শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪ | ৬ বৈশাখ, ১৪৩১ | ৯ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা বিজ্ঞান ও প্রযুক্তি

১ এপ্রিল থেকে ঢাকা ও চট্টগ্রামে ‘সেট টপ বক্স’ ছাড়া দেখা যাবে না ডিশ


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :১ ফেব্রুয়ারি, ২০২২ ৬:১৩ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আগামী ৩১ মার্চের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম শহরের ডিশ গ্রাহকদের বাধ্যতামূলকভাবে টিভির সঙ্গে ‘সেট টপ বক্স’ বসানোর নির্দেশনা দিয়েছে সরকার।

১ এপ্রিল থেকে এই দুই শহরের ডিশ গ্রাহকেরা ‘সেট টপ বক্স’ ছাড়া স্যাটেলাইট চ্যানেল দেখতে পারবেন না।

আজ মঙ্গলবার সচিবালয়ে তথ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ক্যাবল টিভি অপারেটর, টেলিভিশন মালিক, ডিটিএইচ সেবাদানকারী প্রতিনিধিদের সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের সরকারের এ নির্দেশনার কথা জানিয়ে দেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তথ্যমন্ত্রী বলেন, ঢাকা ও চট্টগ্রামে আগামী ৩১ মার্চের মধ্যে সব গ্রাহককে ডিজিটাল সেট টপ বক্স লাগানোর লক্ষ্য নির্ধারণ করেছি। আগামী ১ এপ্রিল থেকে ঢাকা ও চট্টগ্রামের যেসব গ্রাহক সেট টপ বক্স নেবেন না বা বসাবেন না, তারা অনেক চ্যানেল দেখতে পাবেন না।

এক প্রশ্নের জবাবে হাছান মাহমুদ বলেন, আগামী ৩০ মের মধ্যে সব বিভাগীয় ও মেট্রোপলিটন শহরে একই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে। আগামী ১ জুন থেকে সব বিভাগীয় ও মেট্রোপলিটন শহরের দর্শকদের সেট টপ বক্স দিয়ে টিভি দেখতে হবে। দেশে কয়েক লাখ সেট টপ বক্স এরই মধ্যে আনা হয়েছে।

তথ্যমন্ত্রী বলেন, সেট টপ বক্স গ্রাহকদের নিজেদের টাকা দিয়ে কিনতে হবে। আমরা আগেও এ বিষয়টি নিয়ে আলোচনা করেছি, সুলভ মূল্যে যাতে দেওয়া হয়। কিস্তিতে যাতে কেনা যায়। এ বিষয়ে একটা নীতিমালা তৈরি করা হবে। পুরো কেবল অপারেটিং সিস্টেমের জন্য একটি নীতিমালা তৈরির বিষয়টি আজকের আলোচনায় এসেছে। আমরা মনে করি যে, একটি নীতিমালা করা প্রয়োজন।

হাছান মাহমুদ বলেন, ডিজিটালাইজড করতে না পারার কারণে এই মাধ্যমের সঙ্গে যারা যুক্ত তারা যেমন বঞ্চিত হচ্ছেন, একই সঙ্গে দেশও বঞ্চিত হচ্ছে। সরকার যে ভ্যাট-ট্যাক্স এ খাত থেকে পায়, সেটি সঠিকভাবে আদায় হয় না।

উল্লেখ্য, গত বছরের ২ সেপ্টেম্বর ৩০ নভেম্বরের মধ্যে ঢাকা ও চট্টগ্রাম শহরের সব ক্যাবল নেটওয়ার্কিং সিস্টেম ডিজিটালাইজড করার সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও পড়ুন: অনলাইনে ১৩ বছরের শিশু সানবীরের মাসিক আয় লাখ টাকা!

সেট টপ বক্স কী?

সেট টপ বক্স হলো এমন এক রিসিভার যা কেবল টিভির গ্রাহক প্রান্তে থাকে। এই রিসিভার অ্যানালগ সিগন্যালকে ডিজিটাল সিগন্যালে রূপান্তর করে।

এতে গ্রাহক ঝকঝকে ছবি ও ভালো মানের শব্দ উপভোগ করতে পারেন।

কত দামে সেট টপ বক্স কিনতে হবে

একটা সেট টপ বক্সের দাম সর্বনিম্ন ১৬শ টাকা থেকে সর্বোচ্চ সাড়ে তিন হাজার টাকা।

ক্যাবল অপারেটর অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) সভাপতি এস এম আনোয়ার পারভেজ বলেছেন, দেশে আনুমানিক দেড় কোটি গ্রাহক থাকলে এই দেড় কোটি সেট টপ বক্স আমদানি করতে প্রায় তিন কোটি টাকা এবং ১২০ দিনের মত সময় লাগবে।

আরও পড়ুন: রাস্তায় ঘুমানো বস্তির সেই মেয়েটি আজ মাইক্রোসফটের কর্মকর্তা!

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর