শনিবার, ১৮ মে, ২০২৪ | ৪ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ৯ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

৬ ঘণ্টা বন্ধ থাকার পর সচল হলো ফেসবুক-হোয়াটসঅ্যাপ-ইনস্টাগ্রাম


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৫ অক্টোবর, ২০২১ ৭:৩২ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

টানা ছয় ঘণ্টা বন্ধ থাকার পর আবার চালু হয়েছে জনপ্রিয় সামাজিক যোগাযোগমাধ্যম সেবা ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম।

এর আগে, বাংলাদেশ সময় সোমবার (৪ অক্টোবর) রাত পৌনে ১০টার পর থেকে এসব সোশ্যাল মিডিয়া সাইটে ঢোকা যাচ্ছিল না।

আজ মঙ্গলবার (৫ অক্টোবর) ভোর পৌনে ৪টার দিকে সচল হয় ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম। গ্রাহকেরা আগের মতো আবার ব্যবহার করতে পারছেন এসব অ্যাপ।

ফেসবুক কর্তৃপক্ষের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

সার্ভার ডাউন হওয়ার কারণে বিশ্বব্যাপী কোটি কোটি মানুষ তাদের ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ প্ল্যাটফর্মের মাধ্যমে বন্ধু, পরিবার ও অন্যান্যদের সঙ্গে যোগাযোগ করতে পারছিলেন না। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলীয় সময় সোমবার সকাল পৌনে ১১টার দিকে এ বিভ্রাট শুরু হয় বলে ধারণা করা হচ্ছে।

নেটিজেনরা বলছে, ২০০৮ সালের পর এত লম্বা সময় ধরে ফেসবুকের সেবা বিঘ্নিত হওয়ার ঘটনা এবারই প্রথম।

এই বিষয়ে ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, সার্ভারে দীর্ঘ সময় ধরে সমস্যার কারণে এই মাধ্যমগুলো অচল হয়ে পড়েছে। বেশ কয়েক ঘন্টা ধরে প্ল্যাটফর্মগুলো কাজ করছে না। এত দীর্ঘ সময় এই তিনটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম বন্ধ থাকা বেশ বিরল বলেও মন্তব্য করেছেন বিশেষজ্ঞরা।

ফেসুবকের মালিকানাধীন তিনটি প্ল্যাটফর্মই ডাউনডিটেক্টার সাইটে গিয়ে প্রায় ১০.৬ মিলিয়ন মানুষ এই সেবা গ্রহণ করতে পারছে না বলে রিপোর্ট করেছে।

বাংলাদেশ সময় আজ মঙ্গলবার ভোরে ফেসবুক এক টুইটার বার্তায় বলে, ‘বিশ্বব্যাপী আমাদের ওপর নির্ভর করা বিপুল জনগোষ্ঠী ও ব্যবসায় জড়িতদের কাছে আমরা দুঃখ প্রকাশ করছি। আমরা আনন্দের সঙ্গে জানাতে চাই যে, আমাদের অ্যাপস ও সেবাগুলো অনলাইনে ফিরতে শুরু করেছে। আমাদের সঙ্গে থাকার জন্য আপনাদের ধন্যবাদ।’

এর আগে গতকাল সোমবার ফেসবুক টুইট করে বলে, ‘আমরা জানি যে, কিছু মানুষ আমাদের অ্যাপ ও অন্যান্য সেবা গ্রহণ করতে পারছে না। আমরা যত তাড়াতাড়ি সম্ভব এগুলো স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য কাজ করছি এবং যেকোনো ধরনের অসুবিধার জন্য আমরা দুঃখিত।’

অন্যদিকে ইনস্টাগ্রাম চালু হওয়ার পরপরই হেড অফ ইনস্টাগ্রাম অ্যাডাম মোশারি তার এক ইনস্টা আইডিতে একটি ছবি পোস্ট করেন। ছবিতে লেখা ছিলো হ্যালো, এটা কি চালু হয়েছে?

আর পোস্টের ক্যাপশনে লিখেন, আজকের সেবা বিঘ্নিত হওয়ায় ক্ষমা চাই। আমরা এভাবে সপ্তাহ শুরু করতে চাইনি। ইনস্টাগ্রাম ধীরগতিতে এখন ফিরে আসবে।

হোয়াটসঅ্যাপও তাদের টুইটার অ্যাকাউন্ট থেকে আলাদা বার্তায় জানায়, বিভ্রাট কাটিয়ে স্বাভাবিক অবস্থায় ফিরতে তারা কাজ করছে।

তবে, কী কারণে এ বিপত্তি ঘটল, সে বিষয়ে কোনো ধারণা তারা দেয়নি।

ফেসবুক, হোয়াটসঅ্যাপ ও ইনস্টাগ্রাম পরিষেবা ডাউন হওয়ার ঘটনা এবারই প্রথম নয়। এর আগেও একাধিকবার সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে এমন সমস্যার সম্মুখীন হয়েছেন ব্যবহারকারীরা।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর