বৃহস্পতিবার, ১১ আগস্ট, ২০২২ | ২৭ শ্রাবণ, ১৪২৯ | ১২ মহর্‌রম, ১৪৪৪

মূলপাতা ব্যবসা-বাণিজ্য

এবার কুরবানির পশুর চামড়ার দাম বাড়ালো বাণিজ্য মন্ত্রণালয়


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৫ জুলাই, ২০২২ ১২:৫১ : অপরাহ্ণ

গত বছরের তুলনায় এবার প্রতি বর্গফুটে সাত টাকা বাড়িয়ে কোরবানির গরু ও খাসির চামড়ার দাম নির্ধারণ করেছে বাণিজ্য মন্ত্রণালয়।

এ বছর রাজধানীতে প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ৪৭ থেকে ৫২ টাকা এবং ঢাকার বাইরে ৪০ থেকে ৪৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

আর খাসির লবণযুক্ত চামড়ার দাম প্রতি বর্গফুট ১৮ থেকে ২০ টাকা এবং বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছে।

আজ মঙ্গলবার চামড়া ব্যবসায়ীসহ সংশ্লিষ্টদের সঙ্গে সভা করে নতুন এ দাম ঘোষণা করেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

মন্ত্রণালয়ের নির্ধারিত এই দরে চামড়া কিনবেন ট্যানারি মালিকরা। তাই মাঠ পর্যায়ের ফড়িয়া বা অন্যান্য ব্যবসায়ীরা এই দর মাথায় রেখে কোরবানি দাতাদের সঙ্গে দরকষাকষি করে চামড়া কিনবেন।

সভায় আরও বলা হয়, কোরবানির চামড়া সংগ্রহ পর্যায়ে লবণ দিতে হবে। আর এই লবণ দেওয়ার খরচ যাতে কোরবানি দাতারা দিয়ে দেন, সেজন্য বাণিজ্য মন্ত্রণালয়ের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে।

বাণিজ্যমন্ত্রীর প্রস্তাবিত এ দাম মেনে নিয়েছেন জানিয়ে ট্যানার্স অ্যাসোসিয়েশনের সভাপতি শাহিন আহমেদ বলেন, ঘোষিত এই দামেই চামড়া কেনা হবে।

গত বছর ঢাকায় প্রতি বর্গফুট গরুর লবণযুক্ত কাঁচা চামড়ার দাম ৪০ থেকে ৪৫ টাকা এবং ঢাকার বাইরে ৩৩ থেকে ৩৭ টাকা নির্ধারণ করা হয়েছিল। আর খাসির লবণযুক্ত চামড়ার দাম ১৫ থেকে ১৭ টাকা এবং বকরির চামড়া ১২ থেকে ১৪ টাকা নির্ধারণ করা হয়েছিল।

প্রতিবছর কোরবানিতে এবং অন্যান্য পশু মিলে প্রায় এক কোটি চামড়া আসে বাজারে। বাংলাদেশের রপ্তানি পণ্যের মধ্যে চামড়া ও চামড়াজাত পণ্য অন্যতম।


Subscribe
Notify of
guest
0 Comments
Inline Feedbacks
View all comments

আরও খবর