সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে গেলে পরমাণু অস্ত্র মোতায়েনের হুমকি রাশিয়ার


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৪ এপ্রিল, ২০২২ ৬:৩৮ : অপরাহ্ণ
রাশিয়ার পরমাণু অস্ত্র। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট ন্যাটোতে সুইডেন ও ফিনল্যান্ড যোগ দেওয়ার ইচ্ছা প্রকাশ করার পর দেশ দুটিকে কড়া হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া।

রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও বর্তমান নিরাপত্তা পরামর্শক দিমিত্রি মেদভেদেভ জানিয়েছেন, সুইডেন ও ফিনল্যান্ড যদি ন্যাটোতে যুক্ত হয় তাহলে বাল্টিক অঞ্চলে পারমাণবিক অস্ত্র মোতায়েন করবে রাশিয়া।

উল্লেখ্য, বাল্টিক সাগরের তীরে অবস্থিত পোল্যান্ড ও লিথুয়ানিয়ার মাঝে ‘স্যান্ডউইচ’ হয়ে থাকা রুশ ভূখণ্ড কালিনিনগ্রাদ, মস্কোর জন্য কৌশলগতভাবে খুবই গুরুত্বপূর্ণ।

ইউক্রেনে মস্কোর হামলার পরিপ্রেক্ষিতে রাশিয়ার সঙ্গে এক হাজার ৩০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত থাকা ফিনল্যান্ড এবং তার প্রতিবেশী সুইডেন ন্যাটোতে যোগ দেওয়ার চিন্তাভাবনা শুরু করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

বুধবার ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সান্না মেরিন ও সুইডেনের প্রধানমন্ত্রী ম্যাগডেলেনা অ্যান্ডারসন বৈঠক করেন।

এই বৈঠকের পর তারা জানান যে, নিজেদের নিরাপত্তা নিশ্চিতের জন্য এখন ন্যাটোতে যোগ দেওয়ার বিষয়টি ভেবে দেখবে।

বুধবার ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী সানা মারিন জানিয়েছেন, তারা কয়েক মাস না কয়েক সপ্তাহের মধ্যেই সিদ্ধান্ত নেবেন ন্যাটোতে যোগ দেবেন না কি দেবেন না।

এর প্রতিক্রিয়ায় ২০০৮ থেকে ২০১২ সাল পর্যন্ত রাশিয়ার প্রেসিডেন্ট থাকা দিমিত্রি মেদভেদেভ বলেন, সুইডেন ও ফিনল্যান্ড ন্যাটোতে যোগ দিলে ওই অঞ্চলে সামরিক ভারসাম্য ঠিক রাখতে রাশিয়াকে বাল্টিক সাগরে তার স্থল, নৌ ও বিমান বাহিনীর শক্তি বাড়াতে হবে।

মেদভেদেভ বলেন, আজ অবধি, রাশিয়া এমন ব্যবস্থা নেয়নি এবং নেবেও না’। কিন্তু আমরা যদি তা করতে বাধ্য হই… তাহলে মনে রাখবেন এর জন্য আমরা নিজেরা দায়ী নই।

প্রসঙ্গত, মার্কিন নেতৃত্বাধীন পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়া নিয়ে বিরোধের জেরেই রাশিয়া গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রাশিয়া।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর