সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪ | ১৬ বৈশাখ, ১৪৩১ | ১৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

দেশ ছেড়েছেন শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১১ জুলাই, ২০২২ ৭:২৯ : অপরাহ্ণ
শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে
Rajnitisangbad Facebook Page

বিক্ষোভের মুখে বাসবভন ছেড়ে পালিয়ে যাওয়া শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে শেষ পর্যন্ত দেশ ত্যাগ করেছেন।

আজ সোমবার বিকেলে শ্রীলঙ্কার সংবাদমাধ্যম ডেইলি মিরর এ বিষয়টি জানতে পেরেছে বলে খবর দিয়েছে। তবে রাজাপাকসে কোন দেশে গেছেন তা নিশ্চিত করে বলেনি তারা।

ডেইলি মিররের প্রতিবেদনে বলা হয়, ৯ জুলাই বিক্ষোভকারীরা রাজাপাকসের বাসভবনের ভিতরে প্রবেশ করলে সেখান থেকে পালান তিনি। এরপর শ্রীলঙ্কার জলসীমার মধ্যে নৌবাহিনীর একটি নৌযানে ছিলেন। তারপর আজ তিনি দেশ ছেড়েছেন।

সংবাদমাধ্যমটি জানায়, রাজাপাকসে আগামী ১৩ জুলাই রাষ্ট্রপতি পদ থেকে পদত্যাগ করবেন। এরপর প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহে অস্থায়ী প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন।

চরম আর্থিক সংকটে বিপর্যস্ত শ্রীলঙ্কায় সরকারবিরোধী বিক্ষোভ শুরু হয় চলতি বছর মার্চ থেকে। শুরু থেকেই প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপাকসে এবং তার বড় ভাই ও সাবেক প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপাকসের পদত্যাগের দাবি করে আসছিলেন বিক্ষোভকারীরা।

প্রবল জনরোষের মুখে গত মে মাসে মাহিন্দা রাজাপাকসে পদত্যাগ করতে বাধ্য হলেও গোতাবায়া এতদিন নিজের পদে অনড় ছিলেন।

এদিকে বাসভবন ঘেরাও করতে এসে গোতাবায়া রাজাপাকসের আত্মগোপনের সংবাদ জানার পর বিক্ষোভকারীরা পুলিশের ব্যারিকেড ভেঙে সেখানে প্রবেশ করেন এবং অবস্থান নেন। একই দিন প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিংহের সরকারি বাসভবনও দখল করেন বিক্ষোভকারীরা, সেই সঙ্গে জ্বালিয়ে দেওয়া হয় তার ব্যক্তিগত বাসভবন।

বিক্ষোভকারীরা জানিয়েছেন, তারা এই পদত্যাগের ঘোষণার বাস্তবায়ন দেখতে চান। যতক্ষণ তা না ঘটবে, ততক্ষণ পর্যন্ত তারা প্রেসিডেন্ট ও প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন থেকে নড়বেন না বলেও জানিয়েছেন তারা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর