শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা জাতীয়

সার্চ কমিটির জন্য ৩ নাম প্রস্তাব বিকল্প ধারার, ইসি গঠনে আইন চায় গণফোরাম


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২ জানুয়ারি, ২০২২ ১১:৪৪ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

নির্বাচন কমিশন (ইসি) গঠনের লক্ষ্যে সার্চ কমিটির জন্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের কাছে তিনজনের নাম প্রস্তাব করেছে বিকল্পধারা বাংলাদেশ।

অন্যদিকে স্বাধীন, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন কমিশন গঠনে নতুন আইন প্রণয়নের দাবি জানিয়েছে গণফোরাম।

রোববার সন্ধ্যায় বঙ্গভবনের দরবার হলে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেয় দল দুটি।

গণফোরামের কার্যকরী সভাপতি মুকাব্বির খান এমপির নেতৃত্বে ৮ সদস্যের একটি প্রতিনিধি দল এবং বিকল্পধারা বাংলাদেশের মেজর (অবসরপ্রাপ্ত) আবদুল মান্নান এমপির নেতৃত্বে ৭ সদস্যের অপর একটি প্রতিনিধিদল রাষ্ট্রপতির সঙ্গে পৃথক আলোচনায় অংশ নেন।

সংলাপ শেষে বেরিয়ে বিকল্প ধারার সিনিয়র যুগ্ম মহাসচিব মাহী বি চৌধুরী বলেন, রাষ্ট্রপতির কাছে তিনটি প্রস্তাব দিয়েছেন তারা।

তারা হলেন-তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা রোকিয়া আফজাল রহমান, মন্ত্রিপরিষদ বিভাগের সাবেক সচিব মোশাররফ হোসেন ভূঁইয়া ও শিক্ষাবিদ মুহম্মদ জাফর ইকবাল।

মাহী বি চৌধুরী বলেন, রাষ্ট্রপতির কাছে তিনটি প্রস্তাব দিয়েছেন তারা।

প্রস্তাবগুলো হলো নিবন্ধিত রাজনৈতিক দলগুলো সার্চ কমিটির কাছে নির্বাচন কমিশনের জন্য একজন প্রধান নির্বাচন কমিশনার ও একজন কমিশনারের নাম প্রস্তাব করবে।

আরও পড়ুন: আওয়ামী লীগ একটি সন্ত্রাসী দল, ফুঁসলেন মির্জা ফখরুল

প্রস্তাবিত নাম থেকে সার্চ কমিটি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগের জন্য রাষ্ট্রপতির কাছে নাম প্রস্তাব করবে এবং সার্চ কমিটি গঠনের জন্য বিকল্পধারা বাংলাদেশ দেশের তিন বিশিষ্ট নাগরিকের নাম সুপারিশ করছে।

মাহী বলেন, আইন করতে গেলে সময় লাগতে পারে। তাড়াহুড়া করে করতে গেলে, বিতর্কিত আইন হলে নির্বাচন ব্যবস্থাটাই বিতর্কের মধ্যে আসতে পারে। সেজন্য এই মুহূর্তে আইন করতে গেলে সকল দলের সমন্বয়ের প্রয়োজন থাকতে পারে। সেজন্য আমরা বিকল্প ব্যবস্থা হিসেবে সার্চ কমিটি গঠনের কথা বলেছি। এবারের পর স্থায়ী আইনের দরকার।

সংলাপ শেষে গণফোরাম নেতারা বলেছেন, তারা নির্বাচন কমিশন গঠনে রাষ্ট্রপতির কাছে নতুন আইন প্রণয়নের দাবি জানিয়েছে।

সংবিধানের ১১৮ (১) অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশন আইন প্রণয়নসহ কয়েক দফা প্রস্তাবনা দেন তারা।

ইসি গঠনে আইন প্রণয়ন এখন একটি গণদাবি উল্লেখ করে গণফোরামের প্রতিনিধিদলের নেতারা জানান, তারা বিশ্বাস করেন, জনমতের প্রতি শ্রদ্ধাশীল হয়ে সরকার নির্বাচন কমিশন আইন প্রণয়ন করবে। স্বাধীনতা, গণতন্ত্র ও মুক্তিযুদ্ধের চেতনা সমুন্নত রেখে নির্বাচন কমিশন গঠনের জন্য রাষ্ট্রপতির কাছে প্রস্তাব দেন গণফোরামের নেতারা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর