বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারি, ২০২৪ | ৯ ফাল্গুন, ১৪৩০ | ১১ শাবান, ১৪৪৫

মূলপাতা বিশেষ সম্পাদকীয়

রাজনীতি সংবাদ এর ১ বছর


সালাহ উদ্দিন সায়েম প্রকাশের সময় :১১ নভেম্বর, ২০২১ ১০:২০ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

রাজনীতি সংবাদ এক বছর পূর্ণ করছে আজ। গত বছরের ১১ নভেম্বর রাজনীতি সংবাদ এর যাত্রা শুরু হয়। এক বছর পার করে দ্বিতীয় বছরে পা রাখতে যাচ্ছে রাজনীতি বিষয়ক এই বিশেষায়িত অনলাইন নিউজ পোর্টাল।

প্রথম বর্ষপূর্তির এই শুভক্ষণে আমাদের সব পাঠক, বন্ধু ও শুভানুধ্যায়ীকে শুভেচ্ছা, ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানাচ্ছি।

এখন ইন্টারনেট সভ্যতার যুগ। ইন্টারনেটের কল্যাণে বিশ্বের যেকোনো প্রান্তের খবর জানা যায় মুহূর্তেই। এর মধ্যে সোস্যাল মিডিয়া এমন এক উন্মুক্ত প্রতিযোগিতার মুখে গণমাধ্যমকে এনে দাঁড় করিয়েছে যে, ট্র্যাডিশনাল সংবাদপত্রগুলোর অস্তিত্ব এখন হুমকির মুখে।

নব্বই দশকে গড়ে ওঠা ইলেকট্রনিক মিডিয়ার প্রভাবও এখন পড়তির দিকে। চারদিকে এখন সোস্যাল মিডিয়ার দাপট।

এ অবস্থায় প্রশ্ন উঠেছে, সোস্যাল মিডিয়ার মন্দ প্রভাব ও গ্রহণযোগ্যতা নিয়ে।

সংবাদপত্রের দায়বদ্ধতা সর্বজনবিদিত। একজন সংবাদকর্মীকে কাজ করতে হয় সুনির্দিষ্ট পদ্ধতি অনুসরণ করে। একটি খবর কয়েক ধাপে ফিল্টারিংয়ের মাধ্যমেই পরিবেশিত হয়। সোস্যাল মিডিয়ায় তা হয় না। পাঠককে তাই সঠিক খবরের জন্য আজো সংবাদ মাধ্যমের ওপরেই আস্থা রাখতে হয়।

ওয়েবভিত্তিক সংবাদমাধ্যমের আবির্ভাবের পূর্বে সংবাদ জগতে একচ্ছত্র আধিপত্য ছিল খবরের কাগজ ও টেলিভিশনের; কিছুটা রেডিওরও। এই তিনটি মাধ্যম মানুষের যে প্রয়োজন মেটাতে পারছিল না, তা পূরণে অনেকাংশে সক্ষম হয়েছে নিউজ পোর্টাল। বিশেষত খবর আপডেটে নিউজ পোর্টালের জুড়ি নেই।

গতিময় নাগরিক জীবনে তাই এখন আধুনিক সংবাদ মাধ্যম হিসেবে অনলাইন নিউজ পোর্টাল খুবই জনপ্রিয়। মানুষ এতটাই ব্যস্ত হয়ে পড়েছে যে, তারা তাৎক্ষনিক সব খবর জানতে চায়।

এ কারণেই বিশ্ব এখন অনলাইন গণমাধ্যমের দিকেই ঝুঁকছে। বাংলাদেশও এর ব্যতিক্রম নয়। ফলে যে কোনো সংবাদ এখন খুবই দ্রুত মানুষের কাছে চলে যাচ্ছে।

দ্রুত সংবাদ পেতে যেমন অনলাইন পোর্টাল খু্বই গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে, তেমন আবার গুজব ছাড়াতেও ভূমিকা রাখছে। কত দ্রুত সংবাদ পাঠকের নিকট পৌঁছে দেওয়া যায়, সেই প্রতিযোগিতা করতে গিয়ে সংবাদের সত্যতাও যাচাই করছে না অনেক নিউজ পোর্টাল। ফলে তারা পাঠকের আস্থা হারাচ্ছে।

প্রতিযোগিতার এই সময়ে রাজনীতি সংবাদ এক বছর পূর্ণ করলো। এই পথচলায় প্রতিবন্ধকতা এসেছে; তবে চলার রথটি থেমে থাকেনি কখনও। কোনো রকম চাপের কাছে নতি স্বীকার না করে নির্ভীক ও আপসহীন সাংবাদিকতা করছে রাজনীতি সংবাদ।

স্বাধীনতা, সার্বভৌমত্ব, দেশপ্রেম, ধর্মীয় মূল্যবোধ ও সম্প্রীতি এবং জাতীয় স্বার্থ রাজনীতি সংবাদের কাছে অগ্রগণ্য। বহু মত ও পথের বৈচিত্র্যকে ধারণ করাই সংবাদ মাধ্যমের লক্ষ্য। আমরা লালন করেছি সেই লক্ষ্যকে।

এক বছর খুব বেশি সময় নয়। বলা যেতে পারে, একেবারেই শৈশব কাল। তবে এক বছরে রাজনীতি সংবাদ নিজস্ব স্বকীয়তা নিয়ে সংবাদ পরিবেশন করে পাঠকের নজর কাড়তে সক্ষম হয়েছে।

শুধু রাজনীতি নয়; পাঠকের চাহিদা মেটাতে ব্যবসা-বাণিজ্য, স্বাস্থ্য, শিক্ষা, সাহিত্য, সংস্কৃতি, ক্রীড়া, ধর্মসহ সব ক্ষেত্রেই যথাযথ দায়িত্ব পালনের চেষ্টা করছে রাজনীতি সংবাদ।

একটি অনলাইন নিউজ পোর্টালকে প্রতিদিনই পাঠকের প্রত্যাশা পূরণে ভূমিকা রাখতে হয়; দিতে হয় পরীক্ষা। নির্ভীক, বস্তুনিষ্ঠ, নিরপেক্ষ ও নির্দলীয় সাংবাদিকতার মাধ্যমে রাজনীতি সংবাদ আগামীতেও সে পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার প্রত্যয় রাখে।

সালাহ উদ্দিন সায়েম
সম্পাদক, রাজনীতি সংবাদ

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর