রবিবার, ৫ মে, ২০২৪ | ২২ বৈশাখ, ১৪৩১ | ২৫ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

যুক্তরাজ্যের ‘লাল তালিকা’ থেকে অব্যাহতি পেলো বাংলাদেশ


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১৮ সেপ্টেম্বর, ২০২১ ১১:১৫ : পূর্বাহ্ণ
Rajnitisangbad Facebook Page

অবশেষে যুক্তরাজ্যের লাল তালিকা থেকে বাদ পড়েছে বাংলাদেশ। এর ফলে হোটেল কোয়ারেন্টিন ছাড়াই দেশটিতে ভ্রমণের সুযোগ পাবেন বাংলাদেশিরা।

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে এ কথা জানানো হয়েছে।

শুধু বাংলাদেশ নয়, তুরস্ক, পাকিস্তান, মালদ্বীপ, মিশর, শ্রীলঙ্কা, ওমান ও কেনিয়া ‘লাল তালিকা’ থেকে বাদ গেছে।

আগামী বুধবার থেকে এই নির্দেশনা কার্যকর হবে।

এই নির্দেশনা কার্যকর হলে এসব দেশ থেকে যুক্তরাজ্যে প্রবেশ করা ব্যক্তিদের আর দশ দিনের হোটেল কোয়ারেন্টিন বাধ্যতামূলক থাকবে না। এ ছাড়া পূর্ণডোজ টিকাপ্রাপ্ত ব্যক্তিদের যুক্তরাজ্যে যেতে পিসিআর টেস্ট করাতে হবে না।

জানা গেছে, লাল তালিকাভুক্ত দেশগুলোর বেশির ভাগ মানুষই যুক্তরাজ্যে প্রবেশ করতে পারেন না। যাদের বিশেষ বিবেচনায় প্রবেশের অনুমতি দেওয়া হয়, তাদের সরকারি নির্দেশনা অনুযায়ী নিজ খরচে ১০ দিনের জন্য কোয়ারেন্টিন ও দুই বার পিসিআর পরীক্ষা করতে হয়। একজন পূর্ণবয়স্ক ব্যক্তির জন্য এ বাবদ খরচ হবে দুই হাজার ২৮৫ পাউণ্ড (প্রায় তিন লাখ টাকা)।

কয়েক হাজার ব্রিটিশ নাগরিক হোটেল কোয়ারেন্টিনের ঝক্কি এড়াতে কয়েক মাস ধরে বাংলাদেশে অবস্থান করছেন। অন্যদিকে, বাংলাদেশি টাকায় প্রায় তিন লাখ টাকা ব্যয়ে হোটেল কোয়ারেন্টিন এড়াতে অনেকে ভিসা পেয়েও ব্রিটেনে যেতে পারছেন না।

সূত্র জানায়, বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ পার্লামেন্ট সদস্য, বাংলাদেশের পররাষ্ট্র মন্ত্রণালয়, লন্ডনের হাইকমিশনের তৎপরতা আর কমিউনিটির মানুষের দাবির মুখে ব্রিটিশ সরকার ‘লাল তালিকা’ থেকে বাংলাদেশকে অব্যাহতি দেওয়ার সিদ্ধান্ত নেয়।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর