শনিবার, ১৮ মে, ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৯ জিলকদ, ১৪৪৫

মূলপাতা রাজধানী

বাম জোটের হরতালে রাজধানীতে সড়ক অবরোধ, বিক্ষোভ


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৮ মার্চ, ২০২২ ৯:৪৩ : পূর্বাহ্ণ
হরতালের সমর্থনে রাজধানীর শাহবাগ মোড় অবরোধ করে পিকেটিং করছেন বাম গণতান্ত্রিক জোটের নেতা-কর্মীরা। ছবি: সংগৃহীত
Rajnitisangbad Facebook Page

নিত্যপণ্যের দাম বৃদ্ধির প্রতিবাদে সারাদেশে আজ সোমবার ভোর ৬টা থেকে বাম গণতান্ত্রিক জোটের আধাবেলা হরতাল চলছে। দুপুর ১২ টা পর্যন্ত চলবে এই হরতাল।

রাজধানীর পল্টন, শাহবাগ এলাকাসহ বিভিন্ন মোড়ে সড়ক অবরোধ কর্মসূচি ও বিক্ষোভ মিছিলের মাধ্যমে এ হরতাল পালন শুরু করে বাম জোটগুলো।

এতে অংশ নেয় বাম গণতান্ত্রিক জোটের শরিক দল সিপিবি, বাসদ, গণসংহতি আন্দোলন, বিপ্লবী ওয়ার্কাস পার্টির নেতা-কর্মীরা।

তারা পল্টন মোড় থেকে মিছিল বের করেন। পরে মতিঝিল, গুলিস্তান, বিজয়নগর ঘুরে আবার পল্টন মোড়ে অবস্থা নেয়। পল্টন মোড়ে ব্যারিকেড় দিয়ে যানচলাচল বন্ধ করে দিয়েছে তারা।

পল্টনের বিক্ষোভ থেকে সিপিবির সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, শান্তিপূর্ণভাবে হরতালে মানুষ রাস্তায় নেমে এসেছে। এই হরতাল কর্মসূচেত কোনো ধরনের উস্কানি দেবেন না।

বাম জোটের নেতারা বলেন, যারা হরতালে গাড়ি চালাবেন তারা জাতির শত্রু। এরা সরকারের দালাল।

গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকি জানিয়েছেন, হরতালের সমর্থনে রাজধানীর মিরপুর এলাকায় বাম জোটের নেতা-কর্মীরা মিছিল বের করলে সেখান থেকে পুলিশ ৯ জনকে গ্রেপ্তার করেছে।

বাম জোটের হরতালে সড়ক অবরোধ, বিক্ষোভ

পল্টন এলাকায় বাম জোটের নেতাকর্মীদের অবস্থানের কারণে যানবাহন চলাচল বন্ধ থাকায় অফিসগামীরা হেঁটে, রিকশায় করে গন্তব্যে যাচ্ছেন। তবে মতিঝিলের যাওয়ার অন্যান্য সড়কে যান চলাচল স্বাভাবিক দেখা গেছে।

সকাল সাড়ে ৬টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি থেকে একটি মিছিল নিয়ে শাহবাগে যায় বামপন্থি ছাত্রদের সংগঠনের জোট প্রগতিশীল ছাত্র জোট।

সেখানে তারা অবস্থান নিয়ে মিছিল করতে থাকেন। এ সময় তারা হরতালের সমর্থনে দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি, বন্ধ করো করতে হবে; দ্রব্যমূল্য কমিয়ে দে, নইলে গদি ছেড়ে দে; দোকানপাট খুলবে না, গাড়ির চাকা ঘুরবে না ইত্যাদি স্লোগান দিতে থাকেন।

একপর্যায়ে তারা টায়ার জ্বালিয়ে ও রাস্তার পাশের ব্যানার-পোস্টারে অগ্নিসংযোগ করে ব্যারিকেড তৈরি করে। সকাল পৌনে সাতটার দিকে তারা এ এলাকার সব রাস্তা বন্ধ করে দেয়।

এসময় আগুন জ্বালানো নিয়ে ছাত্র নেতাদের সঙ্গে পুলিশের বাকবিতাণ্ডা হয়।

এতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট, বিপ্লবী ছাত্র মৈত্রী, ছাত্র ফেডারেশনসহ কয়েকটি বাম সংগঠনের অর্ধশতাধিক নেতা-কর্মী অংশ নেন।

এদিকে রাজধানীর পল্টন-মতিঝিল, কাকরাইল ও এর আশপাশের কয়েকটি সড়কে তেমন গাড়ি না দেখা গেলেও অন্যান্য এলাকায় যান চলাচল স্বাভাবিক দেখা গেছে।

বাংলাদেশ ছাত্র ইউনিয়ন-বেসরকারি বিশ্ববিদ্যালয় সংসদ শাখার সাধারণ সম্পাদক শাওন বিশ্বাস গণমাধ্যমকে জানান, হরতালের সমর্থনে বাম জোটভুক্ত ছাত্র সংগঠনগুলো শাহবাগ মোড় অবরোধ করেছেন। শাহবাগ মোড় ঘিরে সবগুলো সড়কে যান চলাচল বন্ধ রয়েছে। হরতালের সমর্থনে পিকেটিংও হয়েছে সেখানে।

বাম জোটের হরতালকে কেন্দ্র করে পুলিশসহ সাদা পোশাকের আইনশৃঙ্খলা বাহিনী সদস্যদের পল্টন মোড়ে অবস্থান নিতে দেখা গেছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর