শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪ | ১৩ বৈশাখ, ১৪৩১ | ১৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আইন-আদালত

ডিজিটাল আইনে মামলা হচ্ছে মুফতি কাজী ইব্রাহীমের বিরুদ্ধে


নিজস্ব প্রতিবেদক প্রকাশের সময় :২৮ সেপ্টেম্বর, ২০২১ ৭:৩৫ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

ফেসবুক, ইউটিউবসহ ওয়াজে বিভ্রান্তিমূলক ও বিতর্কিত বক্তব্য দেওয়ার অভিযোগ আটক মাওলানা মুফতি কাজী ইব্রাহীমের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা হচ্ছে।

আজ মঙ্গলবার সন্ধ্যায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স বিভাগের উপ-কমিশনার (ডিসি) মোহাম্মদ ফারুক হোসেন গণমাধ্যমকে এ তথ্য জানিয়েছেন।

ফারুক হোসেন বলেন, বিতর্কিত ও বিভ্রান্তিমূলক তথ্য প্রচারের অভিযোগে মুফতি কাজী ইব্রাহীমকে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেপ্তার দেখানো হবে। মামলার এজাহার প্রস্তুত করা হচ্ছে।

সোমবার দিবাগত রাত ২টার দিকে ডিবির সাইবার এন্ড স্পেশাল ক্রাইম ইউনিটের একটি টিম রাজধানীর মোহাম্মদপুর কলেজ রোডের বাসা থেকে তাকে আটক করে।

এর আগে রাত ১টার পর মুফতি ইব্রাহীম তার ফেসবুক পেজ থেকে লাইভে আসেন।

এ সময় তিনি উচ্চকণ্ঠে বলতে থাকেন, ‘গুন্ডা’ ও ‘র’ (রিসার্চ অ্যান্ড অ্যানালিটিক্যাল উইং-ভারতের শীর্ষ সামরিক গোয়েন্দা সংস্থা) এর এজেন্ট তার বাড়ি ঘিরে ফেলেছে।

প্রায় ২০ মিনিটের লাইভে তিনি অভিযোগ করেন, মোহম্মদপুর জাকির হোসেন রোডে তার বাসায় সন্ত্রাসীরা হামলা করেছে। তিনি আশপাশের সকলকে সহযোগিতার জন্য এগিয়ে আসতে বলেন।

লাইভে মুফতি ইব্রাহীম জানান, দেশের সরকার ও জনগণের কল্যাণে, দেশের স্বাধীনতার জন্য গত দুই জুম্মার নামাজে খুতবা দিয়েছিলেন তিনি। এরপর থেকে হিন্দুস্তানি রাজাকার ও তাদের এজেন্টরা তার পেছনে লেগেছে। মাঝরাতে বাসায় হামলা করেছে।

লাইভে তিনি বঙ্গবন্ধুর ন্যায় স্লোগান দিয়ে বলেন, ‘এবারের সংগ্রাম দেশকে স্বাধীন করার সংগ্রাম, এবারের সংগ্রাম দেশকে হিন্দুস্তানি রাজাকার মুক্ত করার সংগ্রাম।’

মুফতি ইব্রাহীম বলেন, ‘দেশের পক্ষে কথা বললেই রাজাকাররা আমাদের ওপর হামলা করে, মামলা দিয়ে হয়রানি করে। দুই সপ্তাহ দেশের পক্ষে কথা বলেছি আর সঙ্গে সঙ্গে ফোন করে তারা বলে হুজুর আপনার নামে মামলা আছে। এরা সকলেই হিন্দুস্তানি দালাল। তাদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হয়ে আন্দোলন করতে হবে।’

মুফতি ইব্রাহীমের ফেসবুক লাইভ শেষে রাত দুইটার পর থেকে তার মোবাইল নম্বরও বন্ধ হয়ে যায়। মঙ্গলবার সকালে জানা যায়, তিনি ডিবি হেফাজতে আছেন।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) যুগ্ম কমিশনার (উত্তর) মো. হারুন-অর-রশীদ বলেন, মুফতি কাজী ইব্রাহীম করোনা নিয়ে মিথ্যা তথ্য প্রচার করেছেন। সম্প্রতি করোনা ভাইরাসের টিকা নিয়ে তার বিভিন্ন বক্তব্য ভাইরাল হয়। তিনি ফেসবুক ও ইউটিউবসহ তার ওয়াজে উল্টাপাল্টা কথা বলে আসছেন। সোমবার রাতেও ফেসবুক লাইভে তিনি বাংলাদেশের মানুষকে ভারতের দালাল ও র-এর এজেন্ট বলে প্রচার করেছেন।

এ গোয়েন্দা কর্মকর্তা জানান, মুফতি কাজী ইব্রাহী বিভিন্ন সময় করোনা নিয়ে মিথ্যা তথ্য প্রচার ও ধর্মীয় উসকানিমূলক বক্তব্য প্রচার করেছেন, যা নিয়ে আলোচনা-সমালোচনা, বিতর্ক হচ্ছে। সেসব বিষয়ে তাকে জিজ্ঞাসাবাদ করতে ডিবি হেফাজতে নেয়া হয়েছে। তিনি জিজ্ঞাসাবাদে সন্তোষজনক বক্তব্য দিতে না পারলে তার বিরুদ্ধে মামলাসহ আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

উল্লেখ্য, মুফতি কাজী ইব্রাহিম তার বক্তৃতায় করোনা ভাইরাসের কথিত টিকা আবিষ্কারের গাণিতিক ‘সূত্র’ বলে বিভ্রান্তি ছড়িয়েছিলেন। এক প্রবাসী ‘স্বপ্নে’ ওই সূত্র পেয়েছেন, তিনিই তাকে বিষয়টি বলেছেন বলে দাবি করেন। তার এমন বক্তব্য নিয়ে সামাজিক মাধ্যমে হাস্যরস হয়েছে।

এছাড়া কাজী ইব্রাহীম জুমার খুৎবায় বিভিন্ন সময় করোনার চিকিৎসা, করোনায় মুসলিমরা আক্রান্ত হবে না, পৃথিবীর সৃষ্টি ও ভৌগলিক বিভিন্ন বিষয় মতবাদ দিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রল হয়েছেন।

অ্যান্টার্কটিকা মহাদেশ নিয়ে রহস্যজনক এক মতবাদ দিতে গিয়ে তিনি মহাদেশটিকে ‘এন্টারকটিক’ মহাদেশ বলেও ট্রলের শিকার হন। ‘হিটলার মারা যাননি’, শেক্সপিয়ারের প্রকৃত নাম শেখ যুবায়ের’ প্রভৃতি তার বিভিন্ন বিভ্রান্তিমূলক বক্তব্য বিভিন্ন সময় ভাইরাল হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর