শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ | ৬ বৈশাখ, ১৪৩১ | ৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা শিক্ষা

নবম শ্রেণিতে বাদ পড়াদের রেজিস্ট্রেশন ও তথ্য সংশোধন শুরু


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২২ মে, ২০২২ ১১:৩৭ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

করোনা মহামারিসহ অন্য যে কোনো কারণে বাদপড়া নবম শ্রেণির শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন ও তথ্য সংশোধনের সময়সীমা বাড়িয়েছে ঢাকা মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক শিক্ষাবোর্ড।

আজ রোববার থেকে আবার নবম শ্রেণিতে অনলাইনে রেজিস্ট্রেশনকৃত শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তন, বিষয় কোড, ধর্ম, ছবি পরিবর্তন ও প্রয়োজনীয় তথ্যাদি সংশোধন শুরু হয়েছে।

২০ জুন পর্যন্ত শিক্ষার্থীরা রেজিস্ট্রেশন ও তথ্য সংশোধনের সুযোগ পাবেন। এ সময়ে রেজিস্ট্রেশন করতে শিক্ষার্থীদের বিলম্ব ফি বাবদ কোনো টাকা দিতে হবে না।

এ সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে ঢাকা শিক্ষাবোর্ড।

এতে বলা হয়েছে, ঢাকা শিক্ষাবোর্ডের আওতাধীন অনুমোদিত ও স্বীকৃতিপ্রাপ্ত সব শিক্ষা প্রতিষ্ঠানে (মাধ্যমিক এবং স্কুল অ্যান্ড কলেজ) ২০২১-২২ শিক্ষাবর্ষের ৯ম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম ইতিপূর্বে শেষ হয়েছে।

কিন্তু করোনা মহামারিসহ অন্য যে কোনো কারণে বাদ পড়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সময়সীমা বিলম্ব ফি ছাড়া ২২ মে থেকে ২০ জুন পর্যন্ত নির্ধারণ করা হলো।

এ ধরনের বাদ পড়া শিক্ষার্থীদের নতুনভাবে রেজিস্ট্রেশন করাসহ ইতিপূর্বে অনলাইনে দাখিল করা রেজিস্ট্রেশনকৃত শিক্ষার্থীদের বিভাগ পরিবর্তন, বিষয় কোড, ধর্ম, লিঙ্গ ও ছবি পরিবর্তনসহ শিক্ষার্থীদের সব তথ্য সংশোধন করার সুযোগ দেওয়া হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, উল্লেখিত সময়ের পর কোনো অবস্থাতেই কোনো ধরনের সংশোধন এবং বাদ পড়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করার সুযোগ দেওয়া হবে না।

নির্দিষ্ট সময়ের মধ্যে রেজিস্ট্রেশন বা সংশোধন না হলে এর দায়দায়িত্ব প্রতিষ্ঠানপ্রধানকে বহন করতে হবে বলেও বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

২০২১-২২ শিক্ষাবর্ষের নবম শ্রেণিতে অধ্যয়নরত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন কার্যক্রম ১ ডিসেম্বর থেকে শুরু হয়ে ১৫ জানুয়ারি পর্যন্ত চলে। ৯ম শ্রেণির রেজিস্ট্রেশন ফি ১৭১ টাকা নির্ধারণ করা হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর