বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪ | ২৬ বৈশাখ, ১৪৩১ | ২৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা রাজধানী

আরও তিন রুটে চলবে ঢাকা নগর পরিবহন


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :৭ ফেব্রুয়ারি, ২০২২ ৭:১৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

রাজধানীতে সবুজ গুচ্ছের আওতায় বাস রুট রেশনালাইজেশন কার্যক্রমের অংশ হিসেবে ‘ঢাকা নগর পরিবহন’ বাসের আরও নতুন তিনটি রুট রুট চালুর সিদ্ধান্ত হয়েছে।

আজ সোমবার বিকেলে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) নগর ভবনের বুড়িগঙ্গা হলে বাস রুট রেশনালাইজেশন কমিটির ২১তম সভা শেষে সাংবাদিকদের এ তথ্য জানান মেয়র শেখ ফজলে নূর তাপস।

অনুষ্ঠানে উত্তর সিটি করপোরেশনের মেয়র আতিকুল ইসলাম ভার্চুয়ালি যুক্ত ছিলেন।

মেয়র তাপস বলেন, ঢাকা নগর পরিবহনের প্রথম যাত্রাপথ ২১ নম্বর রুট। এটা সবুজ গুচ্ছের অন্তর্ভুক্ত। একই গুচ্ছের আওতায় নতুন ২২, ২৩ ও ২৬ নম্বর রুট আমরা চিহ্নিত করেছি।

নতুন ২২ নম্বর যাত্রাপথ- ঘাটারচর, বসিলা ও আসাদগেট হয়ে ফার্মগেট, শাহবাগ, পল্টন ও রূপসী হয়ে ভুলতা।

২৩ নম্বর যাত্রাপথ- ঘাটারচর-বসিলা-আসাদগেট হয়ে সায়েন্স ল্যাবরেটরি-শাহবাগ-পল্টন কমলাপুর-সায়েদাবাদ ও সাইনবোর্ড হয়ে মেঘনা ঘাট।

আর ২৬ নম্বর যাত্রাপথ হলো ঘাটারচর-বসিলা-আসাদগেট হয়ে সায়েন্স ল্যাবরেটরি-শাহবাগ-কাকরাইল-শাপলা চত্বর-দয়াগঞ্জ ও পোস্তগোলা হয়ে নারায়ণগঞ্জ।

গত ২৬ ডিসেম্বর কেরানীগঞ্জের ঘাটারচর টু কাঁচপুর রুটে বিআরটিসির ৩০টি ডাবল ডেকার বাসসহ ৫০টি বাস দিয়ে এ কার্যক্রম শুরু হয়।

ঢাকার গণপরিবহন ব্যবস্থাকে দুটি ভাগ করেছে বাস রুট রেশনালাইজেশন কমিটি। এর মধ্যে একটি হলো আরবান ট্রান্সপোর্ট। আর ঢাকার আশপাশের জেলার বাসগুলোকে সাব-আরবান ট্রান্সপোর্ট হিসাবে চিহ্নিত করা হয়েছে।

গত ২৬ ডিসেম্বর রাজধানীর মোহাম্মদপুর থেকে রুট রেশনালাইজেশনের উদ্যোগে ঘাটারচর টু কাঁচপুর রুটে ঢাকা নগর পরিবহনের কার্যক্রমের উদ্বোধন করা হয়।

উল্লেখ্য, ২০১৫ সালে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রয়াত মেয়র আনিসুল হক রুটভিত্তিক কোম্পানির অধীনে বাস চালানোর উদ্যোগ নিয়েছিলেন।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর