শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা রাজধানী

রাজধানীতে এবার নিয়ন্ত্রণে আসছে রিকশা


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৩ ডিসেম্বর, ২০২১ ৯:১৮ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

রাজধানীর মূল সড়ক থেকে শুরু করে অলিগলিতে রিকশা আর রিকশা। সড়কের ডানে-বাঁয়ে এলোপাতাড়ি দাঁড়িয়ে থাকে রিকশা।

এতে প্রতিনিয়ত যানবাহন চলাচলে বিঘ্ন সৃষ্টি হয়। যানজটে প্রতিদিন লাখ লাখ মানুষের কর্মঘণ্টা নষ্ট হয়। একইসঙ্গে চরম ভোগান্তিতে পড়তে হয় নগরবাসীকে।

গণপরিবহনে শৃঙ্খলা আনতে সিটি সার্ভিসের পাশাপাশি এবার রিকশা নিয়ন্ত্রণের উদ্যোগ নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)।

রিকশার নৈরাজ্য ঠেকাতে লাইসেন্স দেওয়া শুরু করেছে ডিএসসিসি।

বিশেষজ্ঞদের মতে, ঢাকায় যানজট নিরসনে রিকশা নিয়ন্ত্রণে ঢাকা ট্রান্সপোর্ট কো-অর্ডিনেশন বোর্ড (ডিটিসিবি) বেশ কয়েকবার উদ্যোগ নিয়েও সফলতা আসেনি। এবার সিটি করপোরেশন উদ্যোগ নিয়েছে। তবে রিকশা নিয়ন্ত্রণের আগে নগরীর লাখ লাখ মানুষ স্বল্প দূরত্বের পথ কীভাবে চলাচল করবেন সেটির ব্যবস্থা করতে হবে সংস্থাটিকে।

আরও পড়ুন: ২৬ ডিসেম্বর থেকে রাজধানীতে নতুন সিস্টেমে চলবে বাস

ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের তথ্য অনুযায়ী, রাজধানীতে প্রায় ৮০ হাজার রিকশার লাইসেন্স রয়েছে।

এর মধ্যে ডিএসসিসি এলাকায় ৫৪ হাজার ও ডিএনসিসি এলাকায় ২৬ হাজার।

লাইসেন্সধারী রিকশাগুলোর বছরে লাইসেন্স নবায়ন করাতে হয়। এ জন্য সরকারি নিয়ম অনুযায়ী, রিকশাপ্রতি ১০০ টাকা নবায়ন ফি দিতে হয়।

জানা গেছে, রাজধানীতে দুই সিটি করপোরেশনের অধীনে লাইসেন্সধারী রিকশার সংখ্যা প্রায় ৮০ হাজার হলেও অবৈধ রিকশা প্রায় ১২ লাখ।

এসব অবৈধ রিকশার অধিকাংশ নিয়ন্ত্রণ করছে ঢাকা বিভাগ রিকশা ও ভ্যান মালিক সমিতি, বাংলাদেশ রিকশা ও ভ্যান মালিক ফেডারেশন, মহানগর রিকশা মালিক লীগ, রিকশা ও ভ্যান মালিক-শ্রমিক লীগ, মুক্তিযোদ্ধা সমন্বয় পরিষদ, বাংলাদেশ রিকশা ও ভ্যান মালিক ফেডারেশন, জাতীয় রিকশা-ভ্যান শ্রমিক লীগ ও বাংলাদেশ রিকশা মালিক লীগ, রিকশা এবং শ্রমিক-মালিক লীগ, ঢাকা সিটি মুক্তিযোদ্ধা রিকশা-ভ্যান মালিক কল্যাণ সোসাইটিসহ নামে বেনামে সংগঠনগুলো।

আরও পড়ুন: পরিচয় জানা গেলো সেই আইসক্রিমওয়ালার, যার ভক্ত দেড় মিলিয়ন (ভিডিও)

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) এক গবেষণায় দেখা গেছে, রাজধানীতে ১১ লাখ অবৈধ রিকশা থাকলেও মাত্র ৭৯ হাজার ৫৫৪টি রিকশার বৈধ লাইসেন্স রয়েছে।

ঢাকায় রিকশা নিয়ন্ত্রণের বিষয়ে নগর পরিকল্পনাবিদ নজরুল ইসলাম বলেন, আয়তনের দিকে বিশ্বের ঘনবসতি শহরগুলোর মধ্যে রাজধানী ঢাকা অন্যতম। এই শহরে অনিয়ন্ত্রিতভাবে রিকশা চলাচলের কথা নয়। রিকশা অবশ্যই নিয়ন্ত্রণ করতে হবে। প্রধান সড়কে রিকশা চলাচল নিষিদ্ধ করতে হবে।

যানজটে নাকাল নগরবাসীকে মুক্তি দিতে বেশ কয়েক বছর আগে রাজধানীর কিছু গুরুত্বপূর্ণ সড়কে রিকশা, ভ্যান ও ঠেলাগাড়ি নিষিদ্ধ করে ঢাকা মেট্টোপলিটন পুলিশের ট্র্যাফিক বিভাগ।

আরও পড়ুন: মাত্র ৬০ টাকায় কোটিপতি ভ্যানচালক ফজলে মিয়া

এরপরও রাজধানীর আব্দুল্লাপুর, উত্তরা, ফার্মগেট, গাবতলীসহ বিভিন্ন এলাকায় ঘুরে দেখা গেছে, বিভিন্ন অঙ্গসংগঠনের নামে রিকশা চলছে। পায়েচালিত রিকশার পাশাপাশি মোটরচালিত রিকশা চলছে দেদারছে।

রিকশার লাইসেন্স দিতে সিটি করপোরেশনে নতুন করে দুই লাখের বেশি আবেদন জমা পড়ছে। এক লাখ ২০ হাজার রিকশার লাইসেন্স বিতরণ করা হয়েছে।

রিকশার লাইসেন্সের বিষয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের বলেন, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে দুই লাখ রিকশার লাইসেন্স দেওয়া হতে পারে।

প্রসঙ্গত, অবিভক্ত ঢাকা সিটি করপোরেশন ১৯৮৬ সালের পর রিকশার লাইসেন্স বন্ধ রাখা হয়। কিন্তু কিছু সংগঠন লাইসেন্স দেওয়ার নামে রিকশামালিকদের কাছ থেকে মাসোহারা আদায় করছে।

আরও পড়ুন: একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন শুরু ৫ জানুয়ারি

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর