শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা স্বাস্থ্য

করোনা সংক্রমণ আবার বাড়ছে, যেসব পরামর্শ দিলো কারিগরি কমিটি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৬ জুন, ২০২২ ১১:১৪ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

করোনাভাইরাসের সংক্রমণ আবার বাড়তে থাকায় বিদেশ থেকে আসা ব্যক্তিদের জন্য ‘কোভিড নেগেটিভ’ সনদ এবং টিকা সনদ বাধ্যতামূলক করার সুপারিশ করেছে কোভিড-১৯ সংক্রান্ত জাতীয় কারিগরি পরামর্শক কমিটি। পাশাপাশি জনসমাগম বর্জন, মাস্ক পরা বাধ্যতামূলক করা এবং ‘নো মাস্ক, নো সার্ভিস’ নীতি আবার চালুর পরামর্শ দেওয়া হয়েছে।

বুধবার কমিটির ৫৮তম সভা থেকে সরকারের কাছে এসব সুপারিশ করা হয়েছে।

এক সংবাদ বিজ্ঞপ্তিতে কমিটির প্রধান অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লাহ জানান, তিন মাস পর বুধবার করোনাভাইরাসে দৈনিক শনাক্ত রোগীর সংখ্যা আবার দুইশ’ ছাড়িয়েছে। পাশাপাশি নমুনা পরীক্ষার বিপরীতে দৈনিক শনাক্তের হারও তিন শতাংশের বেশি থাকছে দুদিন ধরে, যা টানা কয়েক সপ্তাহ এক শতাংশের নিচে ছিল।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, সেসব দেশে করোনাভাইরাসের নতুন ধরন এবং উপধরনে সংক্রমণের হার বেশি, সেসব দেশ থেকে আসা ব্যক্তিদের মাধ্যমে বাংলাদেশে ভাইরাস ছড়াচ্ছে বলে মনে করছে কমিটি। এজন্য বিমান, স্থল ও নৌ বন্দরে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে। বিশেষ করে অধিক আক্রান্ত দেশগুলো থেকে আসা যাত্রীদের জন্য প্রয়োজনে কোভিড-১৯ নেগেটিভ সনদ, টিকা সনদ আবশ্যক করতে হবে। সন্দেহজনক ব্যক্তিদের র্যা পিড অ্যান্টিজেন টেস্টের ব্যবস্থা করতে হবে।

জাতীয় কারিগরি পরামর্শক কমিটি বলছে, সর্দি-কাশি হচ্ছে এমন ব্যক্তিরা এখন কোভিড পরীক্ষা করাচ্ছেন না। ফলে প্রতিরোধমূলক ব্যবস্থা নেওয়া যাচ্ছে না। ফলে সংক্রমণ বাড়ছে।

করোনাভাইরাসের তৃতীয় বা বুস্টার ডোজ এখনও যারা নেননি, তাদের এ ব্যাপারে উৎসাহিত করা, ৫ থেকে ১২ বছরের শিশুদের টিকা দিতে নাইট্যাগের পরামর্শ অনুসরণ করার সুপারিশ করেছে জাতীয় কমিটি।

বুধবার স্বাস্থ্য অধিদপ্তর জানায়, দেশে এক দিনে করোনাভাইরাসে শনাক্তের হার বেড়েছে। ২৪ ঘণ্টায় ২৩২ জনের করোনা শনাক্ত হয়েছে। শনাক্তের হার বেড়ে হয়েছে ৩ দশমিক ৮৮ শতাংশ।

দেশে এ পর্যন্ত ১৯ লাখ ৫৪ হাজার ৬৩৭ জনের করোনা শনাক্ত হলো এবং তাদের মধ্যে মারা গেছেন ২৯ হাজার ১৩১ জন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর