রবিবার, ১৯ মে, ২০২৪ | ৫ জ্যৈষ্ঠ, ১৪৩১ | ১০ জিলকদ, ১৪৪৫

মূলপাতা আন্তর্জাতিক

আফগানিস্তানে মোল্লা আখুন্দের নেতৃত্বে অন্তর্বর্তী সরকার ঘোষণা তালেবানের


রাজনীতি সংবাদ ডেস্ক প্রকাশের সময় :৭ সেপ্টেম্বর, ২০২১ ৮:৫০ : অপরাহ্ণ
Rajnitisangbad Facebook Page

আফগানিস্তানে অন্তর্বর্তী সরকার ঘোষণা করেছে তালেবান। সরকারের প্রধান করা হয়েছে তালেবান নেতা মোল্লা মোহাম্মদ হাসান আখুন্দকে।

সরকারের উপ-প্রধান করা হয়েছে দুজনকে। তারা হলেন-তালেবানের সহ-প্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদার ও মোল্লা আবদুল সালাম হানাফি।

আজ মঙ্গলবার সন্ধ্যায় এক সংবাদ সম্মেলনে তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ অন্তর্বর্তী সরকারের ঘোষণা দেন বলে জানিয়েছে আফগানিস্তানের সংবাদমাধ্যম তোলো নিউজ।

গত ১৫ আগস্ট আফগানিস্তানের রাজধানী কাবুল দখল নেয় তালেবান। গতকাল সোমবার তালেবান আফগানিস্তানের শেষ প্রদেশ পাঞ্জশিরও নিয়ন্ত্রণ নিয়েছে।

তালেবান কাবুল দখল নেওয়ার ২৩ দিন এবং আফগানিস্তান থেকে শেষ মার্কিন সেনা চলে যাওয়ার সাত দিন পর আজ মঙ্গলবার দেশটিতে নতুন সরকার ঘোষণা করা হলো।

তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ বলেন, ‘আমরা জানি আমাদের দেশের মানুষ নতুন একটি সরকারের জন্য অপেক্ষা করছিল।’

ভারতীয় গণমাধ্যম এনডিটিভি জানিয়েছে, মোল্লা হাসান আখুন্দ তালেবানের আগের সরকারেও মন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। জাতিসংঘের সন্ত্রাসী তালিকাতেও নাম রয়েছে তার।

তাকে ২০১০ সালে পাকিস্তান প্রশাসন গ্রেপ্তার করেছিল। পরবর্তীতে মুক্তি পান তিনি।

কে কোন মন্ত্রণালয় পেলেন

নতুন সরকারের ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন হাক্কানি নেটওয়ার্কের প্রধান সিরাজুদ্দিন হাক্কানি।

তালেবানের প্রতিষ্ঠাতা মোল্লা ওমরের ছেলে মোল্লা ইয়াকুবকে করা হয়েছে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী।

ভারপ্রাপ্ত পররাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব পেয়েছেন আমির খান মুত্তাকি।

অর্থমন্ত্রণালয়ের দায়িত্ব পেয়েছেন হেদায়েতুল্লাহ বাদরী।

সহকারী স্বরাষ্ট্রমন্ত্রী (মাদক নিয়ন্ত্রণ) মোল্লা আব্দুলহক আখুন্দ, সহকারী প্রতিরক্ষামন্ত্রী মোল্লা মোহাম্মদ ফাজিল, সহকারী পররাষ্ট্রমন্ত্রী শের মোহাম্মদ আব্বাস স্তানিকজাই, সহকারী স্বরাষ্ট্রমন্ত্রী মৌলভী নূর জালাল। সহকারী তথ্য ও সংস্কৃতি বিষয়ক মন্ত্রীর দায়িত্ব পেয়েছেন তালেবানের মুখপাত্র জাবিহুল্লাহ মুজাহিদ।

ভারপ্রাপ্ত গ্রামীণ পুনর্বাসন ও উন্নয়ন মন্ত্রী মোল্লা মোহাম্মদ ইউনুস আখুন্দজাদা, ভারপ্রাপ্ত গণপূর্ত মন্ত্রী মোল্লা আব্দুল মান্নান ওমারি, ভারপ্রাপ্ত খনি ও জ্বালানি বিষয়ক মন্ত্রী মোল্লা মোহাম্মদ ঈসা আখুন্দ, ভারপ্রাপ্ত হজ ও ধর্মমন্ত্রী মৌলভী নূর মোহাম্মদ সাদিক, ভারপ্রাপ্ত বিচারমন্ত্রী মৌলভী আব্দুল হাকিম শারিয়ে, সীমান্ত ও আদিবাসী বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী মোল্লা নূরুল্লাহ নূরী।শরণার্থী বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী খলিলুররহমান হাক্কানি, দাওয়াত-উ-এরশাদ বিষয়ক ভারপ্রাপ্ত মন্ত্রী শেখ মোহাম্মদ খালিদ।

এছাড়া আফগানিস্তানের নতুন সেনাপ্রধানের দায়িত্ব দেওয়া হয়েছে মৌলভী ক্বারী ফাসিউদ্দিনকে।

গোয়েন্দা বিভাগের প্রথম সহকারী প্রধানের দায়িত্ব পেয়েছেন মোল্লা তাজমির জাভেদ, গোয়েন্দা বিভাগের প্রশাসনিক সহকারী প্রধান মোল্লা রহমতুল্লাহ নাজীব।

তালেবান সরকার ঘোষণার আগে গুল আগাকে অর্থমন্ত্রী, সদর ইব্রাহিমকে ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী, মোল্লা আবদুল কাইয়ুম জাকিরকে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী এবং আবদুল বাকি হাক্কানিকে ভারপ্রাপ্ত উচ্চ শিক্ষামন্ত্রীর দায়িত্ব দিয়েছিল। এর মধ্যে স্বরাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্বে পরিবর্তন আনা হয়েছে।

মন্তব্য করুন
Rajnitisangbad Youtube


আরও খবর