রথম সেঞ্চুরিতে সহজেই জয়ের বন্দরে পৌঁছে যায় জিম্বাবুয়ে।

স্বাগতিকরা অবশ্য শুরুতে এতোটা ছন্দে ছিল না। স্কোরবোর্ডে ৪৯ রান তুলতেই হারিয়ে বসে ৪ উইকেট।

এরপরেই স্বাগতিকদের হয়ে দলের হাল ধরেন রাজা ও চাকাভা। দুজনের ২০১ রানের জুটিতে জয়ের পথে এগিয়ে যায় জিম্বাবুয়ে।

রেগিস চাকাভা ১০ বাউন্ডারি ২ ছক্কায় ৭৫ বলে ১০২ রান করে ফিরলেও জিম্বাবুয়ের জয়ে কোনো বাঁধা হতে পারেনি বাংলাদেশের বোলাররা। এটা ছিল চাকাভার ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি।

উল্টো শেষদিকে টনি মুনোওঙ্গার ব্যাটেও উঠে রানের ঝড়। তার ব্যাটে আসে ১৬ বলে ৩০ রান।

১২৭ বলে ৮ বাউন্ডারি আর ৪ ছক্কায় ১১৭ রান করে অপরাজিত থাকেন সিকান্দার রাজা। এই নিয়ে টানা দুই ম্যাচে সেঞ্চুরি করে অপরাজিত থাকলেন রাজা।

দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের হয়ে হাসান মাহমুদ দুইটি করে উইকেট শিকার করেন। এক ম্যাচ বিরতি দিয়ে একাদশে ফেরা তাইজুল ইসলামের শিকার এক উইকেট।

এর আগে ব্যাট করতে নেমে দুই ওপেনার তামিম ইকবাল ও এনামুল হক বিজয়ের ব্যাটে উড়ন্ত সূচনা করে বাংলাদেশ।

শুরুর জুটিতে দুই ওপেনার বাংলাদেশকে উপহার দেন ৬৬ বলে ৭১ রানের জুটি।

এক প্রান্তে ঝড়ো শুরু করেন অধিনায়ক তামিম ইকবাল। ১১ ওভারে দল ৭১ রানের সংগ্রহ পায়। এর মধ্যে ৪৫ বলে ৫০ রান করে সাজঘরে ফেরেন বাঁ-হাতি ব্যাটার। খেলেন ১০টি চার ও এক ছক্কার শট। ৪৬ রানই বাউন্ডারি থেকে আদায় করেন তিনি।

তামিমের পরেই সাজঘরে ফেরেন লিটনের ইনজুরিতে ওপেনিংয়ে নামা এনামুল হক। আগের ম্যাচে তিনে নেমে ফিফটি করা ব্যাটার এই ম্যাচে খেলেন ২৫ বলে ২০ রানের ইনিংস।

রাজার কাছেই সিরিজ হারলো বাংলাদেশ

ছয় রানের ব্যবধানে দুই উইকেট হারায় বাংলাদেশ। তৃতীয় উইকেট জুটিতে সেই চাপ কাটানোর চেষ্টা করেন মুশফিকুর রহিম ও নাজমুল হোসেন শান্ত। দুজনে মিলে গড়েন ৫০ রানের জুটি।

কিন্তু এই জুটি স্বস্তির চেয়ে দিয়েছে অস্বস্তি। কারণ দুজনেই করেন মন্থর ব্যাটিং। জুটির হাফসেঞ্চুরি করতে দুজন খরচ করেন ৬৪ বল।

মুশফিককে বিদায় করে শেষ পর্যন্ত এই জুটি ভাঙেন মাধাভেরে। স্বাগতিক অফ স্পিনারের অফ স্টাম্পের বাইরের বল স্লগ সুইপে ছক্কায় ওড়াতে চেয়েছিলেন মুশফিক। টাইমিং ঠিক রাখতে পারেননি। উল্টো ধরা পড়েন ডিপ মিডউইকেটে। ৩১ বলে এক চারে ২৫ রান করে থামেন মুশফিক।

মন্থর ব্যাটিং করা নাজমুল শান্তও এরপর বেশিক্ষণ স্থায়ী হলেন না। মাধাভেরে বলেই উইকেট বিলিয়ে দিয়ে ফেরেন তিনি। ফেরার আগে ৩৮ রান করতে ৫৫ বল খেয়ে দলের বিপদ বাড়ান এই এই ব্যাটার।

দ্রুত উইকেট হারানোর পর পঞ্চম উইকেটে জুটি বাঁধেন মাহমদউল্লাহ ও আফিফ হোসেন। এই জুটিতে বাংলাদেশ পায় ৮১ রান। আফিফকে আউট করে জমে ওঠা এই জুটি ভাঙেন সিকান্দার রাজা। ৪১ বলে ৪১ করে বিদায় নেন আফিফ।

এরপর বাকিদের নিয়ে লড়াই করে শেষ পর্যন্ত বাংলাদেশকে মোটামুটি লড়াইয়ের পুঁজি এনে দেন মাহমুদউল্লাহ। শেষ পর্যন্ত ৮৪ বলে ৮০ রান করে অপরাজিত থাকেন তিনি। তার সঙ্গে মেহেদী হাসান মিরাজ করেন ১২ বলে ১৫ রান।

জিম্বাবুয়ের হয়ে দারুণ বোলিং করেছেন দুই স্পিনার সিকান্দার রাজা ও মাধেভেরে। রাজা ১০ ওভারে ৫৬ রান দিয়ে তুলে নেন গুরুত্বপূর্ণ তিন উইকেট। মাধেভেরে ৯ ওভারে ৪০ রান দিয়ে দুই উইকেট নিয়েছেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর