শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪ | ১৫ চৈত্র, ১৪৩০ | ১৮ রমজান, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

ব্লগার অভিজিৎ হত্যা

মেজর জিয়া ও আকরামের সন্ধান দিলে ৪৩ কোটি টাকা পুরস্কার দেবে যুক্তরাষ্ট্র


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :২০ ডিসেম্বর, ২০২১ ১০:০১ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

বিজ্ঞান লেখক ও মুক্তমনা ব্লগার অভিজিৎ রায় হত্যায় মৃত্যুদন্ডপ্রাপ্ত পলাতক দুই আসামী চাকরিচ্যুত মেজর সৈয়দ জিয়াউল হক ও আকরাম হোসেনের ব্যাপারে কেউ তথ্য দিলে ৫০ লাখ ডলার বা প্রায় ৪৩ কোটি টাকা পুরস্কার দেবে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়।

যুক্তরাষ্ট্র সময় সোমবার সকাল নয়টায় এ তথ্য জানিয়ে মার্কিন পররাষ্ট্র দপ্তর একটি পোস্টার প্রকাশ করেছে।

পোস্টারে বলা হয়, ‘২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি ঢাকায় একটি বইমেলা থেকে বেরিয়ে আসার সময় আল-কায়েদাভিত্তিক সন্ত্রাসীরা মার্কিন নাগরিক অভিজিৎ রায়কে হত্যা এবং তার স্ত্রী রাফিদা বন্যা আহমেদকে আহত করে।’

এতে বলা হয়, ‘ওই হামলার জন্য বাংলাদেশের একটি আদালতে ছয় জনকে দোষী সাব্যস্ত করে সাজা দেওয়া হয়েছে। আসামিদের দুজন-সৈয়দ জিয়াউল হক ও আকরাম হোসেনের অনুপস্থিতিতে বিচারকার্য সম্পন্ন হয়েছিলো এবং তারা এখনও পলাতক।’

পোস্টারে বলা হয়, ‘উক্ত হক, হোসেন বা হামলার সঙ্গে জড়িত অন্য কারো সম্পর্কে আপনার নিকট কোন তথ্য থাকলে, নিচের নম্বরটি ব্যবহার করে সিগন্যাল, টেলিগ্রাম বা হোয়াটসঅ্যাপের মাধ্যমে আপনার তথ্য আমাদের নিকট প্রেরণ করুন। সেক্ষেত্রে আপনিও পুরস্কার পেতে পারেন’।

ফোন নম্বরটি  হলো: +1-202-702-7843 এবং @RFJ_USA নামে একটি টুইটার হ্যাণ্ডলও দেওয়া হয় ।

পোস্টারের শিরোনামে বলা হয়, ‘রিওয়ার্ডস ফর জাস্টিস ৫ মিলিয়ন ডলার পর্যন্ত পুরস্কার ঘোষণা করেছে, বাংলাদেশে মার্কিন নাগরিকদের ওপর সন্ত্রাসী হামলার তথ্যের জন্য।’

উল্লেখ্য, আরএফআই সন্ত্রাস দমনে পুরস্কার দেয়ার জন্য মার্কিন পররাষ্ট্র দপ্তরের একটি কর্মসূচি। এখন পর্যন্ত ১০০-এর বেশি মানুষকে মোট ১৫ কোটি ডলারেরও অধিক পুরস্কার দিয়েছে তারা।

আরও পড়ুন: ৪২ কোটি টাকার মুকুট মাথায়, আরও যেসব সুবিধা পাচ্ছেন বিশ্বসুন্দরী হারনাজ

গত ১৬ ফেব্রুয়ারি বিজ্ঞান লেখক অভিজিৎ রায় হত্যাকাণ্ডের মামলায় সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত মেজর জিয়াউল হক ওরফে জিয়াসহ পাঁচ জঙ্গিকে মৃত্যুদণ্ড এবং উগ্রপন্থি ব্লগার শফিউর রহমান ফারাবীকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনাল।

এ মামলায় অভিযুক্ত ছয় আসামির মধ্যে সেনাবাহিনী থেকে চাকরিচ্যুত মেজর জিয়াউল হক ওরফে জিয়া, মোজাম্মেল হুসাইন ওরফে সায়মন ওরফে শাহরিয়ার, আবু সিদ্দিক সোহেল ওরফে সাকিব ওরফে সাজিদ ওরফে শাহাব, আরাফাত রহমান ওরফে সিয়াম ওরফে সাজ্জাদ ওরফে শামস), আকরাম হোসেন ওরফে হাসিব ওরফে আবির ওরফে আদনান ওরফে আবদুল্লাহকে মৃত্যুদণ্ডের পাশাপাশি ৫০ হাজার টাকা করে জরিমানা করা হয়েছে।

তারা সবাই নিষিদ্ধ জঙ্গি সংগঠন আনসারুল্লাহ বাংলা টিমের সদস্য।

আরেক আসামি উগ্রপন্থি ব্লগার শফিউর রহমান ফারাবী হত্যাকাণ্ডে সরাসরি জড়িত ছিলেন না। তবে তিনি ফেইসবুকে পোস্ট দিয়ে অভিজিৎ রায়কে ‘হত্যার প্ররোচনা দিয়েছিলেন’ বলে তাকে যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হয়েছে৷ আসামিদের মধ্যে জিয়া ও আকরাম পলাতক।

আরও পড়ুন: মাত্র ৬০ টাকায় কোটিপতি ভ্যানচালক ফজলে মিয়া

উল্লেখ্য, ২০১৫ সালের ২৬ ফেব্রুয়ারি রাতে অভিজিৎ রায় স্ত্রী রাফিদা আহমেদ বন্যাকে নিয়ে বইমেলা থেকে ফেরার পথে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসির সামনে জঙ্গিদের হামলার শিকার হন।

জঙ্গিদের চাপাতির আঘাতে ঘটনাস্থলেই তিনি নিহত হন; তার স্ত্রী বন্যার হাতের আঙুল কাটা পড়ে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, পদার্থবিদ অধ্যাপক অজয় রায়ের ছেলে অভিজিৎ থাকতেন যুক্তরাষ্ট্রে।

বিজ্ঞানের নানা বিষয় নিয়ে লেখালেখির পাশাপাশি মুক্তমনা ব্লগ সাইট পরিচালনা করতেন তিনি।

হত্যাকাণ্ডের পর শাহবাগ থানায় একটি হত্যা মামলা দায়ের করেন অভিজিৎ এর বাবা একুশে পদকজয়ী পদার্থবিদ অজয় রায়।

বার্ধক্যজনিত সমস্যা, নিউমোনিয়া ও ব্রংকাইটিসে ভুগে ২০১৯ সালের ৯ ডিসেম্বর মারা যান তিনি।

আরও পড়ুন: হিন্দুদের বাধার মুখে জুমার নামাজ পড়তে পারছেন না মুসলিমরা, ভারতে উত্তেজনা

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর