সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা খেলা

সাফের ফাইনালে বাংলাদেশের যুবারা


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২ আগস্ট, ২০২২ ৮:০৯ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

নেপালের সঙ্গে ১-১ গোলে ড্র করে সাফ অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠে গেছে বাংলাদেশ। আগের তিন ম্যাচেই দুর্দান্ত জয় পেয়েছিল লাল-সবুজের দল। নেপালের সঙ্গে ড্র ফাইনালে ওঠার জন্য যথেষ্ট ছিল। সে কাজটাই করলেন পিয়াস আহমেদ নোভারা।

ফাইনালে ওঠার জন্য নেপালের বিপক্ষে হার এড়ালেই চলতো বাংলাদেশের। তাই জয় না পেলেও ড্র-এর সৌজন্যে তিন জয় ও এক ড্রয়ে ১০ পয়েন্ট নিয়ে রাউন্ড রবিন লিগের সেরা দল হিসেবে ফাইনালে উঠে গেছে বাংলাদেশের যুবারা।

আজ মঙ্গলবার রবিন রাউন্ড লিগের শেষ ম্যাচে ভারতের ভুবনেশ্বরে কালিঙ্গা স্টেডিয়ামে নেপালের বিপক্ষে মাঠে নেমেছিল বাংলাদেশ। ফাইনালে ওঠার লড়াইয়ে এই ম্যাচে জয়ের কোনো বিকল্প ছিল না নেপালের সামনে।

তাই প্রথম থেকেই বাংলাদেশের রক্ষণভাগে হামলে পড়ে নেপালের যুবারা। ফলে প্রথমেই নেপালের আক্রমণ সামলে পাল্টা আক্রমণের চেষ্টায় ছিল বাংলাদেশ।

ম্যাচের নবম মিনিটেই এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল বাংলাদেশ। কিন্তু নেপালের গোলরক্ষকের দক্ষতায় যে যাত্রায় গোল পায়নি বাংলাদেশ। চার মিনিট আরও একবার সুযোগ ছিল গোলের, কিন্তু রফিকুলের শট সরাসরি নেপালের গোলরক্ষকের হাতে গেলে অক্ষত থাকে নেপাল দুর্গ।

নেপালের আক্রমণে প্রথমার্ধের বেশিরভাগ সময়েই বল ছিল বাংলাদেশের রক্ষণভাগে।ফলে বাড়তি পরীক্ষা দিতে হয়েছে বাংলাদেশের গোলরক্ষক মোহাম্মদ আসিফকে।

প্রথমার্ধে দুইদফায় বাংলাদেশকে বাচিয়েছেন এই গোলরক্ষক। কোনো দলই প্রথমার্ধেও লক্ষ্যভেদ না করতে পারলে গোল শূন্য ড্র রেখেই বিরতিতে যায় নেপাল ও বাংলাদেশ।

বিরতি থেকে ফিরে একটি ফাউলকে ঘিরে উত্তপ্ত পরিরস্থিতি তৈরি হয় মাঠে। বাংলাদেশের শাহিদুল ইসলাম ও নেপালের দিপেশকে লাল কার্ড দেখান রেফারি।

৬৩তম মিনিটে দারুণ এক গোল করে বাংলাদেশকে এগিয়ে দেন ভারত ম্যাচের নায়ক মোহাম্মদ পিয়াশ আহমেদ নোভা। নেপালের এক ডিফেন্ডারের ভুল পাসে বল পেয়ে যায় বাংলাদেশের খেলোয়াড়দের, সেখান থেকে আক্রমণেই লক্ষ্যভেদ করেন নোভা।

তবে লিড বেশিক্ষণ ধরে রাখতে পারেনি বাংলাদেশ। মাত্র চার মিনিটের ব্যবধানে সমতায় ফেরে নেপাল। ৬৭তম মিনিটে বক্সের বাইরে থেকে জোরালো শটে গোল করে নেপালকে খেলায় ফেরান নিরঞ্জন মাল্লা।

ম্যাচের শেষ দিকে ৮৭তম মিনিটে গোলরক্ষককে একা পেয়েও সুযোগ হাতছাড়া করেন নোভা। ম্যাচের বাকি সময়ে আর কোনো গোল না হলে ড্র- নিয়েই সন্তষ্ট থাকতে হয়ে দুই দলকে।

ফাইনালে বাংলাদেশের প্রতিপক্ষে কে হবে এখনও নিশ্চিত নয়। রবিন রাউন্ডে এখনো ভারত-মালদ্বীপের ম্যাচ বাকি রয়েছে।

এদিকে ভারত ও নেপালের পয়েন্ট ছয়। অর্থাৎ শেষে ম্যাচে ভারত হারলে নেপালের বিপক্ষে ফাইনাল খেলবে বাংলাদেশ।

অন্য যে কোনো ফল হলে ফাইনালে ভারতকেই প্রতিপক্ষ হিসেবে পাবে বাংলাদেশের যুবারা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর