সোমবার, ৬ মে, ২০২৪ | ২৩ বৈশাখ, ১৪৩১ | ২৬ শাওয়াল, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

পাঞ্জশির থেকে পালানোর সময় আমরুল্লাহর ভাই রুহুল্লাহ নিহত


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :১০ সেপ্টেম্বর, ২০২১ ৬:৩০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আফগানিস্তানের পাঞ্জশিরে তালেবানের বিরুদ্ধে যুদ্ধে এবার নিহত হয়েছেন নর্দান অ্যালায়েন্সের (উত্তরের জোট) নেতা আমরুল্লাহ সালেহর বড় ভাই রুহুল্লাহ সালেহ। এ খবর জানিয়েছে ভারতীয় সংবাদ মাধ্যম হিন্দুস্তান টাইমস।

খবরে বলা হয়েছে, পাঞ্জশির উপত্যকার বিভিন্ন এলাকায় এখনো তালেবান ও নর্দান অ্যালায়েন্সের (উত্তরের জোট) মধ্যে সংঘর্ষ অব্যাহত রয়েছে। বৃহস্পতিবার রাতেও আমরুল্লাহর লোকজনের সাথে তালেবান যোদ্ধাদের লড়াই হয়েছে। ওই সময়ে পাঞ্জশির ছেড়ে কাবুলে পালিয়ে যাওয়ার পথে তালেবানের আক্রমণে নিহত হন রুহুল্লাহ।

খবরে বলা হয়, আফগানিস্তানের সাবেক ভাইস প্রেসিডেন্ট আমরুল্লাহ সালেহ যেখান থেকে ভিডিও বার্তা দিয়েছেন, সেই জায়গায় অবস্থান করছে তালেবান যোদ্ধারা। তারা সেখানে ছবি ও ভিডিও ধারণ করেছে। সেই গ্রন্থাগারেরও নিয়ন্ত্রণ নিয়েছে তালেবান।

তবে নিরপেক্ষভাবে তালেবানের এ দাবি যাচাই করতে পারেনি হিন্দুস্তান টাইমস।

তালেবান পাঞ্জশিরে জয় লাভ করেছে জানিয়ে কয়েকটি জায়গায় আনন্দ উদযাপন করেছে।

গত সোমবার সকালে আন্তর্জাতিক সংবাদমাধ্যম সূত্রে খবর, উত্তরের জোটের মুখপাত্র তথা মাসুদের সহযোগী ফাহিম দাস্তি নিহত হয়েছেন।

তালেবান মুখপাত্র জবিরুল্লা মুজাহিদ দাবি করেন, পাঞ্জশিরে মাসুদের বাড়িও দখল নিয়েছেন তারা। এই দাবির পক্ষে ছবি এবং ভিডিওও প্রকাশ করে তালেবান।

তাতে দেখা যায়, মাসুদের বাড়ির সামনে দাঁড়িয়ে রয়েছেন তালেবান যোদ্ধারা। দাস্তি ছাড়াও পাঞ্জশিরে সোমবার তালেব বাহিনীর সাথে লড়াইয়ে নিহত হয়েছেন মাসুদের আত্মীয় আমির সাহিব আহমদ মাসুদ এবং উত্তরের জোটের অন্যতম কমান্ডার সাহিব আব্দুল ওয়াদুদ জোহর।

দিন তিনেক আগে এক তালেবান মুখপাত্র দাবি করেছে, উপত্যকা ছেড়ে পালিয়ে তাজিকিস্তানে আশ্রয় নিয়েছেন আমরুল্লাহ।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর