বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪ | ১১ বৈশাখ, ১৪৩১ | ১৪ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

শ্রীলঙ্কায় বিক্ষোভে গুলি চালিয়ে আত্মহত্যা করলেন রাজাপাকসের এমপি


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৯ মে, ২০২২ ৭:০১ : অপরাহ্ণ
শ্রীংলকায় চলছে সংঘর্ষ। প্রেসিডেন্টের কার্যালয়ের সামনে সোমবার এক বিক্ষোভকারীকে টেনেহিঁচড়ে নিয়ে যাচ্ছে পুলিশ। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

শ্রীংলকায় চলছে সংঘর্ষ। প্রেসিডেন্টের কার্যালয়ের সামনে সোমবার এক বিক্ষোভকারীকে টেনেহিঁচড়ে নিয়ে যাচ্ছে পুলিশ। ছবি: সংগৃহীতশ্রীলঙ্কায় গণবিক্ষোভে গুলি চালানোর পর ক্ষমতাসীন দলের এক সংসদ সদস্য আত্মহত্যা করেছেন।

আজ সোমবার রাজধানী কলম্বোর কাছের নিত্তামবুয়া এলাকায় এ ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির প্রতিবেদনে বলা হয়েছে, শ্রীলঙ্কার পুলিশ জানিয়েছে, অমরাকীর্থি আথুকোরালা নামের ওই এমপি নিত্তামবুয়া এলাকায় বিক্ষোভকারীদের সামনে পড়েন। এ সময় তার গাড়ির পথরোধ করলে তিনি গুলিবর্ষণ করেন। এতে দুজন গুরুতর আহত হন। সংঘর্ষের একপর্যায়ে কাছের একটি ভবনে আশ্রয় নেওয়ার চেষ্টা করেন ওই এমপি। পরে সিসিটিভি ফুটেজে দেখা যায়, তিনি আত্মহত্যা করেছেন।

রাজধানী ছাড়াও দেশের বিভিন্ন জায়গায় বিক্ষোভকারীদের সঙ্গে সরকার সমর্থকদের সংঘর্ষ হয়েছে। এতে অন্তত ১৩৮ আহত হয়েছেন।

পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে দেশজুড়ে কারফিউ জারি করেছে শ্রীলঙ্কান পুলিশ।

বিক্ষোভকারীদের সঙ্গে নিজের সমর্থকদের সংঘর্ষের মধ্যেই আজ মাহিন্দা রাজাপাকসে প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেছেন।

মাহিন্দা রাজাপাকসের মুখপাত্র রোহান ওয়েলিভিটা বলছেন, ১৯৪৮ সালে ব্রিটিশ শাসন থেকে স্বাধীন হওয়া দেশটি ইতিহাসের সবচেয়ে ভয়াবহ অর্থনৈতিক সংকট মোকাবিলা করতে ৭৬ বছর বয়সী মাহেন্দা রাজাপাকসে পদত্যাগপত্র জমা দেন। অর্থনৈতিক সংকট মোকাবিলায় ‘নতুন ঐক্যমতের সরকার’ গঠনের জন্য পথ পরিষ্কার করতেই প্রেসিডেন্টের অনুরোধে তিনি পদত্যাগ করেন।

১৯৪৮ সালে স্বাধীনতার পর সবচেয়ে বড় অর্থনৈতিক সংকটের মুখে পড়েছে শ্রীলঙ্কা। এ জন্য সরকারের অব্যবস্থাপনাকে দায়ী করছে দেশটির জনগণ। গত ৯ মে থেকে প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষের কার্যালয়ের বাইরে অবস্থান নিয়ে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে বিরোধীরা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর