শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা রাজধানী

উত্তপ্ত শাহবাগ, তেলের দাম না কমালে তীব্র আন্দোলনের ঘোষণা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৬ আগস্ট, ২০২২ ৭:০১ : অপরাহ্ণ
জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে রাজধানীর শাহবাগে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

জ্বালানি তেলের দাম বৃদ্ধির প্রতিবাদে দেশের আন্দোলনের প্রাণকেন্দ্র রাজধানীর শাহবাগে অবস্থান নিয়েছেন শিক্ষার্থীরা।

তেলের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবিতে রাজপথে তীব্র আন্দোলন গড়ে তোলার ঘোষণা দিয়েছেন নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনকারী সেই শিক্ষার্থীরা।

আজ শনিবার শাহবাগে জাদুঘরের সামনে অবস্থান নিয়ে শিক্ষার্থীরা এই ঘোষণা দেন।

সেই সঙ্গে পরিবহন ভাড়া বৃদ্ধি পেলে আন্দোলন আরও তীব্র হবে বলে জানিয়েছেন আন্দোলনকারী শিক্ষার্থীরা।

শাহবাগ মোড়ে শিক্ষার্থীদের অবস্থানের ফলে যান চলাচল বন্ধ রয়েছে। শিক্ষার্থীদের পাশে পুলিশ মোতায়েন করা হয়েছে। ভারী যান চলাচল না করলেও হালকা যান চলার জন্য ব্যবস্থা করে দেওয়া হয়েছে।

আন্দোলনকারীরা বলছেন, যতক্ষণ পর্যন্ত দাম না কমানো হচ্ছে, ততক্ষণ পর্যন্ত তাদের এই আন্দোলন চলবে। সেই সঙ্গে এই আন্দোলনে সংহতি জানানোর জন্যও সবাইকে আহ্বান জানিয়েছেন তারা।

এর আগে ২০১৮ সালে সড়কে নৈরাজ্যের প্রতিবাদে দেশজুড়ে আন্দোলন করেছিলেন শিক্ষার্থীরা। পুরো দেশের যোগাযোগ ব্যবস্থা পাল্টে দিয়েছিল ওই আন্দোলন।

গতকাল শুক্রবার রাত ১২ টার পর থেকে ভোক্তা পর্যায়ে খুচরা মূল্য ডিজেল ১১৪ টাকা লিটার, কেরোসিন ১১৪ টাকা লিটার, অকটেন ১৩৫ টাকা লিটার ও পেট্টোল ১৩০ টাকা লিটার টাকা ঘোষণা করা হয়।

এরপর থেকে রাজধানীসহ বিভিন্ন জেলায় যানবাহন চলাচল কমে যায়। দূরপাল্লার বাস কম চলাচল করছে। আর কিছু কিছু বাসে ভাড়া বেশি নেওয়ার অভিযোগও উঠছে। ভাড়া বৃদ্ধির পরিকল্পনা নিয়ে মন্ত্রণালয়ের সঙ্গে বৈঠকেও বসেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ। তেলের দামের প্রেক্ষিতে ভাড়া বাড়বে এটা সহজেই অনুমেয়। কিন্তু কতটা বাড়বে সেটাই দেখার অপেক্ষা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর