শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ | ৬ বৈশাখ, ১৪৩১ | ৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বিজ্ঞান ও প্রযুক্তি

৩০ এপ্রিল বছরের প্রথম সূর্যগ্রহণ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১২ এপ্রিল, ২০২২ ১:৫৮ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আগামী ৩০ এপ্রিল বছরের প্রথম সূর্যগ্রহণ হবে। এই সূর্যগ্রহণ হবে আংশিক। চলতি বছর মোট ৪টি গ্রহণ দেখা যাবে। যার মধ্যে দুটি সূর্য ও দুটি চন্দ্রগ্রহণ।

৩০ এপ্রিল রাত সোয়া ১২টায় শুরু হবে সূর্যগ্রহণ। যা চলবে ভোররাত চারটা আট মিনিট পর্যন্ত। যদিও বাংলাদেশ ও ভারতে এই সূর্যগ্রহণ দেখা যাবে না। দক্ষিণ আমেরিকার দক্ষিণ-পশ্চিমাঞ্চল, আটলান্টিক, অ্যান্টার্কটিকা এবং প্রশান্ত মহাসাগরে এই সূর্যগ্রহণ দেখা যাবে।

শেষ সূর্যগ্রহণ হয়েছিল ২০২১ সালের ৪ ডিসেম্বর। বাংলাদেশ সময় বেলা সাড়ে ১১টায় শুরু হয়। গ্রহণ চলে বেলা ৩টা ৩৭ মিনিট পর্যন্ত।

চাঁদ যখন পরিভ্রমণরত অবস্থায় কিছু সময়ের জন্য পৃথিবী ও সূর্যের মাঝখানে এসে পড়ে, তখন পৃথিবীর কোন দর্শকের কাছে সূর্য আংশিক বা সম্পূর্ণরূপে অদৃশ্য হয়ে যায়। এই ঘটনাকে সূর্যগ্রহণ বলা হয়।

অমাবস্যার পরে নতুন চাঁদ উঠার সময় এ ঘটনা ঘটে। পৃথিবীতে প্রতি বছর অন্তত দুই থেকে পাচঁটি সূর্যগ্রহণ পরিলক্ষিত হয়। এর মধ্যে দুইটি সূর্যগ্রহণ পূর্ণ সূর্যগ্রহণ হয়।

সূর্যগ্রহণের সময় আবহাওয়ার তাপমাত্রা দ্রুত হ্রাস পায়।

জ্যোতিষশাস্ত্রে, সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণের ঘটনাগুলিকে অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করা হয়। এই শাস্ত্র মনে করে সূর্য ও চাঁদ এই দুইটি গ্রহ মানুষের জীবনকে ব্যাপকভাবে প্রভাবিত করে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর